Fastest Snakes: এই ৬টি সাপ সবচেয়ে জোড়ে দৌড়ায়! একটি আবার বাড়ির আশেপাশেই ঘোরাঘুরি করে

Prosun Kanti Das

Published on:

These snakes are able to run very fast after their prey: আমাদের চারপাশে ঘুরে বেড়ানো যে বিষাক্ত সরীসৃপ প্রাণীটিকে আমরা সব থেকে বেশি ভয় পাই তা হল সাপ। সাপ কে পৃথিবীর অন্যতম বিপজ্জনক শিকারী প্রাণী বলে উল্লেখ করা হয়। নিজের শিকারের পেছনে অত্যন্ত দ্রুত গতিবেগে ধাওয়া করতে পারে এরা। আমাদের পরিবেশে বাস্তুতন্ত্রে বিভিন্ন প্রজাতির সাপের কথা জানা যায়। তাদের মধ্যে কিছু সাপ আবার আমাদের বাড়ির আশেপাশেই ঘোরাফেরা করে। কিন্তু আপনি কি জানেন বিভিন্ন প্রজাতির সাপ গুলির মধ্যে কোন সাপ সব থেকে দ্রুত গতিতে (Fastest Snakes) দৌড়াতে পারে? আজ এই প্রতিবেদনের মাধ্যমে এমন ছটি সাপের কথা আপনাদের বলব যারা দ্রুত গতির সাপের তালিকার প্রথম দিকে স্থান পেয়েছে। জেনে নিন সেই সাপ গুলি সম্পর্কে।

১) সাইডউইন্ডার র‍্যাটল স্নেক

বিশ্বের সবথেকে দ্রুত গতি সম্পন্ন সাপ গুলির মধ্যে এই সাপের নাম আসে সবার আগে। এই সাপটি (Fastest Snake) প্রতি ঘণ্টায় প্রায় ২৯ কিলোমিটার গতিতে তার শিকারের উপরে ঝাঁপিয়ে পড়তে পারে। এর চলার পদ্ধতি ও একটু অন্য রকম। এই কারণেই এই সাপের গতিবেগ অনেক বেশি। সাইডওয়াইন্ডার মেক্সিকো এবং আমেরিকার দক্ষিণ পশ্চিমের মরুভূমি অঞ্চলে এই ধরনের সাপ টিকে দেখতে পাওয়া যায়।

২) র‍্যাট স্নেক

এই সাপ এই তালিকায় থাকা অন্যান্য সাপ গুলির মত খুব একটা বিষাক্ত নয়। তবে গতিবেগের বিচারে এই সাপ (Fastest Snakes) তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

৩) কটনমাউথ সাপ

আমেরিকার এই সাপটি রয়েছে বিশ্বের দ্রুততম শিকারি সাপের তালিকার তিন নম্বরে স্থান পেয়েছে। এই সাপটি ১ সেকেন্ডেরও কম সময়ে ৬ ফুটের বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম।

৪) কিং কোবরা

বিশ্বের দ্রুততম সাপ গুলির তালিকায় চার নম্বরে রয়েছে কিং কোবরা৷ সর্প বিশেষজ্ঞদের গবেষণা বলছে কিং কোবরা প্রতি সেকেন্ডে ৩.৩৩ মিটার গতিতে নিজের শিকারকে ধাওয়া করে। এই সাপ অত্যন্ত বিষাক্ত। এই সাপ এতটাই বিষাক্ত যে এর বিষ মানব দেহে পৌঁছলে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক চিকিৎসা না করা হলে ৩০ মিনিটের মধ্যেই মানুষটি মারা যায়।

আরও পড়ুন ? Hibernation: শীতে দেখা মেলে না সাপেদের! কিন্তু কেন তারা শীতঘুমে যায়! কীভাবে কাটে এত দিন

৫) ইয়োলো বেলিড সি স্নেক

কালো রঙের হলুদ পেটের এই সামুদ্রিক সাপটি ঘণ্টায় ৪ কিলোমিটার বেগে সাঁতার কাটতে পারে। এই দ্রুত গতিতে তারা নিজের শিকারকে ধাওয়া করতে পারে৷ তাদের এই গতিবেগকে যদি মাটির সঙ্গে তুলনা করা হয় তবে এই সাপের (Fastest Snakes) গতি হবে প্রতি ঘণ্টায় প্রায় ১৫ কিলোমিটার। এই সাপ শুধু যে জোরে দৌড়াতে পারে তা নয়, এই সাপ ভয়ঙ্কর বিষাক্ত হয়৷ সাগর মহাসাগরের উত্তাল ঢেউয়ে এরা অনায়াসে টিকে থাকতে সক্ষম।

৬) সাদার্ন ব্ল্যাক রেসার

বিশ্বের দ্রুততম সাপ গুলির মধ্যে ষষ্ঠ দ্রুততম হলো সাদার্ন ব্ল্যাক রেসার নামক সাপটি৷ এরা নিজের শিকারের পিছনে প্রায় ১২.৮৭ কিলোমিটার গতিতে ধাওয়া করে। শিকার ধরার সময় দ্রুত গতিতে এগিয়ে একবারও না থেমে এরা নিজের শিকারকে ধরে নিতে পারে। সর্প বিশেষজ্ঞরা বলেন মানুষের পালানোর বা দৌড়ানোর গতি এই সাপের গতির অর্ধেক। এদের শিকার ধরার পদ্ধতি ও বেশ ভিন্ন। অন্যান্য সাপ দের মত এরা নিজেদের শিকারকে পেঁচিয়ে ধরে না। বরং এরা শিকারকে মাটির সঙ্গে চেপে ধরে রেখে দম বন্ধ করে হত্যা করে।