Howrah Maidan Metro Timing: মার্চেই হাওড়া এসপ্ল্যানেড মেট্রোর শুভ সূচনা, জেনে নিন কতক্ষণ পরপর মিলবে মেট্রো

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে মার্চ মাসের শুরুতেই উদ্বোধন হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা (Howrah Maidan to Esplanade Metro)। গত কয়েক বছর ধরেই এই মেট্রো পরিষেবার জন্য অপেক্ষায় ছিলেন বঙ্গবাসীরা। কেনই বা অপেক্ষায় থাকবেন না, কেননা এই একটি মেট্রো পরিষেবা মানুষের জীবনে হাজার সমস্যার সমাধান হিসাবে হাজির হতে চলেছে।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিসেবা চালু হলে সস্তায় এবং খুব সহজে হাওড়া রেল স্টেশন থেকে পৌঁছে যাওয়া যাবে ধর্মতলা। এই মেট্রো পরিষেবা চালু হলে মিনিটের পর মিনিট ঘন্টার পর ঘন্টা জ্যামে আটকে থাকতে হবে না। এই মেট্রো পরিষেবা চালু হলে দীর্ঘ সময় অতিক্রান্ত করে হাওড়া ব্রিজ পার করতে হবে না। এছাড়াও আরও বিভিন্ন দিক দিয়ে সুবিধা রয়েছে।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা এর আগেও একাধিক বার শুরু হওয়ার জল্পনা তৈরি করেও শুরু করা যায়নি। নিরাপত্তাজনিত কারণে উদ্বোধন আটকে গিয়েছিল। কিন্তু এবার আর কোন বাধা নেই এবং সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৬ অথবা ৭ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে এই মেট্রো পরিষেবার সূচনা হয়ে যাবে। ইতিমধ্যেই হাওড়া ময়দান মেট্রো স্টেশনে ফিনিশিং টাচ দেওয়ার পাশাপাশি চলছে উদ্বোধনের প্রস্তুতির কাজ।

Advertisements

আরও পড়ুন ? Underwater Metro Fare: হাওড়া থেকে গঙ্গার নিচে দিয়ে যেতে কত ভাড়া পড়বে মেট্রোয়, দেখে নিন তালিকা

এসবের মধ্যেই সাধারণ মানুষদের মধ্যে বেশ কয়েকটি প্রশ্ন ঘোরাফেরা করছে, আর সেই সকল প্রশ্নের মধ্যে অন্যতম হলো, এই মেট্রো পরিষেবার ভাড়া এবং কতক্ষণ পরপর মেট্রো পাওয়া যাবে তা নিয়ে? এছাড়াও আরও একটি প্রশ্ন রয়েছে আর সেই প্রশ্নটি হল, হাওড়া ময়দান অথবা হাওড়া রেল স্টেশন থেকে ধর্মতলা পৌঁছাতে কতক্ষণ সময় নেবে ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের এই মেট্রো পরিষেবা?

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবার ক্ষেত্রে প্রথম দু’কিলোমিটারের জন্য ভাড়া নেওয়া হবে পাঁচ টাকা। দুই থেকে পাঁচ কিলোমিটারের জন্য ভাড়া পড়বে ১০ টাকা। অন্যদিকে এই রুটের ব্যাপক চাহিদা থাকবে তা প্রত্যেকেরই জানা। যে কারণে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ১০-১২ মিনিট অন্তর অন্তর মেট্রো চালানোর প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতেই স্পষ্ট পরিষেবা নিয়ে কোন সমস্যা হবে না। অন্যদিকে যাত্রীদের ওঠানামা সহ সবমিলিয়ে চারটি স্টেশন পার করতে মোট ১২ মিনিট সময় নেবে বলেই জানা যাচ্ছে।

Advertisements