Yuvasree Prakalpa allotment Increase: লক্ষ্মীর ভাণ্ডার অতীত, এবার এই প্রকল্পে রাজ্য সরকার প্রতি মাসে দেবে ২০০০ টাকা

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্রকল্প (Government Scheme) চালু করা হয়ে থাকে। সরকারি এই সকল প্রকল্পের মধ্যে বেশ কিছু প্রকল্প রয়েছে যেগুলি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। ব্যাপক জনপ্রিয়তা অর্জন করা এই সকল প্রকল্পের মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar)।

Advertisements

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি এমন ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠার পেছনে রয়েছে নগদ টাকা। আগে এই প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে পেতেন। সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে এই টাকার পরিমাণ বৃদ্ধি করে ১০০০ টাকা এবং ১২০০ টাকা করার ঘোষণা করেছে।

Advertisements

তবে রাজ্য সরকারের এই প্রকল্প অর্থাৎ লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ছাড়াও আরও একটি প্রকল্প রয়েছে, যে প্রকল্পের হাত দিয়ে প্রতি মাসে ২০০০ টাকা পাওয়া যাবে। যে প্রকল্পের কথা বলা হচ্ছে সেই প্রকল্পের আগে প্রতি মাসে ১৫০০ টাকা করে দেওয়া হতো, এখন এই প্রকল্পের আওতায় ৫০০ টাকা করে বৃদ্ধি করা হয়েছে এবং করা হয়েছে ২০০০ টাকা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যে প্রকল্পটির কথা বলা হচ্ছে সেটি কোন প্রকল্প জানেন কি?

Advertisements

আরও পড়ুন ? Lakshmir Bhandar New Announcement by Mamata: মে নয়, কবে থেকে মিলবে লক্ষ্মীর ভাণ্ডারের ১০০০, ১২০০ টাকা, নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

২০১৩ সালের রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছিল এবং তার নাম দেওয়া হয়েছিল যুব উৎসাহ প্রকল্প। পরবর্তীতে এই প্রকল্পের নাম পরিবর্তন করে করা হয়েছে যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa)। কর্মহীন যুব সমাজকে আর্থিকভাবে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের সুবিধা পেতে হলে রাজ্যের যুবক-যুবতীদের বেকার হতে হবে।

রাজ্যের যে সকল যুবক-যুবতীরা কোন সরকারি অথবা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নন তারা এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য আবেদনকারীদের নাম থাকতে হবে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে। এছাড়াও আবেদনকারীকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাশ হতে হবে। এই প্রকল্পের নাম নথিভুক্ত করার জন্য নূন্যতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর বয়স হতে হবে আবেদনকারীর। যে সকল নির্বাচিত প্রার্থীরা বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবেন তারা এই ভাতা পাবেন। ভাতা সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হতে পারে।

Advertisements