Home loan: ৩০ লক্ষ টাকা হোম লোন নিলে ১৫ বছরে কত করে EMI নেবে ICICI! রইল হিসেব-নিকেশ

Prosun Kanti Das

Published on:

Advertisements

How much EMI will ICICI charge in 15 years if you take a home loan of Rs 30 lakhs: নিজের একটা ছোট্ট বাড়ি, স্বপ্নের মত সাজানো ঘর বেশিরভাগ মধ্যবিত্ত পরিবারের সদস্যরাই এমন একটা স্বপ্ন দেখেই থাকেন। চাকরি জীবনের শুরু থেকে অর্থ সঞ্চয় শুরু করেন এই স্বপ্ন পূরণের জন্য। সারা জীবন কষ্ট করার পর অবসর জীবন কাটাবেন নিজের ছোট্ট সাজানো বাড়িতে। কিন্তু মূল্যস্ফিতীর কারণে, সব কিছুর দাম দিন দিন বেড়েই চলেছে। সঞ্চিত টাকায় বাড়ি করা সব মধ্যবিত্তের পক্ষে সম্ভব নয়। ভরসা একমাত্র হোম লোন (Home loan)।

Advertisements

বিভিন্ন ব্যাংক বা বেসরকারি সংস্থার মাধ্যমে হোম লোন (Home loan) নেওয়া যায়। লোন বলতে বোঝায় যে কোন প্রতিষ্ঠিত সংস্থার কাছ থেকে নির্দিষ্ট একটি কাজের উদ্দেশ্যে টাকা ধার করা। এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সুদ সমেতা পরিশোধ করা। কিন্তু লোন নিতে গেলে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। তুলনামূলক কম বয়সীদের পক্ষে লোন পাওয়া অনেকটাই সোজা। প্রায় ৬০ বা তারও বেশি বয়সী ব্যাক্তিদেরকে ব্যাংক কর্তৃপক্ষ লোন দিতে চায় না।

Advertisements

হোম লোনের (Home loan) ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিচার্য বিষয় হলো লোন গ্রহণকারীর আয়। ব্যাংকের পক্ষ থেকে যাচাই করে দেখা হয় লোন গ্রহণকারী ব্যক্তির আয় লোন নেওয়া অর্থের পরিমাণ পরিশোধ করার জন্য যথেষ্ট কিনা। সব ঠিক থাকলে, লোন পেতে সুবিধা হয় গ্রাহকের। এছাড়াও যেকোনো লোন নেবার ক্ষেত্রে গ্রাহকের ক্রেডিট স্কোর বিচার করা হয়। লোন প্রদানকারী সংস্থা ক্রেডিট স্কোরের উপর ভিত্তি করেই মূলত লোন দিয়ে থাকেন। ক্রেডিট স্কোর ভালো হলে লোন পেতে সুবিধা হয়।

Advertisements

আরও পড়ুন ? RBI Gold Loan Guidelines: গোল্ড লোনের নিয়মে বদল! এবার নতুন নির্দেশিকা জারি RBI-এর

বাড়ি সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রের জন্য হোম লোন (Home loan) দেওয়া হয়। নতুন কোন জমি বা বাড়ি কেনার জন্য, বাড়ি মেরামতি করার জন্য বা নতুন বহুতল তৈরি করার জন্য লোন নেওয়া যায় ব্যাঙ্ক থেকে। সাধারণত নির্দিষ্ট কাজের জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হবে তার ৯০ শতাংশ অর্থই ব্যাংক থেকে লোন হিসেবে নেওয়া যায়। তবে প্রয়োজন না থাকলে যতটুকু দরকার ততটুকু অর্থ লোন নেওয়াই গ্রাহকদের জন্য সুবিধা জনক। নির্দিষ্ট অর্থের উপর ধার্য করা সুদ এবং পরিশোধের মেয়াদের উপর নির্ভর করে, প্রতি মাসে গ্রাহককে কত টাকা ইএমআই দিতে হবে লোন পরিশোধ করার জন্য।

হোম লোনের (Home loan) ক্ষেত্রে আলাদা আলাদা ব্যাংকের পক্ষ থেকে ধার্য করা সুদের পরিমাণ আলাদা হয়। আইসিআইসিআই ব্যাঙ্ক এর পক্ষ থেকে হোম লোনের উপর ৯ শতাংশ থেকে ৯.১০% সুদ ধার্য করা হয়। কোন ব্যক্তি যদি ১৫ বছরের জন্য ৩০ লক্ষ টাকা হোম লোন নিয়ে থাকেন, তাহলে ৯ শতাংশ সুদের হারে প্রতি মাসে ৩০ হাজার ৪৩৮ টাকা ইএমআই প্রদান করতে হবে গ্রাহককে। ১৫ বছরের মোট সুদ হবে ২৪,৭৭,০৪০ টাকা। অর্থাৎ ৩০ লক্ষ টাকা লোন নিলে, ১৫ বছর পর সুদ সমেত ফেরত দিতে হবে ৫৪,৭৭,০৪০ টাকা।

Advertisements