Nisith Pramanik: অমিত শাহের ডেপুটির নামে ভুড়িভুড়ি কেস! কত টাকার মালিক, কতদূর পড়াশোনা নিশীথ প্রামাণিকের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে যারা তৃণমূল থেকে বিজেপিতে এসেছিলেন তাদের মধ্যে অন্যতম হলেন নিশীথ প্রামাণিক (Nisith Pramanik)। বিজেপিতে যোগ দেওয়ার পরই তাকে প্রার্থী করা হয়েছিল এবং সেই ভোটে তিনি জয়যুক্ত হয়েছিলেন। পরবর্তীতে তাকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিমন্ত্রী অর্থাৎ অমিত শাহের ডেপুটি করা হয়। তবে এই অমিত শাহের ডেপুটির নামে ভুড়িভুড়ি কেস রয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের হাতে। যদিও এই সমস্ত কেস রাজ্য সরকার ইচ্ছাকৃতভাবে তার বিরুদ্ধে দিয়েছে বলেই বিজেপির তরফ থেকে দাবি করা হয়।

নিশীথ প্রামাণিকের ভালো পারফরম্যান্সের জন্য তাকে ২০২৪ সালেও বিজেপি টিকিট দিয়েছে এবং কোচবিহার লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে। সম্প্রতি তিনি দলের তরফ থেকে টিকিট দেওয়া কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়ই জমা দিয়েছেন হলফনামা। যেখান থেকেই তার বিরুদ্ধে যে সকল মামলা রয়েছে তা সম্পর্কে জানা যায়, এছাড়াও তার মোট সম্পত্তির পরিমাণ এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানা যায়।

নিশীথ প্রামাণিকের নামে বিভিন্ন থানায় ১৪টি অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়াও আদালতে রয়েছে ১৪টি মামলা। পুলিশের তরফ থেকে তার নামে অজস্র কেস দেওয়া হয়েছে। তবে বিভিন্ন সময় নিশীথ প্রামাণিককে এই সকল মামলা নিয়ে বলতে শোনা গিয়েছে, তাকে দমানোর জন্যই রাজ্য সরকার তার পিছনে লেগে থেকে ধরে ধরে মামলা করা হয়।

আরও পড়ুন 👉 Sukanta Majumdar Property: সম্পত্তিতে সুকান্ত মজুমদারকে টেক্কা স্ত্রী কোয়েলের! দেখে নিন দু’জন কত টাকার মালিক

এখন যদি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সম্পত্তির দিকে নজর রাখা যায় তাহলে দেখা যাবে, তার হাতে ৪০ হাজার ১৫০ টাকা নগদ রয়েছে। তার স্ত্রী প্রিয়াঙ্কা দাস প্রামাণিকের হাতে রয়েছে নগদ ৫২১০ টাকা। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৪৯ লক্ষ ২২ হাজার ২৮৯ টাকা। অন্যদিকে তার স্ত্রীর মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ ৯০ হাজার ৪১০ টাকা। নিশীথ প্রামানিকের ২ লক্ষ ৯৭ হাজার টাকার অলংকার রয়েছে এবং তার স্ত্রীর রয়েছে ৫ লক্ষ ৭০ হাজার টাকার অলংকার। বাকি সম্পদ রয়েছে বিভিন্ন জায়গায় বিনিয়োগ হিসাবে।

এছাড়াও বাসভূমি, চাষযোগ্য জমি ও চাষযোগ্য জমি ইত্যাদি সবকিছু মিলিয়ে নিশীথ প্রামানিকের মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ৪৩ লক্ষ টাকা এবং তার স্ত্রীর মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ২ লক্ষ টাকা। নিশীথ প্রামাণিক এবং তার স্ত্রীর নামে কোথাও কোনো রকম লোন নেই বলেই হলফনামায় দাবি করা হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর নিশীথ প্রামানিকের সর্বোচ্চ শিক্ষা হিসাবে হলফনামায় মাধ্যমিক পাশের উল্লেখ রয়েছে। ২০০১ সালে তিনি মাধ্যমিক পাশ করেছিলেন বলেই উল্লেখ করেছেন।