HS New Rules: উচ্চমাধ্যমিকে সেমিস্টার ব্যবস্থা চালু হওয়ার আগেই কড়া পদক্ষেপ সংসদের, এই কাজ করলেই মোক্ষম দাওয়াই

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর যে সকল মাধ্যমিক পরীক্ষার্থীরা পাশ করে একাদশ শ্রেণীতে ভর্তি হবে, তারা নতুন সিলেবাস অনুযায়ী পড়াশোনা শুরু করবে। তাদের নতুন সিলেবাসের পিছনে রয়েছে পরীক্ষা পদ্ধতির বদল। কেননা এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সম্পূর্ণভাবে আলাদা পদ্ধতি অনুযায়ী। পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে। আর এর জন্য সংসদের (WBCHSE) তরফ থেকে একের পর এক নতুন নিয়ম (HS New Rules) জারি করা হচ্ছে।

সংসদের তরফ থেকে ইতিমধ্যেই নতুন সিলেবাস অনুযায়ী বই তৈরি করার কাজ করা হচ্ছে। অন্যদিকে নতুন সিলেবাসে যুক্ত হচ্ছে নতুন তিনটি বৃত্তিমূলক বিষয়। পাশাপাশি নতুন সিলেবাস থেকে বাদ পড়ছে পাঞ্জাবি, গুজরাতি ও ফারসি ভাষা। সব মিলিয়ে এবার উচ্চমাধ্যমিকে একেবারে নতুন নিয়মের সঙ্গে তাল মিলাতে হবে পড়ুয়াদের।

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় যে পদ্ধতি চালু হচ্ছে সেই পদ্ধতি অনুযায়ী এমসিকিউ ধর্মী প্রশ্ন থাকবে আগের তুলনায় অনেক বেশি। আর এই এমসিকিউ ধর্মী প্রশ্ন বেড়ে যাওয়ার ফলে বাড়বে নকল করার প্রবণতা। সংসদের তরফ থেকে আগাম এই সকল বিষয়ে মাথায় রেখে নতুন সিলেবাস অনুযায়ী পড়াশুনা অথবা নতুন পদ্ধতি অনুযায়ী পরীক্ষা চালু হওয়ার আগেই কড়া পদক্ষেপের কথা জানানো হলো।

আরও পড়ুন 👉 HS Subjects: ১৩ নয়, এবার ১৬টি, যোগ হচ্ছে তিনটি নতুন সাবজেক্ট, উচ্চমাধ্যমিকের আরও বড় বদল সংসদের

সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষার ক্ষেত্রে নকল করার প্রবণতা বাড়তে পারে এমনটা আঁচ পেয়েই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিয়েছে, একাদশ হোক অথবা দ্বাদশ শ্রেণীর পরীক্ষা, পরীক্ষা হলে মোবাইল ফোন নিয়ে কোন ছাত্র বা ছাত্রী ধরা পড়লেই সঙ্গে সঙ্গে ওই পরীক্ষার্থীর দুটি সেমিস্টারের খাতা বাতিল করা হবে। এর পাশাপাশি পরীক্ষার্থীদের কাছে অন্য কোন ধরনের গ্যাজেট পাওয়া গেলেও সেক্ষেত্রেও একই ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিষয়টি নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা ব্যবস্থা চালু হওয়ার পর নকল ঠেকানোর জন্য সমস্ত রকম ব্যবস্থা করবে সংসদ। এক্ষেত্রে পরীক্ষা হলে মোবাইল নিয়ে কোন পরীক্ষার্থী ধরা পড়লে একসঙ্গে বাতিল হয়ে যাবে দুটি সেমিস্টার।