SSY: আসল বাদ দিন, সুদেই মিলবে ৪৭ লক্ষ টাকা, শুধু কেন্দ্র সরকারের এই প্রকল্পে টাকা রাখতে হবে মাত্র ১৫ বছর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের (Central Government) তরফ থেকে দেশের নাগরিকদের কল্যাণের জন্য বিভিন্ন সময় বিভিন্ন সরকারি প্রকল্প চালু করে থাকে। যে সকল প্রকল্পের মধ্যে এমন কিছু প্রকল্প রয়েছে যেগুলি নাগরিকদের সরাসরি আর্থিক সাহায্য দিয়ে থাকে, আবার কোন কোন প্রকল্প রয়েছে যেগুলি অন্যান্য দিক দিয়ে নাগরিকদের সাহায্য করে থাকে। আবার কোন কোন প্রকল্প রয়েছে যেগুলিতে দেশের নাগরিকরা অল্প বিনিয়োগ করে বেশি সুদ পান।

Advertisements

ঠিক সেই রকমই কেন্দ্র সরকারের একটি প্রকল্প রয়েছে যে প্রকল্পে ১৫ বছর টাকা রাখলেই প্রায় ৪৭ লক্ষ টাকা সুদ দেওয়া হয়ে থাকে। বিষয়টি অবিশ্বাস্য হলেও কেবলমাত্র সুদ দেওয়ায় হয় ৪৭ লক্ষ টাকা। আর সুদ ও মূলধন মিলিয়ে ওই প্রকল্পের মেয়াদ শেষ হলে কমকরে ৬৯ থেকে ৭০ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যায়। অবিশ্বাস্য হলেও সরকারি ওই প্রকল্পে বিনিয়োগের দ্বিগুণের বেশি সুদ দেওয়া হয়ে থাকে।

Advertisements

কেন্দ্র সরকারের যে প্রকল্পের কথা বলা হচ্ছে সেই প্রকল্পটিতে অবশ্য সবাই নিজের নামে বিনিয়োগ করতে পারবেন না। ওই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন কেবলমাত্র ১০ বছরের কম বয়সী কন্যা সন্তানরা। ১০ বছরের কম বয়সী কন্যা সন্তানদের নামে তাদের অভিভাবকরা টাকা জমা দিতে পারবেন। কমকরে ২৫০ টাকা থেকে বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা দেওয়া যায়। কেন্দ্র সরকারের এই প্রকল্পের নাম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)।

Advertisements

আরও পড়ুন ? PM Narendra Modi: আর এক পয়সাও আসবে না বিদ্যুৎ বিল! বড় পথে এগোচ্ছে কেন্দ্র সরকার

সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় যদি কোন অভিভাবক তার পাঁচ বা ছয় বছর বয়সী মেয়ের নামে অ্যাকাউন্ট খোলেন এবং প্রতি বছর ১.৫ লক্ষ টাকা করে জমা দেন তাহলে মেয়ের বয়স যখন ২১ বছর হবে তখন সুদ বাবদ ৬৯.৫ লক্ষ টাকা দেওয়া হবে। হিসেব অনুযায়ী মোট বিনিয়োগ হচ্ছে ২২ লক্ষ ৫০ হাজার টাকা। বর্তমান সুদের হার অর্থাৎ ৮.২% সুদ অনুযায়ী ১৫ বছরে মোট সুদ পাওয়া যাবে ৪৬ লক্ষ ৭৭ হাজার ৫৭৮ টাকা। ম্যাচিউরিটিতে সুদ বাবদ ফেরত পাওয়া যাবে ৬৯ লক্ষ ২৭ হাজার ৫৭৮ টাকা।

কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্রকল্পের আওতায় বিনিয়োগের ক্ষেত্রে যে সুবিধা দেওয়া হচ্ছে তা অন্য কোন প্রকল্পে দেওয়া হয় না। এই প্রকল্পের আওতায় বছরে সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। এছাড়াও এই প্রকল্পে বিনিয়োগ করলে আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী কর ছাড় পাওয়া যায়।

Advertisements