Mirik Lake Shikara Ride: দরকার নেই কাশ্মীর যাওয়ার! এবার দার্জিলিংয়েই মিলবে এক টুকরো কাশ্মীরের আনন্দ

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Mirik Lake Shikara Ride will give the joy of Kashmir in Darjeeling: গরমের ছুটি এখনো চলছে, স্কুলগুলোতে। অনেক পরীক্ষার রেজাল্ট বেরিয়ে গেছে ইতিমধ্যে। এই সময়টা গরমের দাপট এড়িয়ে একটু ঠান্ডা এলাকায় ঘুরতে যেতে মন চায় বাঙালির। পাহাড়ি এলাকায় ঘুরতে যাওয়ার কথা উঠলেই বাঙালির প্রথম পছন্দ দার্জিলিং। পার্বত্য এলাকায় মেঘেদের ভেসে বেড়ানো দেখতে দেখতে কখন সময় কেটে যায় বোঝা যায় না। দার্জিলিংয়ের একটি বিখ্যাত টুরিস্ট স্পট মিরিক। অনেকে বহুবার মিরিকে গেছেন মিরিকের লেকের (Mirik Lake Shikara Ride) প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য। কিন্তু এই বছর এক অন্য মিরিক দেখতে পাবেন আপনারা। দার্জিলিং এর মধ্যে যেন এক টুকরো কাশ্মীরের ছোঁয়া রয়েছে মিরিকে।

Advertisements

বিখ্যাত মিরিক লেক অর্থাৎ সুমেন্দু হ্রদে এইবারও ভাসানো হচ্ছে শিকারা। ইতিমধ্যে মিরিক লেকে এই শিকারা চড়ার (Mirik Lake Shikara Ride) জন্য রীতিমতো ভিড় উপচে পড়ছে পর্যটকদের। দিনের যেকোনো সময় শিকারা যাওয়ার জন্য লম্বা লাইন দিয়ে দাঁড়াতেও অনিহা নেই পর্যটকদের। পাহাড় ও পাইনবনে ঘেরা একটি ছোট্ট জনপদ মিরিক তার মাঝে মিরিক লেকের স্বচ্ছ জল। এর প্রাকৃতিক শোভা উপভোগ করতেই বেশিরভাগ পর্যটকরা এখানে আসেন। এমনিতে মিরিক লেকে প্যাডেল বোটের ব্যবস্থা রয়েছে। আপনি চাইলেই যে কোন সময় মিরিকে গেলে বোটিং এর আনন্দ উপভোগ করতে পারেন। ঘোড়ায় চড়ে মিরিক লেক পর্যন্ত পৌঁছে, লেকের জলে নৌকোবিহার দারুণ অভিজ্ঞতা। কিন্তু এই সময় মিরিকের লেকে বোটিং এর পাশাপাশি শিকারা চড়ারও ব্যবস্থা রয়েছে।

Advertisements

সুন্দর সুন্দর ছবি তুলে রাখতে চাইলে এই জায়গাটি আপনার জন্য একদম উপযুক্ত। দার্জিলিং এর চেয়ে কাশ্মীর যাওয়া অনেকটাই খরচ সাপেক্ষ। সবার পক্ষে কাশ্মীর গিয়ে শিকারা চড়ে আসার সখ মেটানো সম্ভব হয় না। তাই আপনার শখ মেটাতে আপনি চলে আসতে পারেন মিরিকে। দার্জিলিং ভ্রমণের যাতায়াতের পথে একটা দিন কাটিয়ে যেতে পারেন মিরিকে। পরিবারসহ এখানে এলে সবারই বেশ ভালো লাগবে জায়গাটি। এছাড়া মিরিকের লেক সংলগ্ন এলাকায় তৈরি হওয়া পার্কে বাচ্চাদের জন্য বেশ কিছু আকর্ষণীয় ব্যবস্থা রয়েছে।

Advertisements

আরও পড়ুন ? Sikkim Tour: পর্যটকদের জন্য খারাপ খবর, সিকিম গেলেও আর যাওয়া যাবে না এই একটি জনপ্রিয় জায়গা

আপাতত এই লেকে চলাচলকারী শিকারা সংখ্যা মাত্র ২ টি। এই শিকারা ২ টির বুকিং সারাদিন ধরে চলতেই থাকে। কোন সময় ফাঁকা থাকে না একটিও শিকারা। এই শিকারা চড়তে খরচ পড়ছে মাথাপিছু ২০০ টাকা করে। কিন্তু তাতেও পিছিয়ে আসতে রাজি নন পর্যটকরা। তাঁরা সেখানে আসেনই লেকের জলে নৌকা বিহারের আনন্দ উপভোগ করতে করতে প্রাকৃতিক শোভা দর্শন করতে। সেখানে শিকারায় (Mirik Lake Shikara Ride) চড়ার সুযোগ থাকা সত্ত্বেও তা নেবেন না, তা কখনো হতে পারে?

জিটিএর উদ্যোগে শিকারা চড়ার ব্যবস্থা করা হয়েছে। তবে যে হারে পর্যটকদের ভীড় উপচে পড়ছে শিকারা চড়াকে কেন্দ্র করে, তা নিয়ে নতুন করে ভাবনা চিন্তা করার প্রয়োজন আছে। জিটিএর তরফ থেকে ইতিমধ্যে শিকাড়া চালানো নিয়ে নতুন করে ভাবনা চিন্তা করা শুরু করে দিয়েছে। আগামী দিনে লেকে চলাচলকারী শিকারার সংখ্যা আরো বাড়ানো হতে পারে বলে জানা গেছে। এছাড়াও মিরিকে লেকের উপরে তৈরি হচ্ছে স্কাইওয়াক। মিরিকের প্রতি পর্যটকদের আকর্ষণ বাড়ানোর উদ্দেশ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে জিটিএর পক্ষ থেকে।

Advertisements