World Best Food List: বিশ্বের সেরা ৫০ খাবারের মধ্যে ভারতেরই ৯টি, দেখে নিন তালিকায় রয়েছে কি কি

Antara Nag

Published on:

Advertisements

These 9 foods of India are also in the list of World Best Food: খেতে কে না ভালোবাসে? খাবারের প্রতি আকর্ষণ কম-বেশি সকলেরই রয়েছে। তা চাইনিজ খাবার হোক, কোরিয়ান খাবার হোক বা বাঙালি খাবার। বর্তমানে খাদ্যের তালিকায় দারুন চমক দিয়েছে ভারতীয় খাবার। ভারতের মোট ৯টি খাবার তালিকাভুক্ত হয়েছে বিশ্বসেরা খাদ্য তালিকায় (World Best Food List)। যার মধ্যে রয়েছে ডাল, চিংড়ি মাছের মালাইকারি সহ আরো নানান খাবার। তালিকার কত নম্বরে রয়েছে ভারতীয় খাবারগুলি? নিম্নে তালিকা সহকারে আলোচনা করা হলো।

Advertisements

সম্প্রতি বিশ্বসেরা খাদ্য তালিকা প্রকাশ করেছে টেস্ট অ্যাটলাস। কি এই টেস্ট অ্যাটলাস? একটি পরীক্ষামূলক অনলাইন ভ্রমণ গাইড। যা খাদ্য রেসিপি, খাদ্যের পর্যালোচনা এবং গবেষণা করে। তাই আন্তর্জাতিক খাদ্য গবেষণার দ্বারা প্রকাশ্যে এসেছে বিশ্বসেরা খাদ্যের তালিকা (World Best Food List)। যেখানে দেখা গিয়েছে সারা বিশ্বের ভারতীয় খাবারের অবস্থান। সারা বিশ্ব জুড়ে মানুষ কতটা ভারতীয় খাদ্যপ্রেমী হয়ে উঠেছে তার বিবরণ পাওয়া গেছে এই তালিকায়।

Advertisements

বিশ্বসেরা খাদ্য তালিকায় মোট ৫০টি খাদ্য তালিকাভুক্ত করা হয়েছে। যেখানে ভারতের সারা রাজ্যের বৈচিত্র ধরা পড়েছে। দেশের প্রতিটি কোণার কোণার খাবার উঠে এসেছে এই তালিকায়। যার মধ্যে তালিকার ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে বাঙালির অন্যতম খাদ্য কিমা। তারপরেই ১৮ তম স্থানে জায়গা করে নিয়েছে ভারতের অন্যতম খাদ্য চিংড়ি মাছের মালাইকারি। কোরমার অবস্থান ২২ নম্বর স্থানে। এরপর ২৬ নম্বর স্থানে রয়েছে ভিন্দালু। যা গোয়া এবং কোঙ্কনের অন্যতম জনপ্রিয় খাবার। ৩০ তম স্থানে রয়েছে ভারতীয় জনপ্রিয় খাবার ডাল তারকা। সাগ পনির জায়গা করে নিয়েছে ৩২ নম্বর স্থান। ৩৪ নম্বর স্থানে রয়েছে শাহি পানির। মিসালের অবস্থান রয়েছে ৩৮ নম্বর স্থানে এবং খাদ্য তালিকার ৫০ নম্বর স্থানে জায়গা করেছে বাঙালির নিরামিষ প্রিয় খাবার ডাল।

Advertisements

আরও পড়ুন ? Zomato Weather Union: শুধু খাবার ডেলিভারি নয়, এর পাশাপাশি এবার Zomato দেবে নয়া পরিষেবা, মিলবে আবহাওয়ার আপডেট

তালিকা অনুযায়ী বিশ্বসেরা ভারতীয় খাবার হল
  • ৬ষ্ঠ স্থান:- কিমা
  • ১৮তম স্থানঃ– চিংড়ি মাছের মালাইকারি
  • ২২তম স্থান:- কোরমা
  • ২৬তম স্থান:- ভিন্দালু
  • ৩০তম স্থান:- ডাল তারকা
  • ৩২তম স্থান:- সাগ পানির
  • ৩৪তম স্থান:- শাহী পানির
  • ৩৮তম স্থান:- মিসাল
  • ৫০ তম স্থান:- ডাল

মূলত বৈচিত্র্যময় দেশ বলা হয় ভারতকে। দেশের ভিন্ন রাজ্যের রয়েছে ভিন্ন ভিন্ন পরিচয়। ভিন্ন রাজ্যের রয়েছে ভিন্ন পোশাক পরিচ্ছদ, ভিন্ন খাদ্য তালিকা, ভিন্ন ভাষা। সেই নিরিখেই ভারত হল বৈচিত্র্যময়। তবে প্রতি রাজ্যের খাবারেরই রয়েছে ভিন্ন ভিন্ন স্বাদ। এই কারণে ভারতের খাবার ছড়িয়ে পড়েছে সারা বিশ্বজুড়ে। শুধু ভারতীয়দের নয়, ভারতের বাইরের মানুষকে মুগ্ধ করে এই ভারতীয় খাবার। যার মধ্যে বেশ কিছু খাবার উঠে এসেছে বিশ্বসেরা খাদ্য তালিকায় (World Best Food List)। পৌঁছে গিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। যা ২০২৪ সালের খাদ্য তালিকায় প্রকাশ্যে এসেছে। উল্লেখ্য এর আগে বিশ্বসেরা মিষ্টি এবং মশলাযুক্ত খাবারের খাদ্য তালিকা প্রকাশ করেছিল টেস্ট অ্যাটলাস।

Advertisements