WBCHSE New Rules: শুধু সিলেবাস বদল নয়, সেমিস্টার চালু নয়, উচ্চমাধ্যমিকে আরও এক বদল! চালু হচ্ছে পারসেন্টাইল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফ থেকে চলতি বছর নতুন সিলেবাস চালু করার ঘোষণা করে দেওয়া হয়েছে। নতুন সিলেবাস চালু করার পিছনে রয়েছে উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় বদল আনা। কেননা এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে। এই বছর যারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে ভর্তি হবেন তারা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবেন।

তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কেবলমাত্র সেমিস্টার পদ্ধতি চালু করা নয়, কেবলমাত্র সিলেবাস বদল করা নয়, এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে আরও একটি নতুন নিয়ম জারি করা হচ্ছে। যে নতুন নিয়মটি হলো পারসেন্টইল। নতুন সিলেবাস, নতুন পরীক্ষা পদ্ধতির পাশাপাশি এই নিয়মও চালু হতে চলেছে।

নতুন এই নিয়ম সম্পর্কে বৃহস্পতিবার সংসদের তরফ থেকে জানানো হয়েছে, ২০২৬ সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের মোট নম্বরের সঙ্গে যেমন পারসেন্টাইল দেওয়া হবে ঠিক সেই রকমই বিষয়ভিত্তিক পারসেন্টাইলও দেওয়া হবে। সিলেবাস কি তা প্রত্যেকেই জানেন, সেমিস্টার কি তাও প্রত্যেকেই জানেন! কিন্তু এখন অনেকের মধ্যেই প্রশ্ন জাগতে পারে পারসেন্টাইল আবার কি?

আরও পড়ুন 👉 Puja Vacation in WB: বদলে গেল দুর্গাপুজোর ছুটির নিয়ম! দেখে নিন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে কতদিন মিলবে ছুটি

পারসেন্টাইল এমন এক ব্যবস্থা যার মাধ্যমে পরীক্ষার্থীরা স্পষ্টভাবে বুঝতে পারবেন মেধাতালিকায় তার স্থান কত নম্বরে। এর পাশাপাশি এই ব্যবস্থা উচ্চশিক্ষার ক্ষেত্রে ভর্তি হওয়ার জন্য অনেক বেশি সুবিধা দেবে বলে দাবি করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্য্য। কোন কোন ক্ষেত্রে এই ব্যবস্থা সুবিধা দেবে তা সম্পর্কে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান বিস্তারিত জানিয়েছেন।

উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন, ধরা যাক কোন ছাত্র বা ছাত্রী ৫০০ নম্বরের মধ্যে ৪৯০ নম্বর পেয়েছে, এই নম্বরই যদি সর্বোচ্চ নম্বর হয় তাহলে তাকে পারসেন্টাইল দেওয়া হবে ১০০। অর্থাৎ যে সর্বোচ্চ নম্বর পাবে তাকে পারসেন্টাইল ১০০ দেওয়া হবে। আর সেই সর্বোচ্চ নম্বরকে ধরেই অন্যান্য পরীক্ষার্থীদের পারসেন্টাইল নম্বর নির্ধারণ করা হবে। কোন পরীক্ষার্থী কত শতাংশ নম্বর পেয়েছেন এসব নিয়ে যে বিভ্রান্তি ছিল তা এই নতুন ব্যবস্থায় দূর হয়ে যাবে।