Howrah Maidan Metro Ticketing System: হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রোয় কীভাবে বুক করবেন টিকিট! জেনে নিন পদ্ধতি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চালু হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা (Howrah Maidan to Esplanade Metro)। মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে এখনো পর্যন্ত পরিষেবা চালু হওয়ার দিন ঘোষণা করা না হলেও মার্চের প্রথম সপ্তাহেই এই মেট্রো পরিষেবার উদ্বোধন হয়ে যাবে তা নিয়ে কোন সন্দেহ নেই। কেননা কলকাতা মেট্রো কর্পোরেশন লিমিটেডকে সেই ভাবেই প্রস্তুত থাকতে বলা হয়েছে।

Advertisements

অন্যদিকে শোনা যাচ্ছিল, আগামী ৬ অথবা ৭ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের এই মেট্রো পরিষেবার উদ্বোধন হবে। শোনা যাচ্ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সশরীরে উপস্থিত থেকেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করার পাশাপাশি আরও দুটি মেট্রো পরিষেবা উপহার দেবেন তিলোত্তমাকে। যদিও উদ্বোধনের এই দিন ৮ মার্চও হতে পারে।

Advertisements

ইতিমধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করার জন্য ফিনিশিং টাচ চলছে। এই মেট্রো পরিষেবা চালু হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে হাওড়া ময়দান রেলস্টেশন হয়ে উঠবে দেশের সবচেয়ে গভীরতম মেট্রো রেলস্টেশন। এসব তো এখন অনেকেরই অবশ্য জানা হয়ে গিয়েছে। তবে এর পাশাপাশি বেশ কয়েকটি বিষয় নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই।

Advertisements

আরও পড়ুন ? Howrah Maidan Metro Timing: মার্চেই হাওড়া এসপ্ল্যানেড মেট্রোর শুভ সূচনা, জেনে নিন কতক্ষণ পরপর মিলবে মেট্রো

সাধারণ মানুষদের মধ্যে যে সকল কৌতুহল রয়েছে সেই সকল কৌতূহলের মধ্যে একটি হল, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো পরিষেবায় কীভাবে টিকিট বুকিং করা যাবে? অর্থাৎ ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের এই অংশে যাত্রীদের সফরের জন্য টিকিটের বিষয়ে কি কি ব্যবস্থা রাখছে মেট্রো রেল কর্তৃপক্ষ? যাত্রীদের যাতে অসুবিধা না হয় এবং মেট্রো কর্তৃপক্ষের যাতে রোজগারে কোন ডাকাত না ঘটে তার জন্য সব রকম ব্যবস্থা রাখা হচ্ছে।

ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া থেকে এসপ্লানেড শাখায় সফরের জন্য থাকবে স্মার্ট কার্ড পাঞ্চ করার ব্যবস্থা। এছাড়াও থাকবে টোকেন ব্যবস্থা। পাশাপাশি প্রবেশ এবং বাহির হওয়ার ক্ষেত্রে যাতে দ্রুতগতিতে কাজ করা যায় তার জন্য কিউআর কোড স্ক্যান ব্যবস্থাও থাকছে। এছাড়াও যারা বাইরে থেকে আসছেন এবং তাদের কাছে এই সকল ব্যবস্থা নেই তাদের জন্য থাকছে আলাদা করে টিকিট কাউন্টার।

Advertisements