জলের বোতল নিয়ে চিন্তার দিন শেষ! একটি শেষ হলেই ফ্রিতে আরেকটি, নয়া সিদ্ধান্ত রেলের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে তরতরিয়ে বেড়েছে তাপমাত্রা। চারদিকে বইছে তাপপ্রবাহ। দেশের বিভিন্ন জায়গার পাশাপাশি পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও একই হাল। এমন পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখার জন্য চিকিৎসকদের তরফ থেকে পর্যাপ্ত পরিমাণে পানীয় জল পান করার পরামর্শ দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে এবার রেলের (Indian Railways) তরফ থেকেও নয়া নির্দেশিকা জারি করা হলো।

যাত্রীরা যাতে তীব্র গরমে পানীয় জল নিয়ে কোন সমস্যায় না পড়েন তার জন্য রেলের তরফ থেকে নতুন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর রেলের এই নতুন সিদ্ধান্ত অনুযায়ী যাত্রীদের একটি জলের বোতল (Drinking Water) শেষ হলেই আরেকটি জলের দেওয়া হবে। সবচেয়ে বড় বিষয় হলো এর জন্য রেলের তরফ থেকে কোন টাকা পয়সা নেওয়া হবে না যাত্রীদের থেকে।

ভারতে যে সকল প্রিমিয়াম ট্রেন যাতায়াত করে সেই সকল প্রিমিয়াম ট্রেনের বেশ কিছু ট্রেনে যাত্রীদের পানীয় জল বিনামূল্যে দেওয়ার মতো সুবিধা প্রদান করা হয়। এই সকল ট্রেনের তালিকায় রয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এই মুহূর্তে দেশে ৫০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করছে। আর এই যাতায়াতের ক্ষেত্রে যাতে যাত্রীদের পানীয় জল নিয়ে কোন সমস্যা না হয় তার জন্য রেলের তরফ থেকে অবিলম্বে এই সিদ্ধান্ত লাগু করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন ? Vande Metro: বন্দে ভারতের পর বন্দে মেট্রো! এবার বাংলা থেকে এই রুটে চলা নিয়ে জল্পনা

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে আগে যাত্রীদের ট্রেনে চড়ার পরই এক লিটার বোতলে পানীয় জল দেওয়া হত। রেল নীর ব্র্যান্ডের ওই প্যাকেজড ড্রিংকিং ওয়াটার দেওয়ার বন্দোবস্ত দীর্ঘদিন ধরেই রয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, যাত্রীদের বড় অংশ পুরো জল পান না করে বোতল ফেলে দেন। এর ফলে বিপুল পরিমাণে পানীয় জল নষ্ট হচ্ছিল। বর্তমানে যেভাবে বিশ্বজুড়ে জল সংকট তৈরি হচ্ছে তাতে এমন ঘটনা অনভিপ্রেত।

এমন পরিস্থিতির পরই রেলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় এক লিটারের বদলে ৫০০ মিলিলিটার প্যাকেজড ড্রিংকিং ওয়াটার বোতল দেওয়া হবে। তবে এখন আবার যেভাবে গরম বেড়েছে তাতে বহু যাত্রী ওই ৫০০ মিলিলিটার জলে হচ্ছে না। এমন পরিস্থিতিতে যাত্রীদের যাতে কোন অসুবিধা না হয় তার জন্য রেল সিদ্ধান্ত নিয়েছে, প্রথমে একটি করে ৫০০ মিলি লিটার প্যাকেজড ড্রিংকিং ওয়াটার বোতল দেওয়া হবে এবং যাত্রীদের যদি ওই পানীয় জল শেষ হয়ে যায় তাহলে আবার একটি ৫০০ মিলিলিটারের প্যাকেজড ড্রিংকিং ওয়াটার বোতল যাওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে।