RBI Penalty on Banks: শাস্তির মুখে SBI সহ ৩ ব্যাঙ্ক, জরিমানা করা হলো কোটি কোটি টাকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রতিটি ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি যাতে সঠিকভাবে নিয়ম মেনে গ্রাহকদের পরিষেবা দেয় তার জন্য নজরদারি চালায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। যাতে কোথাও কোনো রকম অসঙ্গতি না হয় তার জন্য নজরদারি চালানোর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন সময় নিয়ম না মানা প্রতিষ্ঠানগুলির উপর শাস্তি আরোপ করে থাকে। ঠিক সেই রকমই এবার শাস্তি আরোপ করা হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) সহ তিন ব্যাঙ্কের উপর।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়াও সম্প্রতি যে তিনটি ব্যাংক এমন শাস্তির মুখোমুখি হয়েছে সেগুলি হল কানারা ব্যাঙ্ক এবং সিটি ইউনিয়ন ব্যাংক। এই প্রতিটি ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম না মানার জন্য আর্থিক জরিমানার (RBI Penalty on Banks) মুখোমুখি হয়েছে। তিনটি ব্যাংকের উপর আরোপ করা আর্থিক জরিমানার পরিমাণ কোটি কোটি টাকা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম না মানার জন্য কানারা ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছে ৩২.৩০ লক্ষ টাকা। একইভাবে সিটি ইউনিয়ন ব্যাংককে জরিমানা করা হয়েছে ৬৬ লক্ষ টাকা। তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার উপর যে পরিমাণ টাকা জরিমানা স্বরূপ নির্ধারণ করা হয়েছে তা দুই ব্যাংকের মোট জরিমানার অর্থের দ্বিগুণের থেকেও বেশি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে জরিমানা হিসাবে দিতে হবে দু’কোটি টাকা।

আরও পড়ুন ? Driving Licence: ড্রাইভিং লাইসেন্সের ভ্যালিডিটি শেষ হয়ে গেলেও চিন্তা নেই, এত তারিখ পর্যন্ত নো ধরপাকড়, নো জরিমানা

ব্যাংকিং নিয়ন্ত্রণ আইনকে তোয়াক্কা না করে শেয়ারের ক্ষেত্রে বেশ কিছু বেআইনি অঙ্গীকার করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর পাশাপাশি আমানতকারীর শিক্ষা ও সচেতনতা তহবিলে সেই টাকা জমা করেনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বিষয়টি নজরে আসতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে তদন্ত শুরু করা হয় এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে এই বিষয়ে কারণ জানানোর জন্য শোকজ করা হয়। কিন্তু এই বিষয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

অন্যদিকে কানারা ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ ক্রেডিট কার্ড তথ্য সংশোধন না করার। এছাড়াও বেশ কিছু অ্যাকাউন্ট বেআইনিভাবে চালু করা হয়েছে বলে অভিযোগ। অন্যদিকে সিটি ইউনিয়ন ব্যাংকের বিরুদ্ধে নন পারফর্মিং অ্যাসেটের হিসেবে গড়মিলের অভিযোগ রয়েছে। যদিও এই বিপুল পরিমাণ জরিমানার অর্থ ব্যাংকগুলিকে কবে জমা দিতে হবে তা সম্পর্কে নির্দিষ্ট দিন কিছু জানা যায়নি। অন্যদিকে এই সকল ব্যাংকগুলিকে এমন বিপুল পরিমাণ অর্থ জরিমানা হিসাবে দিতে হলেও তার প্রভাব গ্রাহকদের উপর পড়বে না।