Government Employees: সরকারি কর্মচারীদের মাথায় হাত! পেনশন-গ্রাচুইটির নিয়মে বদল, এই সব কর্মীদের আটকে যাবে টাকা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সরকারি কর্মচারীরা নিজেদের DA আদায়ের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছেন। তবে এরই মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Employees) খুব তাড়াতাড়ি নতুন একটি সুখবর আসতে চলেছে আর সেই খবরটি হল নতুন করে ৪% DA বৃদ্ধি। তবে আবার এই নতুন সুখবরের পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাথায় হাত পড়বে। কেননা তাদের পেনশন-গ্রাচুইটির নিয়মে বদল এনেছে কেন্দ্র।

Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এখন ৪৬ শতাংশ দেওয়া হয়। সপ্তম বেতন কমিশন অনুযায়ী এই DA-র পরিমাণ বৃদ্ধি পেয়ে বেড়ে দাঁড়াবে ৫০ শতাংশ। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংগঠনের তরফ থেকে তাদের যে এরিয়ার বাকি রয়েছে তা মিটিয়ে দেওয়ার দাবি তোলা হচ্ছে। কোভিডকালে ১৮ মাসের বকেয়া ডিএ বাকি রয়েছে। যদিও এই দাবি কতটা পূরণ হবে তা নিয়ে সংশয় রয়েছে সব পক্ষের মধ্যে।

Advertisements

তবে এসবের মধ্যেই সূত্র মারফত জানা যাচ্ছে কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন ও গ্র্যাচুইটির নিয়মে বদল আনা হয়েছে। নতুন যে বদল আনা হয়েছে সেই বদল অনুযায়ী এবার বেশকিছু সরকারি কর্মচারীদের মাথায় হাত পড়তে শুরু করেছে। কেননা নতুন নিয়ম অনুসারে বেশ কিছু সরকারি কর্মচারীদের টেনশন ও গ্রাচুইটির টাকা আটকে যেতে পারে। অবসরকালে এই সকল টাকা আটকে যাওয়া মানে ভবিষ্যৎ সংশয়ের মধ্যে পড়ে যাওয়া।

Advertisements

আরও পড়ুন ? Salary after DA hike: ডিএ বাড়লেই কত বেতন হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! দেখে নিন হিসেব-নিকেশ

সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলস অনুযায়ী, ২০২১ এর ৮ নম্বর বিধিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন যে সংশোধন আনা হয়েছে তাতে বলা হয়েছে, যদি কোন সরকারি কর্মচারী গরহিত অপরাধ করেন অথবা কর্তব্যরত অবস্থায় সঠিকভাবে নিজের দায়িত্ব পালন না করেন তাহলে তার অবসরের সময় পেনশন ও গ্র্যাচুইটির টাকা আটকে দেওয়া হবে। স্বাভাবিকভাবেই এই ধরনের অভিযোগে অভিযুক্ত সরকারি কর্মচারীদের রাতের ঘুম উড়তে শুরু করেছে পেনশন বিধিতে সংশোধন আসার কারণে।

অন্যদিকে এই সকল পরিবর্তনের পাশাপাশি সরকারি কর্মচারীদের কাছে আরও একটি সুখবর আসবে আর সেটি হল, ডিএ বৃদ্ধি পেলেই পরিবর্তন হবে এইচআরএ-তে। কারণ এইচআরএ অর্থাৎ হাউস রেন্ট অ্যালাউন্স সংশোধন করা হয় ডিএ-র ভিত্তিতে। এক্ষেত্রে মনে করা হচ্ছে নতুন করে ডিএ বৃদ্ধি পেলেই ৩ শতাংশ এইচআরএ বৃদ্ধি পাবে সরকারি কর্মচারীদের।

Advertisements