VinFast Vf-3: এক চার্জে ২০১ কিমি! MG কমেটকে টেক্কা দিতে হাজির সস্তার মিনি ইলেকট্রিক গাড়ি

Prosun Kanti Das

Published on:

Advertisements

The VinFast Vf-3 is the cheapest mini electric car to take on the MG Comet: ভিয়েতনামের অটোমোবাইল সংস্থা ভিনফাস্ট ভারতবর্ষে এসে ব্যবসা করার আগ্রহ প্রকাশ করেছে। তামিলনাড়ুতে একটি কারখানা খোলার ইচ্ছা প্রকাশ করেছে সংস্থা। ভিনফাস্টের হাত ধরে ভিএফ-৩ (VinFast Vf-3) নামে একটি অভিনব গাড়ির মডেল লঞ্চ হতে পারে ভারতে। ভিএফ-৩ হল একাধিক ফিচারস যুক্ত একটি মিনি ইলেকট্রিক এসইউভি মডেল। একবার ফুল চার্জ দিলে গাড়িটি ২০১ কিলোমিটার অর্থাৎ ১২৫ মাইল পথ অতিক্রম করতে পারবে।

Advertisements

ইতিমধ্যে গাড়িটিকে বাজারে লঞ্চ করার জন্য পেমেন্ট ফাইলও করা হয়ে গেছে সংস্থার পক্ষ থেকে। নতুন গাড়িটি লঞ্চ করা হলে, এমজি কমেটকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিতে পারে। এমজি কমেটও একটি ছোট ইলেকট্রিক্যাল গাড়ি যার দাম ৬.৯৯ লাখ থেকে ৮.৫৮ লক্ষ টাকার মধ্যে। এমজি কমেটের থেকে দৈর্ঘ্য প্রস্থে সামান্য বড় ভিএফ-থ্রী (VinFast Vf-3)। নতুন মডেলটির দৈর্ঘ্য ৩১৯০ মিলিমিটার, প্রস্থ ১৬৭৯ মিলিমিটার এবং উচ্চতা ১৬২০ মিলিমিটার। এমজি কমেটের থেকে একটু বড় হলেও টাটা টিয়াগো ইভির থেকে আয়তনে বেশ কিছুটা ছোট ভিএফ-৩।

Advertisements

ভিএফ-৩ (VinFast Vf-3) গাড়িটিতে রয়েছে আলট্রা কম্প্যাক্ট ব্যাটারি সহ একাধিক ফিচারস ও স্পেসিফিকেশন। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, একবার ফুল চার্জ দিলে গাড়িটি টানা ২০১ কিলোমিটার অব্দি যেতে পারবে। সিটি রাইডিং এর ক্ষেত্রে যাত্রীদের জন্য রয়েছে একাধিক আকর্ষণীয় সুযোগ-সুবিধা। ১০ ইঞ্চির টাচ স্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম যুক্ত করা রয়েছে গাড়িটিতে। অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, অ্যাপেল কার প্লে, টু স্পোক স্টিয়ারিং হুইল এবং ক্রুজ কন্ট্রোলের ব্যবস্থা রয়েছে গাড়িটিতে। গাড়িটির সেকেন্ড রোয়ের সিটগুলি সম্পূর্ণভাবে ফোল্ডেবল অর্থাৎ বুট স্পেস অনেকটাই বেশি এই গাড়িটিতে। ভিএফ-৩ মডেলটিতে ৫৫০ লিটার বুট স্পেস রয়েছে। গাড়িটিতে ১৬ ইঞ্চির চাকা ব্যবহার করা রয়েছে। এছাড়াও গাড়িটিতে রয়েছে দুটো দরজা।

Advertisements

আরও পড়ুন ? Local Pamban Setu: নৌকা এলে উঠে যায়, গাড়ি এলেই নামে! রামেশ্বরম নয়, বাংলার বুকেই রয়েছে লোকাল পামবান সেতু!

সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, ভিএফ-৩ (VinFast Vf-3) মডেলটি যাত্রীদের জন্য অত্যন্ত আরামদায়ক এবং কার্যকরী একটি গাড়ি। এমজি কমেট থেকে যা যা সুবিধা পায় যাত্রীরা একই সুবিধা পাবে ভিএফ-৩ থেকেও। আকার আয়তনের পার্থক্য থাকলেও সুযোগ-সুবিধার দিক থেকে তেমন কোন পার্থক্য নেই গাড়ি দুটির মধ্যে। আকারের দিক থেকে ভিএফ-৩ অনেকটা বক্সি কম্প্যাক্ট ডিজাইনের। হঠাৎ একঝলক দেখলে গাড়িটিকে মারুতি হ্যাচব্যাক এস-প্রেসো ভেবে ভুল হতে পারে।

এই বক্সি স্টাইলের এসইউভি গাড়িটির ইলেকট্রিক ভার্সন লঞ্চ হতে চলেছে ভারতে। ভারতে এই ধরনের গাড়ি খুব একটা নজরে পড়ে না। তামিলনাড়ুতে ৪৫০ একর জমির উপর ভিনফাস্টের কারখানা তৈরি হতে চলেছে। এই কারখানাটি তৈরি হলে ভারতে এক বড় সংখ্যায় কর্মসংস্থান হতে পারে বলে আশা করা হচ্ছে। আধুনিক প্রযুক্তি সম্পন্ন ভিএফ-৩ (VinFast Vf-3) গাড়ি প্রস্তুত করা ছাড়াও, ৪১৬৫ কোটি টাকা ভারতে বিনিয়োগ করতে চলেছে ভিয়েতনামের অটোমোবাইল কোম্পানি ভিনফাস্ট।

Advertisements