Das Nagar of Howrah: হাওড়ার বিখ্যাত একটি জায়গা, কীভাবে জন্মাল দাশনগরের নাম

Prosun Kanti Das

Published on:

Advertisements

History of the Naming of Dasnagar, a famous place in Howrah: হাওড়ার অত্যন্ত জনপ্রিয় একটি জায়গার নাম দাশনগর (Dasnagar of Howrah)। হাওড়ার ব্যবসা-বাণিজ্যের দিক থেকেও এই জায়গাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাওড়ার জনবহুল এলাকা গুলির মধ্যে অন্যতম দাশনগর এলাকার এমন নামকরণের কারণ কি? তা হয়তো অনেকেই জানেন না। কিন্তু এই নামকরণের পিছনে রয়েছে এক গৌরবজ্জ্বল ঐতিহাসিক ঘটনা। যা শুনলে আপনিও অবাক হবেন। দাশনগর এলাকার নামকরণের কাহিনীটি আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

Advertisements

ঘটনাটা শুধু একটা এলাকার (Dasnagar of Howrah) নামকরণের নয়। ঘটনাটা একজন দুস্থ ব্যক্তির শিল্পপতি হয়ে ওঠার। হাওড়ার প্রত্যন্ত গ্রাম্য এলাকায় বসবাসকারী এক ব্যক্তি প্রথম জীবনে মুড়ি বিক্রেতা হিসেবে তার কর্মজীবন শুরু করেন। এরপর মুড়ি বিক্রেতা থেকে কিভাবে একজন নামিদামি শিল্পপতি হয়ে উঠলেন ওই ব্যক্তি? সেই গল্পই আজ বলবো। কথা হচ্ছে হাওড়ার অধিবাসী বিখ্যাত শিল্পপতি আলা মোহন দাশের ব্যাপারে। শুধুমাত্র কঠোর পরিশ্রম আর ইচ্ছা শক্তির জেরে খুচরো মুড়ি বিক্রেতা থেকে শিল্পপতি হয়ে উঠেছেন তিনি।

Advertisements

আলামোহন দাশ বসবাস করতেন হাওড়ার উদয়ণারায়ণপুরের অন্তর্গত প্রত্যন্ত গ্রাম্য এলাকা খিলা খিলাতে। প্রতিদিন সেখান থেকে মায়ের হাতে ভাজা মুড়ি নিয়ে শহরে এসে বিক্রি করতেন তিনি। কখনো কারো বাড়িতে বারান্দায় বসে মুড়ি বিক্রি করতে গিয়ে, অনেক সময় অনেক অপমান সহ্য করতে হয়েছে তাঁকে। শুধুমাত্র কঠোর পরিশ্রম আর ইচ্ছা শক্তির মধ্য দিয়ে এই পরিস্থিতি কাটিয়ে ওঠেন তিনি। সামান্য মুড়ি বিক্রেতা থেকে হয়ে যায় শিল্পপতি। একসময় শিল্পপতি হিসেবে সারা বিশ্বের দরবারে খ্যাতি অর্জন করেছিলেন তিনি।

Advertisements

আরও পড়ুন ? Local Pamban Setu: নৌকা এলে উঠে যায়, গাড়ি এলেই নামে! রামেশ্বরম নয়, বাংলার বুকেই রয়েছে লোকাল পামবান সেতু!

আলামোহন দাশ জন্মগ্রহণ করেন ১৯৩০ সালে। অত্যন্ত দুস্থ পরিবারের সন্তান ছিলেন তিনি। প্রথমদিকে মুড়ির ব্যবসা দিয়ে শুরু করেছিলেন কর্মজীবন। তারপর ধীরে ধীরে বেড়েছে ব্যবসার পরিমাণ। একাধিক ক্ষেত্রে ব্যবসা করে সাফল্য অর্জন করতে থাকেন তিনি। বিভিন্ন ক্ষেত্রে কাজের জন্য একাধিক কোম্পানি নির্মাণ করেন তিনি। আরতি কটন মিল, ভারত জুট মিল, এশিয়া ড্রাগ কোম্পানি, দাশ মেশিনারি, গ্রেট ইন্ডিয়ানস টিম নেভিগেশন কোম্পানি ইত্যাদি একাধিক নামিদামি প্রতিষ্ঠানের জনক আলামোহন দাশ।

আলামোহন দাশের জীবনী মানুষকে নতুন করে বাঁচার পথ দেখায়। লড়াই করার শক্তি যোগায়। তাঁর হাতে যেন লক্ষ্মীর বাস। শিল্পের বার বাড়ন্ত তাঁরই হাতে। তিনি বহু ক্ষুদ্র ব্যবসায়ীর কাছে অনুপ্রেরণা স্বরূপ। তাই তাঁদকে সম্মান জানানোর জন্য একটি গোটা জনপদের নামকরণ করা হয় তাঁর নামে। সেখান থেকেই গড়ে ওঠে দাশনগর (Dasnagar of Howrah)। মূলত আলামোহন দাশের নাম থেকে এই জনপদের নামকরণ করা হয় দাশনগর।

Advertisements