Traveling to Thailand: সহজ হয়ে গেল থ্যইল্যান্ড ভ্রমণ, এবার খরচও বাঁচবে, ঝামেলাও থাকবে না

Antara Nag

Published on:

Advertisements

Traveling to Thailand is easier than ever for Indians: দেশের অর্থনীতিকে মজবুত করতে এক অভিনব উদ্যোগ নিল থাইল্যান্ড (Traveling to Thailand)। থাইল্যান্ডের এই নতুন উদ্যোগ ভারতীয়দের জন্য বড় ধরনের সুখবর নিয়ে এসেছে। ভারতীয়দের ভিসা ছাড়াই থাইল্যান্ডে প্রবেশ করার অনুমতি দিয়েছে সেখানকার সরকার। থাইল্যান্ড প্রশাসনের তরফ থেকে ঘোষণা করা হয়েছে তাইওয়ানের মতো ভারতীয়রাও ৩০ দিনের জন্য ভিসা ছাড়াই থাইল্যান্ডে ঘুরতে আসতে পারবে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেত্থা থাভিসিন নিজে এই ঘোষণা করেছেন। ১১ নভেম্বর অব্দি ভারতীয়দের এই সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে থাইল্যান্ড সরকার।

Advertisements

ভারত থেকে বহু মানুষ থাইল্যান্ডে ঘুরতে যান। যাতায়াতের সুবিধা ও কম দূরত্বের কারণে বিদেশ ভ্রমণের জন্য বেশিরভাগ পর্যটকরা বেছে নিচ্ছেন থাইল্যান্ডকে। থাইল্যান্ড প্রশাসনও এই সুযোগেরই সদ্ব্যবহার করতে চাইছে। ২০১৭ সালের মধ্যে ৮০ মিলিয়ন পর্যটককে নিজের দেশে নিয়ে আসতে চাইছে থাইল্যান্ড সরকার। ভারতীয় পর্যটকদের দ্বারা এই লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। তাই আগামী নভেম্বর মাস অব্দি ভারতীয়দের জন্য ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণের সুযোগ করে দিয়েছে থাইল্যান্ড (Traveling to Thailand)।

Advertisements

থাইল্যান্ডের অর্থনীতি নির্ভর করে মূলত পর্যটন (Traveling to Thailand) শিল্পের উপর। তাই সেখানকার অর্থনীতির অবস্থা উন্নত করতে এমন উদ্যোগ নিয়েছে থাইল্যান্ড প্রশাসন। আন্তর্জাতিক পর্যটকদের নিজের দেশের প্রতি আরো বেশি মাত্রায় আকর্ষিত করার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে থাইল্যান্ড। তবে এই সুযোগটি শুধুমাত্র যে ভারতীয়দের জন্য প্রযোজ্য তা কিন্তু নয়, এই একই সুযোগ দেওয়া হয়েছে তাইওয়ানের পর্যটকরাও ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণ করতে পারবে নভেম্বর মাস অব্দি।

Advertisements

আরও পড়ুন ? Air India: লাগেজ নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণের নিয়মে বদল! এবার খরচ হবে বাড়তি টাকা

এর আগে ভারতীয় ও তাইওয়ানের পর্যটকরা ‘ভিসা অন অ্যারাইভাল’ প্রকল্পের (Traveling to Thailand) মাধ্যমে থাইল্যান্ড যাওয়ার পর ১৫ দিন ভিসা ছাড়াই সেখানে থাকার অনুমতি পেতেন। সম্প্রতি থাইল্যান্ডে আয়োজিত একটি কেবিনেট বৈঠকের পর সেখানকার প্রধানমন্ত্রী এই সময়সীমা বাড়িয়ে ৩০ দিন করার ঘোষণা করেছেন। থাইল্যান্ডে ঘুরতে যাওয়া ভারতীয় পর্যটকদের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৮৬ শতাংশ বেড়েছে থাইল্যান্ডে আসা পর্যটকের সংখ্যা। ২০২৩ সালে ভারত থেকে ১.৬ মিলিয়ন পর্যটক বিদেশ ভ্রমণের উদ্দেশ্যে থাইল্যান্ড গিয়েছেন।

২০২৪ সালে জানুয়ারি থেকে এপ্রিল মাস অব্দি, ৪ মাসের মধ্যে ১২ কোটি বিদেশী পর্যটক থাইল্যান্ডে এসেছেন ভ্রমণ করতে। ২০২৩ সালের তুলনায় এই সংখ্যা প্রায় ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। থাইল্যান্ডের বিদেশি পর্যটকদের মধ্যে সব থেকে বেশি পর্যটক আসেন ভারত, দক্ষিণ কোরিয়া, চীন, মালয়েশিয়া ইত্যাদি দেশ থেকে। থাইল্যান্ডের ২০ শতাংশ মানুষের আয় একেবারেই পর্যটন নির্ভর। সেখানকার ৫০০ বিলিয়ন ডলারের অর্থনীতির প্রায় ১২ শতাংশ আয়ই হয় পর্যটনকে (Traveling to Thailand) কেন্দ্র করে।

Advertisements