Vehicle Rules: ১ জুন থেকে গাড়ি চালানোয় আসছে বড় বদল! না মানলে ২৫ হাজার টাকা জরিমানা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : একসময় ছিল যখন ভারতের মতো দেশের মানুষদের কাছে মোটরবাইক ছিল স্বপ্নের মত। তবে মাত্র কয়েক বছরের মধ্যেই সাধারণ মধ্যবিত্ত থেকে শুরু করে সব ধরনের মানুষদের মধ্যেই সেই স্বপ্নে পরিবর্তন এসেছে। এখনকার দিনে নিম্নবিত্ত পরিবার থেকে শুরু করে উচ্চবিত্ত, প্রত্যেক বাড়িতেই জায়গা করে নিয়েছে টু হুইলার।

Advertisements

আবার গত কয়েক বছর পিছনের দিকে তাকালে দেখা যাবে, সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা চারচাকা গাড়ি কি জিনিস তা দূর থেকে দেখেই তাদের ভালো লাগতো। তাদের কাছে সেই ভালোলাগা ধীরে ধীরে যে হাতের মুঠোয় চলে আসবে তাও ছিল ভাবনাতীত। কিন্তু এখনকার দিনে ধীরে ধীরে চারচাকা যানবাহনের ব্যবহার বাড়ছে। বহু বাড়িতেই এখন চারচাকা বাহন জায়গা করে নিয়েছে।

Advertisements

চারচাকা যানবাহন চালানোর ক্ষেত্রে অন্যান্য যানবাহন চালানোর মতোই বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। আর সেই সকল নিয়ম না মানলে ভেহিকেল আইন (Vehicle Rules) অনুযায়ী বড় অংকের টাকা জরিমানা হিসাবে দিতে হয়। ঠিক সেই রকমই ১ জুন থেকে চারচাকা যানবাহন চালানোর ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন আসছে আর সেই সকল নিয়ম না মানলে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

Advertisements

আরও পড়ুন? NJP-Howrah Vande Bharat Express: কামরার ভিতর তুমুল বৃষ্টি! NJP থেকে হাওড়া ফেরার বন্দে ভারতে নতুন অভিজ্ঞতা

পরিবহন সংক্রান্ত নতুন যে বিধি চালু হতে চলেছে সেই বিধি অনুযায়ী ড্রাইভিং সংক্রান্ত বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে চালকদের। সরকারি আঞ্চলিক পরিবহন অফিসের তরফ থেকে এই সকল বিধি কার্যকর করা হচ্ছে। নতুন বিধি অনুযায়ী যদি কোন চালক নির্দিষ্ট গতি না মেনে তার থেকে বেশি গতিতে গাড়ি চালান তাহলে তাকে ১০০০ টাকা থেকে ২০০০ টাকা জরিমানা দিতে হবে। যদি কোন নাবালকের হাতে গাড়ির স্টিয়ারিং থাকে তাহলে সেক্ষেত্রে জরিমানা হবে ২৫ হাজার টাকা।

এছাড়াও কোন নাবালক যদি গাড়ি চালিয়ে থাকেন এবং ধরা পড়েন তাহলে নতুন নিয়ম অনুযায়ী ওই গাড়ির মালিকেরও ড্রাইভিং লাইসেন্স বাতিল করে দেওয়া হবে। পাশাপাশি ওই নাবালক এমন অপরাধের জন্য তার ২৫ বছর পর্যন্ত কোন ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে না। তবে এই বিষয়ে জানিয়ে রাখা দরকার, ৫০ সিসির নিচে কোন টু হুইলার চালানোর ক্ষেত্রে ১৬ বছর বয়সেই ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়।

Advertisements