ILS System: অবশেষে চালু হলে ILS প্রযুক্তি! এবার আরও সহজ হবে আন্দামান ভ্রমণ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Travel to Andaman and Nicobar Islands has become easier with the introduction of ILS System: ভারতের বিমান ব্যবস্থা দেশের জনগণের জন্য হলো আরো উন্নত এবং সুবিধাজনক। আন্দামানের পোর্ট ব্লেয়ার বিমানবন্দরে শুরু হলো বহু প্রতীক্ষিত ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম (ILS System)। প্রথম এই পদ্ধতিটি চালু হয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ারের বীর সাভারকর আন্তর্জাতিক বিমাববন্দরে। এই পদ্ধতির মাধ্যমে কি সুবিধা পাবেন সাধারণ যাত্রীরা? যাত্রীদের যেমন বিমানে ভ্রমণের হয়রানি কমবে তেমনি সস্তা হবে আন্দামান ভ্রমণ।

Advertisements

জানেন কি ILS বা ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম ( ILS System) আসলে কি? এটি হলো একটি রেডিয়ো নেভিগেশন পদ্ধতি। এই পদ্ধতির দ্বারা একটি এয়ারক্র্যাফ্ট যদি রাতে রানওয়েতে পৌঁছায় সেক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে। যদি বিমান অবতরণের সময় খারাব আবহাওয়া কিংবা দৃশ্যমানতা কম থাকে সেক্ষেত্রেও বিমানবন্দরের রানওয়েতে এয়ারক্র্যাফ্টগুলির কোনও সমস্যা হবে না।

Advertisements

সূত্র মারফত জানা যায় যে, বীর সাভারকর বিমানবন্দরের ডিরেক্টর দেবেন্দর যাদব বলেছেন, ‘এবার থেকে যে কোন বিমান অবতরণের সময় খারাপ আবহাওয়া, দৃশ্যমানতা কম থাকলেও রাতে রানওয়েতে উড়ানে কোন সমস্যা থাকবে না। এর জন্যই চালু করা হয়েছে ILS CAT 1 পরিষেবা ( ILS System)। এই পদ্ধতিটি ব্যবহার করার পর প্রথম বিমানটি ওড়ে এপ্রিল মাসের ১৮ তারিখ। সেই বিমানটি বেসরকারি সংস্থার বিমান ছিল। বীর সাভারকর বিমানবন্দর থেকে সকাল ৬টা বেজে ২৯ মিনিটে বিমানটি ওড়ে।

Advertisements

সাধারণত খারাপ আবহাওয়া এবং দৃশ্যমানতা না থাকার জন্য উড়ান বাতিল করতে হয় বহুবার। সেই কারণে যাত্রীদের অনেক হয়রানির শিকার হতে হয়। এবার সেই সমস্যার সমাধান ঘটবে। বিমান ভাড়া আগের থেকে অনেকটাই সস্তা হতে চলেছে। ILS পদ্ধতি ( ILS System) শুরু হওয়ায় ফলে এই সমস্ত সমস্যার সমাধান সম্ভব। বিমানের ভাড়াও কমাতে সহায়ক হবে এই ILS পদ্ধতি।

আরও পড়ুন ? Unique Train Names: চেতক থেকে আন্দামান, ভারতীয় রেলের এই ১৬টি ট্রেনের নাম কেমন কেমন!

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া দীর্ঘদিন ধরে ILS পদ্ধতি (ILS System) কার্যকর করতে চাইছিল। বিগত কয়েক বছর ধরে এই প্রক্রিয়া কার্যকর করার চেষ্টা চালানো হচ্ছে। তবে এটি কার্যকর করতে একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। তবে কোভিড এর সময় বেশ খানিকটা পিছিয়ে পড়েছিল এই ILS পদ্ধতির কাজ।

এয়ারপোর্ট ডিরেক্টর দেবেন্দর যাদব মন্তব্য করেছেন যে, এই পদ্ধতি চালু করার জন্য একাধিক চ্যালেঞ্জ এবং প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল। সব বাধা পেরিয়ে পোর্ট ব্লেয়ার বিমানবন্দরে এই ILS পদ্ধতি কার্যকর করা গেছে। এরফলে উড়ান পরিষেবা আরও উন্নত এবং সহজ হবে। যাত্রীদের দীর্ঘদিনের অভিযোগ আরো কমবে। আন্দামানের বিমান ভাড়াও আরো কমে যাবে।

Advertisements