GPF Rule: প্রভিডেন্ট ফান্ডের নিয়মে বদল আনল রাজ্য, এবার আর রাখা যাবেনা এর থেকে বেশি টাকা

Antara Nag

Published on:

Advertisements

The state has changed the upper limit rule of GPF: সারা বছরে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (GPF Rule) অ্যাকাউন্টে ৫ লাখ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন সরকারি কর্মচারীরা। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের টাকা রাখা নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য অর্থ দফতর। ভুলেও সরকারি কর্মচারীরা জেনারেল প্রভিডেন্ট ফান্ডে ৫ লাখের বেশি টাকা রাখতে পারবেন না। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

Advertisements

প্রভিডেন্ট ফান্ড হল ভবিষ্যৎ সচল রাখার এক অন্যতম সঞ্চয় স্থান। যেখানে বেতনভোগী কর্মচারীরা তাদের মাসিক বেতনের ৬ শতাংশ করে প্রতি মাসে জমা রাখেন। অপরদিকে নিয়োগকর্তাও কর্মচারীদের এই অ্যাকাউন্টে সমান অর্থ প্রদান করেন। যেহেতু সাধারণ ব্যাঙ্কের তুলনায় জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (GPF Rule) সুদের পরিমাণ বেশি সেই কারণে কর্মচারীরা নির্দিষ্ট অ্যামাউন্টের অধিক জমা করেন তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে। যার ফলে অধিক পরিমাণ সুদ গুনতে হয় রাজ্য অর্থ দফতরকে। মূলত সেই কারণেই প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখা নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের।

Advertisements

রাজ্য অর্থ দফতরকে কর্মচারীদের অতিরিক্ত টাকার উপর যাতে অতিরিক্ত সুদ দিতে না হয় তার জন্যই এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের। কিন্তু রাজ্য অর্থ দফতরের এই সিদ্ধান্তে কি প্রতিক্রিয়া সরকারি কর্মচারীদের? তারা কি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন? কি মতামত জেনে নেওয়া যাক।

Advertisements

আরও পড়ুন ? Bank Holidays: যা কাজ আছে চটজলদি সেরে নিন, চলতি সপ্তাহে একগাদা ছুটি ব্যাঙ্ক কর্মীদের

রাজ্য সরকারের এই সিদ্ধান্তে মত দিয়েছেন সরকারি কর্মচারী ফেডারেশন অধিনায়ক মনোজ চক্রবর্তী। তিনি রাজ্য সরকারের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন। তাঁর কথায় সরকারি কর্মচারীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে জমা হওয়া ভবিষ্যতের আয় বর্তমান আয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। যার ফলে অতিরিক্ত সুদ গুনতে হচ্ছে রাজ্য সরকারকে। তবে সরকারের এই সিদ্ধান্তে আর গুনতে হবে না অতিরিক্ত সুদ।

অপরদিকে সরকারি কর্মচারীদের অধিকাংশ সরকারের এই মতামতের সাথে একমত। তাদের কথায়, রাজ্য সরকারের এই পদক্ষেপ অত্যন্ত দূরদর্শী। যা পরবর্তীকালে সরকারি কর্মচারীদের জন্য অত্যন্ত কার্যকর হবে। অপরদিকে এই জেনারেল প্রভিডেন্ট ফান্ডের ভারসাম্য যাতে বজায় থাকে সেদিকে নজর দিয়ে রাজ্য সরকার যে চিন্তা-ভাবনা করেছে তা খুবই ভালো। রাজ্য অর্থ দফতরের এই পদক্ষেপে মত রয়েছে অধিকাংশ কর্মচারীরী। ফলেই এবার থেকে বছরে ৫ লাখ টাকা পর্যন্তই প্রভিডেন্ট ফান্ডে (GPF Rule) জমা রাখতে পারবেন সরকারি কর্মচারীরা।

Advertisements