Kolkata Metro Update: মেট্রো নিয়ে চিন্তার দিন শেষ! এবার রাতেও পরিষেবা দেবে কলকাতা মেট্রো, দেখে নিন নতুন সূচি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা যেমন দেশের নাগরিকদের কাছে গণপরিবহনের লাইফ লাইন, ঠিক সেই রকমই আবার মেট্রো পরিষেবা যেকোনো মেট্রো শহরের গণপরিবহনের লাইফ লাইন। অন্যান্য শহরের মতোই কলকাতা শহরের লাইফ লাইন হল কলকাতা মেট্রো (Kolkata Metro)। যে কারণে কলকাতা মেট্রো পরিষেবায় কোথাও কোনো রকম ব্যাঘাত ঘটলেই হাজার হাজার মানুষকে অসুবিধার মুখোমুখি হতে হয়।

Advertisements

এমনিতে কলকাতা মেট্রো পরিষেবার ক্ষেত্রে খুব রাত পর্যন্ত পরিষেবা দেওয়া হয় না। তবে রাতেও বহু যাত্রীদের চাহিদা থাকে কলকাতা মেট্রো পরিষেবার জন্য। আর এসবের পরিপ্রেক্ষিতেই এবার কলকাতা মেট্রো সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষামূলকভাবে মধ্যরাত পর্যন্ত মেট্রো চালানোর। আর এই সিদ্ধান্তের ফলে রাতে মেট্রো নিয়ে চিন্তার দিন শেষ হতে চলেছে।

Advertisements

কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে গত ২৪ মে অর্থাৎ শুক্রবার থেকে পরীক্ষামূলকভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়, আর সেই সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার রাত থেকেই মধ্যরাত পর্যন্ত মেট্রো চলাচল করা হয়। সোম থেকে শুক্রবার পর্যন্ত এই বিশেষ পরিষেবা পাওয়া যাবে বলে জানানো হয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে। নতুন এই পরিষেবার ফলে এখন অনেক রাত পর্যন্ত মেট্রো পাবেন যাত্রীরা।

Advertisements

আরও পড়ুন ? Kolkata Metro New System: বদলে যাচ্ছে কলকাতা মেট্রো! আসছে নতুন ব্যবস্থা, বিদেশের ধাঁচে ছুটবে সাঁই সাঁই করে ছুটবে রেলগাড়ি

পরীক্ষামূলকভাবে এই পরিষেবা শুক্রবার থেকে শুরু করা হলো নর্থ সাউথ মেট্রো করিডর অর্থাৎ ব্লু লাইনে। ওই লাইনের দমদম থেকে রাত ১১ঃ০০ টায় একটি মেট্রো ছাড়বে এবং একই সময়ে একটি মেট্রো ছাড়বে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে। এর আগে কবি সুভাষ এবং দমদম মেট্রো স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়া হত রাত ৯:৪০ মিনিটে এবং মেট্রো দুটি গন্তব্যে পৌঁছাতে রাত ১০:২৯ মিনিটে। এক্ষেত্রে রাত ১১:০০ টায় শেষ মেট্রো ছাড়ার কারণে আরও ১ ঘন্টা ২০ মিনিট সময় পাওয়া যাবে মেট্রোয় চড়ে গন্তব্যে পৌঁছানোর জন্য।

মেট্রো রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, কবি সুভাষ এবং দমদম মেট্রো স্টেশন থেকে যে দুটি মেট্রো রাত ১১ টার সময় ছাড়া হবে সেই দুটি মেট্রো গন্তব্যের দিকে যাওয়ার সময় সবকটি মেট্রো স্টেশনে স্টপেজ দেবে। এক্ষেত্রে যাদের কাছে স্মার্ট কার্ড রয়েছে তারা খুব সহজেই ভ্রমণ করতে পারবেন। যদি স্মার্ট কার্ড নাও থাকে তাও যাত্রীদের টিকিট বুকিংয়ের জন্য একটি করে টিকিট কাউন্টার খুলে রাখা হবে।

Advertisements