Maruti Suzuki EWX EV: পেট্রোল-ডিজেলের খেলা শেষ! এবার মার্কেট কাঁপাবে Maruti-র নতুন EV কার

Antara Nag

Published on:

Advertisements

Maruti Suzuki is going to bring the electric vehicle EWX EV to India: মুদ্রাস্ফীতির কারণে জর্জরিত গোটা ভারতবাসী। খাদ্যদ্রব্য সংগ্রহ করতেই হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে বাড়তে থাকা জ্বালানির মূল্যের কারণে সমস্যায় পড়েছে অনেকেই। পেট্রোল-ডিজেলের দাম এতটাই বেড়ে গেছে যে, গাড়ি চালানো বন্ধ করে দিয়েছেন অনেকে। সেই সমস্যা মেটাতেই নতুন পদক্ষেপ নিয়েছে গাড়ি তৈরি সংস্থাগুলি। বাজারে আসতে চলেছে নতুন ইলেকট্রিকাল ভেহিকেলস। পেট্রোল ডিজেলের গাড়িকে টেক্কা দিয়ে বাজার কাঁপাতে চলেছে এই ইভি মডেল গুলি। পিছিয়ে নেই মারুতি সুজুকিও। খুব শীঘ্রই আসতে চলেছে সুজুকির ইভি (Maruti Suzuki EWX EV) মডেল।

Advertisements

মারুতি সুজুকি সিএনজি পর এবার ভারতে নিয়ে আসতে চলেছে ইলেকট্রিক্যাল ভেহিকেল। ইতিমধ্যে নতুন ইলেকট্রিক গাড়িটির পেটেন্ট তৈরি করা হয়ে গেছে। মারুতি সুজুকি মডেলের ইলেকট্রিক গাড়ির নকশার পেটেন্ট তৈরি করা হয়েছে। নতুন প্রজন্মকে আকর্ষণ করতে একাধিক ফিচার্স রাখা হয়েছে গাড়িতে। নতুন গাড়িটির নামকরণ করা হয়েছে ইডব্লুএক্স (Maruti Suzuki EWX EV)। গাড়িটিতে থাকছে একাধিক নতুন আকর্ষণীয় আধুনিক বৈশিষ্ট্য।

Advertisements

একটি মিডিয়া রিপোর্ট থেকে জানা গেছে, গাড়িটির আকার আয়তন মারুতি এসপ্রেসো মডেলটির থেকে খানিকটা ছোট। ওয়াগান আর মডেলের গাড়িগুলির সাথে আকারের দিক থেকে খানিকটা মিল রয়েছে ইডব্লুএক্স (Maruti Suzuki EWX EV) এর। এই গাড়ির সামনেটা অনেকটা একটা বাক্সের মত দেখতে। এই গাড়িটি লঞ্চ করার মধ্যে দিয়ে মারুতি ইলেকট্রিক গাড়ির বাজারে নিজের নাম প্রতিষ্ঠিত করতে চাইছে। ২০২৭ সালের মধ্যে বেশ কয়েকটি ইলেকট্রনিক গাড়ি চালু করার ইচ্ছা প্রকাশ করেছে মারতি কোম্পানি।

Advertisements

আরও পড়ুন ? Number Plate: কোনো গাড়ি কোন জেলার! নম্বর প্লেটের এই কোড দেখেই বুঝে নিন সহজে

ইলেকট্রিক ভেহিকেলস এর মধ্যে ভারতের সবথেকে প্রথম মারুতি কোম্পানির গাড়ি হিসেবে লঞ্চ হতে চলেছে ইডব্লুএক্স (Maruti Suzuki EWX EV) মডেলটি। ইডব্লুএক্স গাড়িটির উচ্চতা ১৬২০ মিলিমিটারের কাছাকাছি। এই গাড়িটির দৈর্ঘ্য ৩৩৯৫ মিলিমিটার এবং প্রস্থ ১৪৭৫ মিলিমিটার। বেশ কয়েকটি আকর্ষণীয় ফিচারস রয়েছে গাড়িটিতে। ইডব্লুএক্স গাড়িতে রয়েছে দুটি স্পোক স্টিয়ারিং হুইল, নজর কারা গ্রাউন্ড ক্লিয়ারেন্স। সি আকৃতির আলোক ইউনিট গাড়িটির প্রধান বৈশিষ্ট্য।

বিশেষজ্ঞদের মতে গাড়িটি ২০২৬ এ বাজারে সাধারণের ব্যবহারের জন্য আসতে পারে। গাড়িটিতে রয়েছে অ্যলয় হুইল ফিচারস। গাড়ির সামনেই রয়েছে চার্জিং পয়েন্ট। গাড়িটিকে একবার ফুল চার্জ করলে ২৩০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে। মারুতি ইডব্লুএক্স (Maruti Suzuki EWX EV) গাড়িটির মূল্য ঠিক কত টাকা হবে সে বিষয়ে এখনও পর্যন্ত পরিষ্কার কোন তথ্য সামনে আনেনি সংস্থা। তবে অনুমান করা হচ্ছে, গাড়িটির মূল্য প্রায় ১০ লক্ষ টাকার বেশি রাখা হবে।

Advertisements