Tour Plan: সামনেই টানা তিন দিন ছুটি! টুক করে ঘুরে আসুন এইসব জায়গায়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : হাতে টানা দিন কয়েক ছুটি পেলেই ঘুরে আসার ইচ্ছে জাগে অধিকাংশ মানুষদের মধ্যে। ঘুরে আসার ইচ্ছে আবার যাদের মধ্যে জাগতে দেখা যায় তাদের মধ্যে সংখ্যায় বেশি থাকেন বাঙালিরা। এই কারণেই বাঙালিদের ভ্রমণপিপাসু বাঙালি বলা হয়। ভ্রমণপিপাসু বাঙ্গালীদের হাতে এবার ঘুরতে যাওয়ার বড় সুযোগ।

দুর্গা পুজো এবং বছরের শেষে টানা ছুটির পর কেটে গিয়েছে অনেকগুলি দিন। এসবের মধ্যে ফের চলতি সপ্তাহেই টানা তিন দিন ছুটির সুযোগ রয়েছে। টানা তিন দিনের ছুটির সুযোগকে কাজে লাগিয়ে টুক করে ঘুরে (Tour Plan) আসা যেতে পারে কাছেপিঠের বেশ কিছু জায়গায়। বিশেষ করে জানুয়ারি মাসের শেষের দিকেও যেভাবে কনকনে শীতের ইনিংস চলছে তাতে এই সুযোগ হাতছাড়া করা একেবারেই ঠিক হবে না।

চলতি বছর ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবস পড়েছে শুক্রবার। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে জাতীয় ছুটি রয়েছে সরকারি কর্মচারীদের। প্রজাতন্ত্র দিবসের পর রয়েছে শনিবার এবং রবিবার। ওই দুদিন এমনিতেই ছুটি পান সরকারি কর্মচারীরা। অন্যদিকে ২৭ জানুয়ারি পড়েছে চতুর্থ শনিবার। সেক্ষেত্রে ব্যাঙ্ক কর্মচারীরাও ঐদিন ছুটি পাবেন এবং তারপর দিন রবিবার এমনিতেই ছুটি পাচ্ছেন।

আরও পড়ুন 👉 Purulia Tour: দার্জিলিং-সিকিম অতীত! ঘুরে আসুন তাপমাত্রায় উত্তরবঙ্গকে পাল্লা দেওয়া পুরুলিয়ার এইসব জায়গা

শুক্রবার থেকে রবিবার পর্যন্ত টানা তিনদিনের ছুটিকে কাজে লাগিয়ে ঘুরে আসা যেতে পারে দীঘা, মন্দারমনির মতো সমুদ্র সৈকত। যারা এই সকল জায়গা একাধিকবার গিয়েছেন তারা বেছে নিতে পারেন অন্য কোন জায়গা। অন্য কোন জায়গার ক্ষেত্রে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন সমুদ্র সৈকত। আবার যারা সমুদ্র সৈকত যেতে পছন্দ করেন না তাদের জন্য রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া সহ বিভিন্ন জায়গা।

বাঁকুড়া, পুরুলিয়া সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় শীতের মরশুমে ঘুরে আসার সুবর্ণ সুযোগ থাকে পর্যটকদের কাছে। কেননা এই সকল জায়গা ঘুরতে গিয়ে বিভিন্ন জিনিস দেখার সুযোগ থাকলেও গরমকালে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। কারণ শীতের মরশুমে এই সকল জায়গা যেমন সেজে উঠে, ঠিক সেই রকমই গ্রীষ্মকালে এতটাই গরম পড়ে যে পর্যটকদের এই সকল জায়গায় ঘুরতে যাওয়া তো দূরের কথা, সেখানে কয়েক দণ্ড টিকে থাকাও মুশকিল হয়ে দাঁড়িয়ে যায়। যে কারণে জানুয়ারি মাসের শেষ লগ্নে টানা ৩ দিনের সুযোগকে কাজে লাগিয়ে টুক করে ঘুরে আসতে পারেন বাঁকুড়া, পুরুলিয়া ইত্যাদি রাঢ় বাংলার পর্যটন কেন্দ্রগুলি।