Relief from Heatwave: অবশেষে স্বস্তির খবর, চাঁদিফাটা গরম থেকে কবে মিলবে মুক্তি জানাল হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণবঙ্গ জুড়ে এখন শুরু হয়েছে তীব্র তাপপ্রবাহ (Heatwave)। অধিকাংশ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রীর কাছাকাছি। কোন কোন জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে অধিকাংশ বাসিন্দাদের মনে একটি প্রশ্ন, কবে এমন পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে? এবার সেই বিষয়েই হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাস (Weather Forecast South Bengal) দেওয়া হল, আর সেই পূর্বাভাসে মিলেছে স্বস্তির খবর (Relief from Heatwave)।

হাওয়া অফিসের পূর্বাভাস থেকে জানা গিয়েছে, শুক্রবারের মতো শনিবারও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় থাকবে অসহ্য পরিস্থিতি। এরই মধ্যে তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে বীরভূম, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের সর্তকতা না থাকলেও পরিস্থিতি থাকবে চরম উষ্ণ এবং অস্বস্তিকর।

শনিবারের পাশাপাশি দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলাতে রবিবারও তাপপ্রবাহ বইবে। বাকি জেলাগুলিও অসহ্য অস্বস্তিকর পরিস্থিতি এবং উষ্ণ থাকবে। তবে শনিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের দেখা মিলতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। আর সেই ঝড়ের হাত ধরেই ক্ষণিকের জন্য হলেও স্বস্তি ফিরতে পারে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন 👉 Lakshmir Bhandar: ভিড় বাড়ছে বিউটি পার্লারে, পিছনে রয়েছে মমতার বড় হাত

শনিবার থেকে রবিবার সকালের মধ্যে যে সকল জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঝড়ের সম্ভাবনা রয়েছে সেই জেলাগুলি হল মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব মেদিনীপুর। এই সকল জেলায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। বাকি জেলাগুলি যেমন হাওড়া, হুগলি, কলকাতা, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা মূলত শুষ্ক থাকবে বলেই মনে করা হচ্ছে। এই সকল জেলায় গরম এবং অস্বস্তি বজায় থাকবে।

রবিবার থেকে সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। যে সকল জেলায় কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে সেগুলি হল মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর। ঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। এছাড়াও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে ঝড়ো হাওয়া বইতে পারে। মূলত ঐদিন সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কালবৈশাখী এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির কারণে তাপমাত্রার পারদ যেভাবে ঊর্ধ্বমুখী হয়েছে তা থেকে রেহাই পাওয়া যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত হাওয়া অফিসের তরফ থেকে ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে এবং তাপমাত্রা এখনকার মতো ভয়ংকর রূপে থাকবে না।