RBI Gold Loan Guidelines: গোল্ড লোনের নিয়মে বদল! এবার নতুন নির্দেশিকা জারি RBI-এর

Antara Nag

Published on:

Advertisements

RBI issues new guidelines on Non-Banking Finance Corporations for disbursing Gold Loan: সোনার বিনিময়ে ২০ হাজারের বেশি ঋণ দিতে পারবেন না নন-ব্যাঙ্কিং ফিনান্স কর্পোরেশন সংস্থাগুলি। এই বিষয়ে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI। বিশেষত এই বিষয়ে NBFC-কে কড়া নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Gold Loan Guidelines)। সপ্তাহের প্রথমদিকেই এনবিএফসি সংস্থাগুলিকে এই নিয়ম মেনে চলার নির্দেশ দিয়েছে আরবিআই। পাশাপাশি তাদের আরবিআই তরফে বলা হয়েছে, আয়কর আইনের ধারা 269SS অনুসরণ করতে হবে।

Advertisements

প্রসঙ্গত, সাধারণ মানুষের সুবিধার্থে ব্যাঙ্কের পাশাপাশি নন-ব্যাঙ্কিং ফিনান্স সংস্থাগুলিও সোনার বিনিময়ে ঋণ দেয়। এক্ষেত্রে গ্রাহকদেরও তেমন ঝামেলা পোহাতে হয় না। গোল্ড লোনের প্রসেসিং চার্জেও এনবিএফসি সংস্থাগুলি ছাড় দেয়। ফলেই সোনা বন্ধককারীরা এনবিএফসি সংস্থার প্রতি উপকৃত হন। তবে সাম্প্রতিক আরবিআই-এর নয়া নির্দেশে বিষয়টি বেশ জটিল হতে চলেছে। কারণ সোনার উপর ঋণ দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট অ্যামাউন্ট ধার্য করা হয়েছে RBI-এর তরফ থেকে (RBI Gold Loan Guidelines)। অনুসরণ করতে বলা হয়েছে আয়কর আয়নের ধারা 269SS।

Advertisements

বেশ কয়েক সপ্তাহ ধরেই গোল্ড লোন বিষয়ে চিন্তা প্রকাশ করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। তাদের নজরে এসেছিল গোল্ড লোন বিষয়ক বেশ কিছু ত্রুটি। যার কারণে এনবিএফসি সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছিল সোনার ওপর ঋণ দেওয়া বন্ধ থাকবে। তারপরেই গোল্ড লোনের বিষয়ে নয়া নির্দেশ জারি করে RBI। আয়কর আইনের ধারা 269SS নির্দেশ মেনে চলতে বলেন NBFC সংস্থাগুলিকে। যে ধারায় লেখা রয়েছে সোনার বিনিময়ে অর্থ দেওয়ার লিমিট। আয়কর আইনের ধারা অনুযায়ী, গোল্ড লোনের ক্ষেত্রে গ্রাহকরা ২০ হাজার টাকার অ্যামাউন্টের নিচে ঋণ নিতে পারবেন।

Advertisements

আরও পড়ুন ? RBI on Gold Loan: সোনা বন্ধক রেখে লোক ঠকানোর দিন শেষ! এবার কড়া হাতে দমন করবে RBI

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই নয়া নির্দেশ প্রসঙ্গে মনাপ্পুরম ফিনান্সের CEO ভিপি নন্দকুমারের উক্তি, সোনার বিনিময়ে ঋণ দেওয়ার জন্য ধার্য করা হয়েছে ২০ হাজার টাকা। তবে মনাপ্পুরম সহ বিভিন্ন এনবিএফসি সংস্থাগুলিতে অনলাইন মোডে এই ঋণ দেওয়া হয়। এমনকি কোনো সোনা বন্ধককারী শাখা থেকে গোল্ড লোন নিতে গেলেও তা বেশিরভাগই ফান্ড ট্রান্সফারের মাধ্যমে সরাসরি অ্যাকাউন্টে টাকা নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

তবে RBI-এর এই নির্দেশে সুবিধার পাশাপাশি অসুবিধা প্রকাশ করেছে নির্দিষ্ট সংস্থার এক বিশেষজ্ঞ। ইন্ডেল মানির সিইও উমেশ মোহনান এই বিষয়ে বলেছেন, RBI-এর নির্দেশে গোল্ড লোনের প্রক্রিয়ায় স্বচ্ছতা বাড়বে। তবে সমস্যায় পড়বে গ্রামীণ ব্যক্তিরা। কারণ এখনো অনেক গ্রাম্য মানুষ রয়েছেন যারা অনলাইন বিষয়ে অবগত নয়। ফলে তাদের গোল্ড লোন (RBI Gold Loan Guidelines) নিতে গেলে সমস্যায় পড়তে হতে পারে। পাশাপাশি জরুরি পরিস্থিতিতেও সোনার বিনিমায়ের ঋণ নিতে গেলে তাদের বাধার মুখে পড়তে হতে পারে। এক্ষেত্রে তারা ২০ হাজার টাকার বেশি ঋণ পাবে না। যা তাদের সমস্যায় ফেলবে।

Advertisements