IAS Jagriti Awasthi: সুখের সরকারী চাকরি পেয়েও জোরকদমে পড়াশুনা, IAS হওয়ার দৌঁড়ে শত বাঁধা থামাতে পারেনি জাগৃতিকে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Jagriti Awasthi became an IAS after clearing the UPSC exam after leaving the government engineering job: দেশের প্রশাসন ব্যবস্থার মূল স্তম্ভই হল আইএএস, আইপিএস অফিসারদের মতন প্রশাসনিক স্তরের উচ্চপদস্থ আধিকারিকরা। দেশ রক্ষার দায়িত্ব তাদের উপর আইএএস বা আইপিএস পদে নিযুক্ত হবার পর দেশবাসীর কাছে অনেক সম্মান পান আধিকারিকরা। তবে এই পদ অধিকার করার জন্য তাকে অনেক কঠোর পরিশ্রম করতে হয়। সর্বভারতীয় স্তরে আয়োজিত কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম ইউপিএসসি উত্তীর্ণ হবার আশা থাকে অনেক শিক্ষার্থীদের। তার মধ্যে কিছু সংখ্যক শিক্ষার্থী সেই সাফল্য অর্জন করতে পারেন। অনেক ত্যাগ স্বীকারের মধ্যে দিয়ে নিরলস পরিশ্রম ও পড়াশোনা করে তবেই ইউপিএসসি ক্র্যাক করা সম্ভব। স্বপ্ন পূরণের জন্য ত্যাগ স্বীকার করার দৃষ্টান্ত তৈরি করেছেন জাগৃতি অবস্তি (IAS Jagriti Awasthi)।

Advertisements

আইএস অফিসার হবার স্বপ্ন দেখেছিলেন জাগৃতি অবস্থি (IAS Jagriti Awasthi)। ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেবার জন্য সুখের সরকারি চাকরি ছাড়তেও দ্বিধা করেননি ইঞ্জিনিয়ার জাগৃতি অবস্থি। বড় কোন সাফল্য পেতে গেলে সবার আগে লোভ ত্যাগ করতে হয়। কঠোর পরিশ্রমের মধ্যে নিজেকে নিমজ্জিত করতে হয়। এই কথার যথার্থ উদাহরণ হিসেবে নিদর্শন তৈরি করেছেন তিনি। অনেক পরিশ্রমের মধ্যে দিয়ে শেষ পর্যন্ত সাফল্য ছুঁতে পেরেছেন জাগৃতি। ইউপিএসসি ক্র্যাক করে হয়েছেন আইএএস অফিসার।

Advertisements

জাগৃতি অবস্থির বাড়ি ভোপালে। তাঁর মা একজন স্কুল শিক্ষিকা এবং বাবা হোমিওপ্যাথিক ডাক্তার। তাঁর একটি ছোট ভাইও রয়েছে। সে বর্তমানে ডাক্তারি নিয়ে পড়াশোনা করছে। উচ্চ মাধ্যমিক স্তরে সাইন্স নিয়ে পড়াশোনা করার পর ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হয় জাগৃতি। এরপর ২০১৬ সালে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন তিনি। ওই একই বছর সর্বভারতীয় পরীক্ষা গেটে সাফল্য অর্জন করেন জাগৃতি। এই সাফল্যের পর সরকারি সংস্থা ভেলের পক্ষ থেকে চাকরির অফার আসে তাঁর কাছে।

Advertisements

আরও পড়ুন ? IAS Bratati Dutta: তিন বছরের চেষ্টায় UPSC ক্র্যাক! বাংলার গর্ব সাদামাটা ব্রততী

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে সরকারি সংস্থা ভেলের সাথে কাজ করতে শুরু করেন তিনি। কর্মরত অবস্থায় ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন, কিন্তু আশানুরূপ ফল করতে পারেননি। তাঁর স্বপ্ন ছিল আইএএস অফিসার হবার। কিন্তু কাজের সাথে তাল মিলিয়ে পড়াশোনার জন্য উপযুক্ত সময় বের করতে পারছিলেন না তিনি। তাই জীবনের বড় সিদ্ধান্তটা সেদিনই নিয়ে ফেলেন জাগৃতি। মোটা টাকার চাকরির লোভ ত্যাগ করে নিজের স্বপ্ন পূরণের উদ্দেশ্যে পা বাড়ান। ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে জাগৃতি অবস্তি (IAS Jagriti Awasthi)।

ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেবার জন্য ২০১৯ সালে জাগৃতি আবস্থি (IAS Jagriti) পাড়ি জমান দিল্লিতে। কিন্তু তাঁর চলার পথে বাঁধা হয়ে দাঁড়ায় করোণা মহামারী। বাধ্য হয়ে ২০২০ সালে আবার ভোপালে ফেরত চলে আসেন জাগৃতি। একনিষ্ঠ অধ্যাবসায় এবং হার না মানা জেদের কারণে আজ সফল তিনি। বাড়ি ফিরে অনলাইনে ইউপিএসসির প্রস্তুতি নিচ্ছিলেন। এক বছর কঠোর পরিশ্রমের পর ২০২১ সালে আসে সাফল্য। ২০২১ সালের ইউপিএসসি পরীক্ষায় সর্বভারতীয় স্তরে তিনি দ্বিতীয় স্থান অধিকার করেন। মহিলাদের মধ্যে প্রথম স্থান অধিকারীণী হন ভোপালের জাগৃতি অবস্থি (IAS Jagriti Awasthi)।

Advertisements