Vande Bharat Food Menu: হাওড়া-এনজেপি-হাওড়া বন্দে ভারতের খাবারের মেনুতে বদল! এবার মিলবে জিভে জল আনা এইসব খাবার

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে রেল পরিষেবায় গত ১০ বছরে ব্যাপকভাবে বদল আনা হয়েছে। গত ১০ বছরেই ভারতীয় রেল নতুন নতুন রেলপথ পাওয়ার পাশাপাশি পেয়েছে নতুন নতুন ট্রেন। নতুন নতুন যে সকল ট্রেন পাওয়া গিয়েছে তার মধ্যে অন্যতম হলো বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। বর্তমানে দেশে ৫০টি বন্দে ভারত এক্সপ্রেস বিভিন্ন রুটে যাতায়াত করছে।

Advertisements

ভারতের মাটিতে এখন যে সকল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন যাতায়াত করছে তাদের মধ্যে একটি হল হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া। এই ট্রেনটিকে দেশের অন্যতম চাহিদাসম্পন্ন ট্রেন হিসাবে ধরা হয়ে থাকে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি হোক অথবা নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া, বন্দে ভারতের টিকিটের চাহিদা সবসময় তুঙ্গে থাকতে দেখা যায়। আর এবার এই ট্রেনটিতে খাবারের মেনুতে (Vande Bharat Food Menu) বদল আনার সিদ্ধান্ত নেওয়া হল রেলের তরফ থেকে।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে এবার এই ট্রেনটিতে মাছে ভাতে বাঙ্গালীদের কথা মাথায় রেখে খাবারের মেনুতে বাঙ্গালীদের জিভে জল আনা সব খাবার রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, মাছ খেতে ভালোবাসা বাঙ্গালীদের জন্য এবার হাওড়া নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে মাছ-ভাত দেওয়া হবে। তবে শুধু মাছ ভাত নয়, এর পাশাপাশি থাকছে বিভিন্ন ধরনের সুস্বাদু খাবারও।

Advertisements

আরও পড়ুন ? New Vande Bharat Trains: একসঙ্গে আসছে ১৯টি বন্দে ভারত, কপাল খুলবে ৪ রাজ্যের, কপাল খুলবে বাংলারও

খাবারের মেনুতে বদলানোর পরিপ্রেক্ষিতে এবার ব্রেকফাস্টে পাওয়া যাবে তিনকোনা পরোটা, ছোলার ডাল, মাল্টিগ্রেন আটার রুটি। লাঞ্চ অথবা ডিনারে দেওয়া হবে, বাসন্তী পোলাও, চিকেন কষা, ফিস ফ্রাই, ধোকা অথবা ছোলার ডালনা, সোনামুখের ডাল, মাছের ঝোল, সরষে মাছ, মিষ্টি দই। শেষ পাতে মিষ্টি মুখের জন্য দেওয়া হবে সন্দেশ এবং ক্ষীর কদম। এছাড়াও কুকিজ এবং প্রি মিক্সড চা উপভোগ করতে পারবেন যাত্রীরা। পাশাপাশি যাত্রীদের জন্য একটি ডায়াবেটিক মেনু রাখা হয়েছে রেলের তরফ থেকে।

মূলত হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াতকারী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে সবচেয়ে বেশি যারা যাতায়াত করে থাকেন তারা হলেন বাঙালিরা। রেলের তরফ থেকে বাঙ্গালীদের সংখ্যাগরিষ্ঠতার কথা মাথায় রেখেই তাদের পাতে তাদের প্রিয় খাবার তুলে দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisements