Passport Appeal Process: আরও সহজে বিদেশ ভ্রমণ, এবার এই পদ্ধতিতে পেয়ে যান ৫ দিনেই পাসপোর্ট

Antara Nag

Published on:

Advertisements

A major change has come to the Passport Appeal Process: আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে এক অন্যতম প্রয়োজনীয় নথি হলো পাসপোর্ট। যেখানে ভ্রমণকারী ব্যক্তির নাম, জন্মের তারিখ, বয়স, ছবি, স্বাক্ষর সহ অন্যান্য তথ্য থাকে। যেটা ছাড়া বিদেশ ভ্রমণ অসম্ভব। ফলেই হঠাৎ করে বিদেশ সফরের প্রয়োজন হলে তাড়াতাড়ি পাসপোর্ট তৈরি করা বিদেশ ভ্রমণের প্রধান সমস্যা হয়ে দাঁড়ায়। তবে আর সেই সমস্যা নয়। এসে গেছে সমস্যার সমাধান। এমন এক পদ্ধতি রয়েছে যে পদ্ধতিতে আবেদন করলে সপ্তাহের আগেই মিলবে পাসপোর্ট (Passport Appeal Process)। জেনে নিন সেই পদ্ধতিসহ বিস্তারিত বিবরণ।

Advertisements

পাসপোর্ট তৈরির দুটো পদ্ধতি রয়েছে। একটি সাধারণ পাসপোর্ট পদ্ধতি। আরেকটি হলো তৎকাল পাসপোর্ট পদ্ধতি (Passport Appeal Process)। সাধারণ পাসপোর্ট তৈরিতে বেশ অনেকটাই সময় লাগে। প্রায় এক মাসের বেশি। আর তৎকাল পদ্ধতিতে পাসপোর্ট তৈরি করলে ৫ দিনের মধ্যেই পাসপোর্ট হাতে চলে আসে। তবে আজ যেমন দ্রুত হয় তেমনি পাসপোর্ট তৈরির খরচেও রয়েছে ভিন্নতা।

Advertisements

খবর অনুযায়ী সাধারণ পাসপোর্ট তৈরিতে ব্যয় হয় দেড় হাজার (1,500) টাকা। অপরদিকে জরুরি পাসপোর্ট বা তৎকাল পাসপোর্ট তৈরি করতে খরচ করতে হয় তিন হাজার পাঁচশো (3,500) টাকা। এক্ষেত্রে পাসপোর্ট সেবার ওয়েবসাইটে আবেদন করলে দ্রুত পাসপোর্ট পাওয়া যায়। এক সপ্তাহ লাগে না, তার মধ্যেই এসে যায়। তবে এই পদ্ধতিতে আবেদন করতে বেশ কিছু বাধ্যবাধকতা রয়েছে।

Advertisements

আরও পড়ুন ? Indian Passport Power: কমে গেল ভারতের পাসপোর্টের শক্তি, এখন বিনা ভিসায় ভ্রমণ করা যাবে এত সংখ্যক দেশ

তবে এই পাসপোর্ট তৈরির কাজ দ্রুত সম্পন্ন হবে যদি পুলিশি ভেরিফিকেশন না হয়। কারণ এই পাসপোর্ট তৈরির সময়সীমা নির্ভর করে বা ধার্য করা হয় কনসুলেট কর্তৃক প্রাপ্ত আবেদনের উপর। পুলিশি ভেরিফিকেশন হলেই তা আর ৫ দিন নয়, সময় লেগে যাবে প্রায় এক মাস। ফলেই এই বিষয়টি মাথায় রাখতে হবে।

এছাড়াও আরো একটি বিষয় হলো আবেদনের গ্রহণ যোগ্যতা। এই তৎকাল পাসপোর্ট আবেদনে সবার আবেদন গ্রহণযোগ্য হয় না। যেমন পিতৃ-মাতৃহীন নাবালক, দত্তক শিশু, সারোগেসি মাধ্যমে জন্ম নেওয়া শিশু এই ধরনের ব্যক্তিরা তৎকাল পাসপোর্টে আবেদন করলে পাসপোর্ট পাবে না। পাশাপাশি কোনো ব্যক্তির যদি পাসপোর্ট হারিয়ে যায় চুরি হয়ে যায় সেক্ষেত্রেও তৎকাল পাসপোর্ট পদ্ধতিতে (Passport Appeal Process) আবেদন করলে গ্রহণযোগ্য হবে না। কোনো তথ্যও এই পদ্ধতিতে সংশোধন করা যাবে না। তাই সবকিছু মাথায় রেখে তবে এই পদ্ধতিতে আবেদন করবেন। তবেই তা দ্রুত কার্যকরী হবে।

Advertisements