Metro in Howrah: উদ্বোধনের পরই মিলবে না যাত্রী পরিষেবা! কবে থেকে চড়তে পারবেন হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোয়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে এখন সবচেয়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে হাওড়া থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা (Howrah to Esplanade Metro)। এই মেট্রো পরিষেবা এত আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠার মূল কারণ হলো, বারবার এই মেট্রো পরিষেবা চালুর জল্পনা তৈরি হয়েও পিছিয়ে গিয়েছিল। যদিও শেষমেষ আগামী বুধবার অর্থাৎ ৬ মার্চ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাত দিয়ে হাওড়া মেট্রোর (Metro in Howrah) উদ্বোধন হয়ে যাবে বলেই জানা যাচ্ছে।

Advertisements

এখনো পর্যন্ত যা শোনা যাচ্ছে তাতে সকাল ১০ টা থেকে ১১ঃ০০ টার মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মেট্রো রেল প্রকল্পের উদ্বোধন করে দেবেন। হাওড়ার এই মেট্রো পরিষেবা চালু হয়ে যাওয়ার পর এটিই হবে দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো। যে মেট্রো গঙ্গার তল দিয়ে হাওড়া থেকে প্রবেশ করবে কলকাতায়। তবে হাওড়ার মেট্রো উদ্বোধন হওয়ার পরপরই যাত্রী পরিষেবা পাওয়া যাবে না বলেই জানা যাচ্ছে।

Advertisements

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষজন হাওড়া থেকে প্রতিদিন হাজার হাজার লক্ষ লক্ষ মানুষ কলকাতার উদ্দেশ্যে রওনা দেন আবার কলকাতা থেকে ফিরে আসেন। যে কারণে হাওড়া থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেট্রো পরিষেবা হিসাবে বিবেচিত হতে শুরু করেছে। কেননা এর ফলে একদিকে যেমন কম খরচে যাত্রীরা কলকাতায় পৌঁছে যেতে পারবেন ঠিক সেই রকমই আবার কম সময়েও পৌঁছাতে পারবেন।

Advertisements

আরও পড়ুন ? Underwater Metro Fare: সামনের সপ্তাহেই চালু হচ্ছে গঙ্গার নিচে মেট্রো, দেখে নিন হাওড়া থেকে বিভিন্ন স্টেশনের ভাড়া

সূত্র মারফৎ জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সময় অনুযায়ী ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের এই অংশের উদ্বোধন হয়ে গেলেও যাত্রী স্বাচ্ছন্দ্যের বেশ কিছু কাজ এখনো বাকি রয়েছে। যে কারণে উদ্বোধন হয়ে যাওয়ার পরপরই সাধারণ যাত্রীদের পরিষেবা প্রদান করা হবে না বলেই খবর। যাত্রী স্বাচ্ছন্দ্যের কাজকর্ম মিটে যাওয়ার পরই সাধারণ মানুষদের জন্য পরিষেবা শুরু করে দেওয়া হবে। একইভাবে কবি সুভাষ থেকে রুবি এবং জোকা তারাতলা রুটের মাঝেরহাট পর্যন্ত পরিষেবার উদ্বোধন হলেও সঙ্গে সঙ্গে যাত্রী পরিষেবা মিলবে না বলেই জানা যাচ্ছে।

যদিও মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে এখনো পর্যন্ত এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে এই সকল প্রকল্পের উদ্বোধন হয়ে যাওয়ার পর যে খুব বেশি দিন যাত্রী পরিষেবার জন্য অপেক্ষা করতে হবে তাও নয়। মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি এই সকল প্রকল্প উদ্বোধনের পাশাপাশি যাত্রী পরিষেবা দেওয়া শুরু করে দেওয়া হবে। মূলত লোকসভা নির্বাচন ঘোষণা হওয়ার আগে সরকারি এই সকল প্রকল্পের উদ্বোধন করে দিতে চাইছে কেন্দ্র সরকার। কেননা লোকসভা নির্বাচনের ঘোষণা হয়ে গেলে আর উদ্বোধন করা সম্ভব হবে না।

Advertisements