Confirm Train Tickets: লাগবে না স্মার্টফোন, এবার সহজেই মিলবে ট্রেনের কনফার্ম টিকিট, দেখে নিন নয়া ব্যবস্থা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Confirm train tickets without a smartphone through the new system: ভারতের লাইফ লাইন বলা হয় রেল পরিবহনকে। যে পথের মাধ্যমে মানুষ খুব সহজেই এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যায়। বর্তমানে সেই পরিবহনে টিকিট বুকিংয়ের পদ্ধতিও বেশ সহজে হয়েছে। অনায়াসে বাড়িতে বসে করা যায় টিকিট বুকিং। তবে এবার অনলাইনে রেলের টিকিট বুকিং আরো সহজ করে দিল জিও সংস্থা। আনলো অনলাইনে রেলের টিকিট বুকিংয়ের নয়া পদ্ধতি। যেখানে স্মার্টফোনের পরিবর্তে কিপ্যাড ফোনে সহজেই করা যাবে রেলের টিকিট বুকিং (Confirm Train Tickets)। শুধু টিকিট বুকিং নয়, পাশাপাশি PNR নম্বর দিয়ে স্ট্যাটাস চেক সহ আরও অন্যান্য সুবিধা উপভোগ করতে পারবেন এই ব্যবস্থায়।

Advertisements

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কয়েকদিন আগেই আদানী গোষ্ঠী মিলিত হয়েছে IRCTC-র সাথে। ট্রেনের টিকিট কনফার্ম (Confirm Train Tickets) এবং টিকিট বুকিংয়ের জন্য লাইন বাজারে এনেছ একটি নয়া অ্যাপ। যার নাম “Adani One” অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট বুক করার পাশাপাশি সিনেমার টিকিট, বাস, ফ্লাইট সমস্ত রকম টিকিট বুক করা যাবে। এই আবহেই যাত্রীদের রেলের টিকিট বুকিং পদ্ধতি সহজ করার জন্য নয়া ব্যবস্থা নিয়ে এসেছে জিও সংস্থা। রেল যাত্রীদের টিকিট কনফার্মেশন, টিকিট বুকিং পদ্ধতি আরও সহজ করার জন্যই এই নয়া উদ্যোগ আম্বানি কোম্পানির।

Advertisements

দূর ভ্রমণের জন্য দূরপাল্লার ট্রেনের টিকিট কাটতে বর্তমানে স্মার্টফোন ব্যবহার করা হয়। এছাড়া যাদের স্মার্টফোন নেই তাদের সাইবার ক্যাফে গিয়ে ট্রেনের টিকিট বুক করতে হয়। এতে সময় লাগে অনেকটাই। তাই যাত্রীদের এই টিকিট বুকিংয়ের পরিষেবা আরো সহজ করতে IRCTC-র সাথে হাত মিলিয়েছে জিও রিলায়েন্স কোম্পানি। টিকিট বুকিং (Confirm Train Tickets) এবং টিকিট কনফার্মেশনের জন্য জিও সংস্থা এনেছে একটি অনলাইন অ্যাপ। যার নাম “Jio Rail App”। যে অ্যাপের মাধ্যমে রেল যাত্রীরা সহজেই টিকিট বুক করে নিতে পারবেন। তবে স্মার্টফোনের দরকার নেই, কিপ্যাড ফোনেই পাবেন এই সুবিধা। এর জন্য দরকার একটি Jio ফোন। কিভাবে বুক করবেন জেনে নিন পদ্ধতি।

Advertisements

আরও পড়ুন ? Traveling Ticket Examiners: শুধু টিকিট চেকিং নয়, পাশাপাশি টিটিই-র উপর থাকে একগুচ্ছ দায়িত্ব, বলছে রেলের নিয়ম

প্রথমত জিও ফোনে “Jio Rail App” নিতে হবে। তারপর সেই অ্যাপ ওপেন করে অ্যাপের মধ্যে গন্তব্যস্থান, তারিখ কোন স্টেশন থেকে যাবেন সমস্ত কিছু সিলেক্ট করতে হবে। এরপর ট্রেন এবং সিটের অপশন দেওয়া হবে। সেখান থেকে কোন ট্রেনে এবং কোন সিটে যাবেন তা বেছে নিতে হবে। এরপর ঠিকানা, পরিচয় অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে পেমেন্ট করলেই ট্রেনের টিকিট বুকিং হয়ে যাবে। ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড দিয়েও এই অ্যাপের মাধ্যমে পেমেন্ট হয়ে যাবে। টিকিট বুকিংয়ের পর সমস্ত তথ্য পেতে চাইলে PNR নম্বর দিয়ে স্ট্যাটাস অপসনে ক্লিক করলেই ব্যবহার করা ফোনে সমস্ত তথ্য চলে আসবে।

তবে শুধু ট্রেনের টিকিট বুকিং নয়, কেউ চাইলে ট্রেনের টিকিট (Confirm Train Tickets) বাতিলও করতে পারেন এই অ্যাপের মাধ্যমে। অ্যাপের মধ্যেই রয়েছে সেই অপশন। প্রসঙ্গত, এই অ্যাপটি আজকের নয়, ২০১৯ সাল থেকে রেলযাত্রীদের এই অ্যাপের মাধ্যমে অনলাইনে সহজেই রেলের টিকিট বুকিংয়ের পরিষেবা প্রদান করছে আম্বানি সংস্থা। যা হয়তো অনেকের কাছেই অজানা। তাই এবার থেকে টিকিট বুকিং করতে হলে উপরের পদ্ধতিটি অনুসরণ করুন।

Advertisements