Blue Aadhaar: শুধু সাদা নয়, এবার করাতে হবে ব্লু আধার কার্ডও, জানুন কাজের জন্য

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। আধার কার্ড না থাকলে কোন কোন পরিষেবা থেকে দেশের মানুষেরা বঞ্চিত হন তা এখন প্রায় প্রত্যেকেই জেনে গিয়েছেন। আধার কার্ড না থাকলে সরকারি কোনো ভর্তুকি থেকে শুরু করে পরিষেবা পাওয়া যায় না। এমনকি আধার কার্ড না থাকলে ১০০ দিনের কাজের টাকা পেতেও সমস্যায় পড়তে হয়।

এতো গেল সাধারণ আধার কার্ড অর্থাৎ সাদা রঙের আধার কার্ডের কথা। তবে এসবের পাশাপাশি এখন আধার কার্ড স্কুল কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে পরীক্ষায় বসা সব ক্ষেত্রেই জরুরি হয়ে দাঁড়িয়েছে। যে কারণে কোন রকম সমস্যায় যাতে না পড়তে হয় তার জন্য সাদা আধার কার্ডের পাশাপাশি করাতে হবে ব্লু অর্থাৎ নীল রঙের আধার কার্ড (Blue Aadhaar)।

সাদা আধার কার্ড অর্থাৎ আমাদের কাছে যে আধার কার্ড রয়েছে সেই আধার কার্ড ছাড়াও রয়েছে নীল রংয়ের ওই আধার কার্ড। যে আধার কার্ডটি অবশ্য সবার জন্য করাতে হবে না বা সবাই পাবেন না। এই আধার কার্ড করাতে হবে কেবলমাত্র ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য। শিশুদের জন্য নীল রঙের এই আধার কার্ড করানোর ক্ষেত্রে তাদের বায়োমেট্রিক প্রয়োজন হয় না। তবে এই আধার কার্ড করিয়ে রাখা অত্যন্ত জরুরি।

আরও পড়ুন 👉 Aadhaar Update News: তাড়াহুড়ো করে লাইনে দাঁড়ানোর দরকার নেই! আধার আপডেট নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

নীল রঙের শিশুদের জন্য আধার কার্ড করা থাকলে ওই শিশুকে পরবর্তীতে স্কুলে ভর্তি করা থেকে শুরু করে সরকারি বিভিন্ন ক্ষেত্রে সুবিধা পাওয়ার জন্য কোন অসুবিধাই করতে হবে না। শিশুর বয়স যখন পাঁচ বছর পার হয়ে যাবে তখন ওই আধার কার্ডের সঙ্গে বায়োমেট্রিক আপডেট করাতে হবে এবং তা সাধারণ আধার কার্ডে পরিণত হবে। শিশুর জন্মের পরেই যদি এই কাজটি করে রাখা হয় তাহলে ভবিষ্যতে আধার নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না।

শিশুদের জন্য নীল রংয়ের আধার কার্ড করার জন্য স্থানীয় যে সকল এনরোলমেন্ট সেন্টার অথবা আধার কেন্দ্র রয়েছে সেখানে যোগাযোগ করতে হবে। UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেও নাগরিকরা জেনে নিতে পারবেন তার কাছাকাছি কোথায় রয়েছে এই রকম সেন্টার। এই ধরনের আধার কার্ডে বায়োমেট্রিক না থাকলেও শিশুর জন্ম তারিখ, ঠিকানা, শিশুর সাম্প্রতিক পাসপোর্ট ছবি ইত্যাদি থেকে থাকে।