Howrah Maidan to Esplanade Metro: কখন থেকে কখন, কতক্ষণ অন্তর অন্তর চলবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা (Howrah Maidan to Esplanade Metro) চালু হওয়ার জন্য চাতকের মত তাকিয়ে রয়েছেন কলকাতা, হাওড়া সহ রাজ্যের অধিকাংশ মানুষেরা। এই মেট্রো পরিষেবা রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ মেট্রো পরিষেবায় পরিণত হতে চলেছে তা নিয়ে কোন সন্দেহ নেই।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হওয়ার জন্য আর খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না বাসিন্দাদের। ইতিমধ্যেই সমস্ত রকম ছাড়পত্র মিলেছে এবং এই পরিষেবা শুরু করার জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কেননা সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৬ মার্চ পুনরায় যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গ সফরে আসবেন তখনই তার হাত দিয়ে এই পরিষেবা চালু হয়ে যাবে।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হলেই এটিই হবে দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো। ইতিমধ্যেই এই আন্ডারওয়াটার মেট্রোর জন্য মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষের তরফ থেকে ভাড়ার তালিকা প্রকাশ করা হয়েছে। যে ভাড়ার তালিকায় দেখা যাচ্ছে, এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবায় সর্বোচ্চ ভাড়া ১০ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ৫ টাকা। ভাড়া ছাড়াও আরও একাধিক কৌতুহল রয়েছে দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো নিয়ে।

Advertisements

আরও পড়ুন ? Underwater Metro Fare: সামনের সপ্তাহেই চালু হচ্ছে গঙ্গার নিচে মেট্রো, দেখে নিন হাওড়া থেকে বিভিন্ন স্টেশনের ভাড়া

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত গঙ্গার নিচ দিয়ে মেট্রো পরিষেবার ক্ষেত্রে যে সকল কৌতুহল রয়েছে তার মধ্যে অন্যতম হলো, কখন থেকে কখন মিলবে পরিষেবা, কতক্ষণ অন্তর অন্তর চলবে মেট্রো? এই দুটি বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সাধারণ মানুষদের কাছে কৌতূহলের মূল কারণ হয়ে দাঁড়ানোর পিছনে রয়েছে হাওড়া থেকে বিপুলসংখ্যক যাত্রীদের তিলোত্তমায় পৌঁছানো।

মেট্রো রেল কর্তৃপক্ষ এখনো পর্যন্ত পরিষেবার সময় এবং কতক্ষণ অন্তর অন্তর মেট্রো চালানো হবে তা নিয়ে কিছু ঘোষণা করা না হলেও সূত্র মারফত জানা যাচ্ছে, ১৫ মিনিট অন্তর অন্তর মেট্রো চালানোর পরিকল্পনা নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। অন্যদিকে সকাল ৭টা থেকেই পরিষেবা শুরু হয়ে যাবে এবং সেই পরিষেবা চলবে রাত্রি ৯টা পর্যন্ত। প্রাথমিক পরিকল্পনা থেকে এমনটাই জানা যাচ্ছে।

Advertisements