EFTA: ভারতীয়দের জন্য ব্যবসার আরও বড় মার্কেট, ভারতীয় পণ্য বিক্রি হবে ইউরোপের এই ৪ দেশেও

Prosun Kanti Das

Published on:

Market of EFTA is open to Indian traders: দুটি বা তার বেশি দেশের মধ্যে বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হবার পর স্বাক্ষর করা দেশগুলির মধ্যে বিভিন্ন জিনিসের উপর আমদানি শুল্ক তুলে নেওয়া হয়। এছাড়াও বৃহত্তর বাজারে দেশীয় পণ্য ও পরিষেবা গুলির জায়গা সুনিশ্চিত করতে ও রপ্তানির প্রক্রিয়ার উন্নতি করতে অগ্রাধিকার চুক্তি (EFTA) স্বাক্ষর করা হয়েছে।

দেশে তৈরি করা পণ্য বাজারে বিক্রি করার পরিমাণ আরো বৃদ্ধি পেতে চলেছে। রবিবার, ভারত ও চারটি ইউরোপীয় দেশের ব্লক ইউরোপিয়ান ফ্রী ট্রেড অ্যাসোসিয়েশন বা ইএফটিএ (EFTA) এবং ১৪ টি মুক্ত বাণিজ্য চুক্তি বা এফটিএ স্বাক্ষর করে। এই চুক্তি স্বাক্ষরিত হবার পর রপ্তানি দ্রব্যের উপর শুল্ক তুলে নেওয়া হবে। ফলে অনেক সস্তায় দেশীয় পণ্য রপ্তানি করা সম্ভব হবে। এছাড়াও অগ্রাধিকার চুক্তি বা ছয়টি পেফারেন্সিয়াল ফ্যাক্ট স্বাক্ষর হবার মধ্য দিয়ে বিদেশের বাজারে দেশীয় পণ্যের জায়গা সুনিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি বলেন ন্যায্য ও ন্যায় সঙ্গত বাণিজ্যের যৌথ অঙ্গীকারের প্রতীক হল এই ইএফটিএ (EFTA) বা মুক্ত বাণিজ্য চুক্তি।

এর আগে ২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী পদে যোগ দেওয়ার পর মরিশাস, অস্ট্রেলিয়া এবং সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে ভারত। বর্তমানে সেই তালিকায় যুক্ত হল ইএফটিএ (EFTA) গোষ্টীও। অর্থাৎ আইসল্যান্ড, সুইজারল্যান্ড, লিচেন স্টাইন ও নরওয়ে। এই চুক্তি ভারতের সঙ্গে অগ্রাধিকার মূলক সম্পর্ক সুনিশ্চিত করবে ৯৪ টি দেশের সঙ্গে। অর্থাৎ যেকোনো পণ্য আমদানির ক্ষেত্রে ভারতকে অগ্রাধিকার দেবে এই দেশগুলি। আরো বেশ কিছু দেশের সাথে এই চুক্তি স্বাক্ষর করতে চলেছে ভারত। যেমন পেরু, ব্রিটেন, ইজরায়েল, ওমান ইত্যাদি। প্রায় ১২০ টি দেশের সঙ্গে অগ্রাধিকার মূলক চুক্তি স্বাক্ষর করতে চলেছে ভারত।

আরও পড়ুন 👉 Mukesh and Nita Ambani: আম্বানি পরিবারের লাটাই কার হাতে! মুকেশ নাকি নিতা আসল ডন

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন যে ভারতের সঙ্গে ইএফটিএর (EFTA) এই চুক্তি ডিজিটাল লেনদেন, আর্থিক পরিষেবা, ব্যাংকিং এবং ফার্মার মত বিভিন্ন ক্ষেত্রে নতুন পথের দিশারী হয়ে উঠবে। তার মতে এই চুক্তি শুধু ভারতকে নয় বাকি দেশগুলিকেও অনেক সহযোগিতা করবে। গত ১০ বছরে ভারতের অর্থনীতিতে আমূল পরিবর্তন এসেছে। বিশ্বের একাদশতম বৃহৎ অর্থনীতি দেশ থেকে বর্তমানে পঞ্চম অর্থনীতি দেশ হিসাবে চিহ্নিত হয়েছে ভারত।

দুটি বা তার বেশি দেশের মধ্যে এই মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয় এই চুক্তি স্বাক্ষরিত হবার ফলে অংশীদার দেশ গুলির সাথে আমদানি বা রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন পণ্যের উপর শুল্ক তুলে নেওয়া হয় বা কিছু ক্ষেত্রে কমিয়ে দেওয়া হয়। সাথে কিছু অ-বাণিজ্যিক বাধাও তুলে নেওয়া হয়। দুই পক্ষেরই আমদানি ও রপ্তানির মাধ্যমে বিনিয়োগের পরিমাণ বাড়ে। সাধারণত ১০ টি থেকে ৩০ টি পণ্যের উপর এই চুক্তি স্বাক্ষরিত হয়।