Advertisements

Without Ticket Seller Station: টিকিট বিক্রিতে বিপত্তি, হাজার হাজার টাকা ক্ষতির মুখে রেল, দুর্ভোগ এই রেল স্টেশনে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রায় দু’কোটি মানুষ প্রতিদিন ভারতীয় রেলের (Indian Railways) রেল পরিষেবার ওপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে থাকেন। রেল পরিষেবার উপর ভর করে যাতায়াতকারী প্রত্যেক যাত্রীদের কাছে বাধ্যতামূলকভাবে থাকতে হয় বৈধ টিকিট। আর এই বৈধ টিকিট না থাকলেই জরিমানার মুখে পড়তে হয় রেল যাত্রীদের।

Advertisements

তবে এসবের মধ্যেই ভারতীয় রেল নেটওয়ার্কের এমন একটি স্টেশনের বিষয় সামনে এসেছে, যেখান থেকে যাত্রীরা বিনা টিকিটে ট্রেনে চড়ছেন। ওই স্টেশনে প্রতিদিন নিয়ম করে ট্রেন যাওয়া আসা করে আর নিয়ম করে ট্রেন যাওয়া আসা করার কারণে প্রচুর যাত্রী যাতায়াত পড়ে থাকেন। কিন্তু ওই স্টেশনে টিকিট পাওয়া যাচ্ছে না! বিষয়টি আশ্চর্য হলেও এমন ঘটনায় রীতিমতো বিপত্তির মুখে রেল।

Advertisements

আসলে যে স্টেশনটির কথা বলা হচ্ছে সেই স্টেশনটিতে প্রতিদিন ট্রেন যাতায়াত করে থাকলেও ওই স্টেশনে টিকিট বিক্রি করার মতো কেউ নেই। টিকিট বিক্রি করার মতো কেউ না থাকার কারণে স্বাভাবিকভাবেই যাত্রীরা টিকিট কিনছেন না, বলা যেতে পারে যাত্রীদের টিকিট কেনার ইচ্ছে থাকলেও টিকিট কিনতে পারছেন না। তারা বাধ্য হয়েই বিনা টিকিটে ট্রেনে চড়ছেন।

Advertisements

আরও পড়ুন ? Stripes on compartment: কেন ট্রেনের কামরায় এমন ডোরাকাটা দাগ থাকে? ট্রেনে চড়লেও অধিকাংশরাই জানেন না

অন্যদিকে এমন ঘটনার পরিপ্রেক্ষিতে ওই স্টেশন থেকে টিকিট বিক্রি বাবদ হাজার হাজার টাকা ক্ষতি হচ্ছে রেলের। তবে প্রশ্ন হল কেন ওই স্টেশনে টিকিট বিক্রি করার মতো কেউ নেই? জানা যাচ্ছে, মাস দেড়েক আগে থেকেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরপ্রদেশের গাজীপুর থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে থাকা একটি স্টেশনে। গত মার্চ মাস থেকে ওই স্টেশনে টিকিট পাওয়া যাচ্ছে না।

আসলে ওই স্টেশনে যে ঠিকাদারকে টিকিট বিক্রির দায়িত্ব দেওয়া হয়েছিল সেই ঠিকাদার আচমকা কাজ ছেড়ে দিয়েছেন। কোনরকম নোটিশ ছাড়াই ওই ঠিকাদার টিকিট বিক্রির কাজ ছেড়ে দেওয়ার কারণে এখনও পর্যন্ত সেখানে অন্য কাউকে দায়িত্ব দিয়ে উঠতে পারেনি রেল। আর এরই পরিপ্রেক্ষিতে এখনো পর্যন্ত টিকিট বিক্রির কাজ বন্ধ রয়েছে এবং এর ফলেই যাত্রীরা টিকিট পাচ্ছেন না, আবার এর ফলেই প্রতিদিন হাজার হাজার টাকার লোকসান হচ্ছে রেলের।

Advertisements