Pollution of Kolkata: দূষণ নিয়ে চিন্তার দিন শেষ! কলকাতা নিয়ে বড় খবর দিলেন ফিরহাদ হাকিম

Prosun Kanti Das

Published on:

Advertisements

Mayor Firhad Hakim claimed that Kolkata’s pollution has reduced compared to earlier: কলকাতার দূষণ মাত্রা নিয়ে বড় আপডেট দিলেন ফিরহাদ হাকিম। জানালেন প্রাণের শহরের দূষণমাত্রা হ্রাস পাওয়ার কথা। নাম মুছলো দূষিত শহরের প্রথম ২০টি নামের তালিকা থেকে। এই কালো দাগের দুর্নাম ঘোচাতে পেরে খুশি কলকাতা মেয়র ফিরহাদ। দূষিত বাতাসের প্রায় ৪০ শতাংশ বাতাস দূষণমুক্ত করা হয়েছে (Pollution of Kolkata)। লক্ষ্যমাত্রা অনুযায়ী এই দূষণ মাত্রা রোধ সম্পর্কে ৭৫ শতাংশ অর্জন করেছে কলকাতা। যার ২৫ শতাংশ অন্যান্য মেট্রো শহর করতে পারেনি। কিভাবে সম্ভব হলো?

Advertisements

প্রসঙ্গত, চারিদিকে যানবাহন কলকারখানা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় বেড়েই চলেছে বায়ু দূষণের মাত্রা। আর সেই দূষণ রোধ করতে তৎপর হন কলকাতা পৌরসভা (Pollution of Kolkata)। চলে নানান কর্মকাণ্ড। আমুল পরিবর্তন আনা হয় কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কাজে। পুরসভার কাজকর্ম থেকে বাতিল করে দেওয়া হয় ধোয়া নির্গত হওয়া দূষণ ছড়ানো যানবাহনগুলিকে। পাশাপাশি বাতিল করে দেওয়া হয় বহুদিনে পুরানো গাড়িগুলিকেও। পরিবর্তে সংখ্যা বৃদ্ধি করা হয় বৈদ্যুতিক গাড়ির। এই সমস্ত কিছু কর্মকাণ্ডের জন্য কলকাতা মেয়রের তরফে ধন্যবাদ জানানো হয় বোস ইনস্টিটিউশনের অধ্যাপক অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। কারণ এই বায়ু দূষণের মাত্রা রোধের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। মূলত তার পরামর্শই দূষণ কমানোর কর্মকাণ্ডে পরিবর্তন আনা হয়।

Advertisements

তবে দূষণের কালো দাগ মুছতে শুধু যানবাহনের দিকেই নজরদারি করা হয়নি। তার পাশাপাশি নজরদারি চালানো হচ্ছে কলকারখানাগুলিতে। মূলত দূষণ বৃদ্ধিকারী শিল্পগুলোর উপর বিশেষ নজর রাখা হচ্ছে। এছাড়াও দূষণ রুখতে শহরের হাজার গরীব পরিবারকে কয়লার আঁচের উনুন ব্যবহার করার পরিবর্তে বিকল্প উনুন দেওয়ার উদ্যোগ নিয়েছে কলকাতা মেয়র। অপরদিকে দূষণ মাত্রা বৃদ্ধি হওয়ার আরো একটি কারণ হলো উত্তুরে হাওয়া। যার ফলে শহরে অনেক বেশি বর্জ্য পদার্থ প্রবেশ করছে। তাই এক্ষেত্রে উদ্যোগ নেওয়া হয়েছে শীতকালীন সময়ে কলকাতার রাস্তাগুলি ধুইয়ে দেওয়ার। এছাড়াও রাজ্যের দূষণের মাত্রা কমাতে ৮০০ কিমি বিস্তৃত বীরভূমের উত্তর প্রান্ত থেকে ঝাড়গ্রাম পর্যন্ত একটি গ্রিন-শিল্ড তৈরি হচ্ছে। উপরন্তু শহরবাসীকে আবেদন জানানো হচ্ছে ভবিষ্যতের কথা মাথায় রেখে যেন শহরকে দূষণমুক্ত করতে সহায়তা করে।

Advertisements

আরও পড়ুন ? Kolkata Metro Update: মেট্রো নিয়ে চিন্তার দিন শেষ! এবার রাতেও পরিষেবা দেবে কলকাতা মেট্রো, দেখে নিন নতুন সূচি

সাম্প্রতিক এক্স হান্ডেলে একটি পোস্ট শেয়ার করেন ফিরহাদ হাকিম। আর সেখানেই তিনি জানান কলকাতার বায়ু দূষণের রোধ করার কথা। তিনি বলেন, একসময় ১৩১টি দূষিত শহরের তালিকা প্রকাশ হয়েছিল। যে তালিকার প্রথম ২০তে নাম ছিল কলকাতার। পরবর্তীতে ২০১৯ সালে থেকে দূষিত ১০টি শহরের তালিকায় চলে আসে। তবে বর্তমানে সেই কালো দাগ অনেকটাই মুছতে পেরেছে প্রাণের শহর কলকাতা। দূষিত ২০টি শহরের তালিকা থেকে উঠে গিয়েছে কলকাতা নাম।

পাশাপাশি তিনি এও বলেন যে, ন্যাশনাল ক্লিন এয়ার পোগ্রাম রিপোর্ট অনুযায়ী কলকাতা একসময় দূষিত শহরের (Pollution of Kolkata) তালিকার ১ থেকে ১০ এর মধ্যে ছিল। বর্তমানে সেই দুর্নাম ঘুচেছে। যা দেখে ও শুনে গর্বে গর্বিত হচ্ছে গোটা শহরবাসী। প্রসঙ্গত উল্লেখ্য, দেশের দূষিত শহরের তালিকার প্রথমে যে স্থানগুলি উল্লেখ রয়েছে তা হলো দিল্লি, গুড়গাঁও, ফরিদাবাদ মুম্বাইয়ের মতো প্রভৃতি স্থানগুলি।

Advertisements