Cyclone Remal Effect: ১২০ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! এখন কোথায় রয়েছে, কবে কোথায় ল্যান্ডফল হবে রেমালের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গত দু’সপ্তাহ আগে থেকেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় (Cyclone) তৈরি হবে এমন পূর্বাভাস আন্তর্জাতিক একাধিক আবহাওয়া মডেলের তরফ থেকে দাবি করা হচ্ছিল। অবশেষে সেই সকল হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করেই বঙ্গোপসাগরে দানা বাঁধছে ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal)। আর এই ঘূর্ণিঝড় প্রবল গতি বেগে ভূখণ্ডে আছড়ে পড়বে এমনটাই জানা গেল শুক্রবার।

Advertisements

আইএমডির তরফ থেকে যা জানা গিয়েছে তাতে দক্ষিণ-পশ্চিম এবং সংলগ্ন বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ উত্তর-পূর্ব দিকে সরতে সরতে ধীরে ধীরে শক্তি সঞ্চয় করছে। আগামী কাল অর্থাৎ শনিবার সকাল ৮ টা নাগাদ ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নেবে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নেওয়ার পরই তার নাম হয়ে যাবে রেমাল বা রিমাল।

Advertisements

হাওয়া অফিসের তরফ থেকে পাওয়া শেষ আপডেট থেকে জানা গিয়েছে, বর্তমানে এই নিম্নচাপ ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আগে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দক্ষিণ প্রান্তে চেন্নাই উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ওই নিম্নচাপ অত্যন্ত ধীরগতিতে শক্তি সঞ্চয় করার জন্য ক্রমশ উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শক্তি সঞ্চয় করার পাশাপাশি ওই ঘূর্ণিঝড়ের অভিমুখ এখন পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন উপকূল।

Advertisements

আরও পড়ুন ? Cyclone Remal Name Meaning: কারা রাখল ঘূর্ণিঝড় রেমালের নাম, এই নামের অর্থ কি

ঘূর্ণিঝড় রেমাল বা রিমালের ল্যান্ডফল হওয়ার বিষয়ে হাওয়া অফিস সূত্রে যা জানা যাচ্ছে তাতে রবিবারই ওই ঘূর্ণিঝড় ল্যান্ডফল করতে পারে। রবিবার দুপুরের দিকে ল্যান্ডফল হতে পারে এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ল্যান্ডফল হওয়ার সময় ঘূর্ণিঝড় রেমালের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। অন্যদিকে ল্যান্ডফলের সময় হওয়ার গতিবেগ পৌঁছে যেতে পারে ঘন্টায় ১৩০ কিলোমিটারেও।

ঘূর্ণিঝড় রেমাল কোথায় ল্যান্ডফল করবে তা সম্পর্কে কিন্তু এখনো নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে যেটুকু জানা যাচ্ছে তাতে এই ঘূর্ণিঝড় বাংলাদেশ অথবা পশ্চিমবঙ্গ অভিমুখে সুন্দরবনের যেকোনো জায়গায় ল্যান্ডফল করতে পারে। তাতে সেই ল্যান্ডফলের জায়গা পশ্চিমবঙ্গ লাগোয়া সুন্দরবন হতে পারে অথবা বাংলাদেশ লাগোয়া সুন্দরবনও হতে পারে। আবার আন্তর্জাতিক কোন কোন আবহাওয়া মডিউল দাবি করছে, ঘূর্ণিঝড়টি শেষ মুহূর্তে এসে অভিমুখ পরিবর্তন করতে পারে এবং দীঘা লাগোয়া কোন উপত্যকা এরিয়াতেও ল্যান্ডফল করতে পারে। আর এসবের কারণে ২৫ মে অর্থাৎ শনিবার ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায়। রবিবার উপকূলীয় জেলাগুলি ছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান জেলাতেও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisements