Indian Railways Special Trains: মাঝরাতে ট্রেন নিয়ে চিন্তা অতীত! দু’দিনের জন্য শিয়ালদা ডিভিশনে ৩টি স্পেশাল ট্রেনের ঘোষণা রেলের

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ঘুরতে যাওয়া হোক অথবা দরকারি কোন কাজে কোথাও যাওয়ার জন্য অধিকাংশ মানুষেরাই রেল পরিষেবার উপর নির্ভর করে থাকেন। মূলত সস্তায় এবং অনেক স্বাচ্ছন্দে যাতায়াত করার সুবিধা থাকার কারণেই রেলের উপর এত নির্ভরশীলতা। আর যাত্রীদের এমন সুযোগ-সুবিধার কথা মাথায় রেখেই রেলের (Indian Railways) তরফ থেকে দু’দিনের জন্য মাঝ রাতে ৩টি স্পেশাল ট্রেনের (Indian Railways Special Trains) ঘোষণা করা হলো শিয়ালদা ডিভিশনে (Sealdah Division)।

Advertisements

হঠাৎ করে এমন স্পেশাল ট্রেনের ঘোষণা, তাও আবার মাঝরাতে! আসলে এর পিছনে রয়েছে ভোট। ভোটের কারণেই শিয়ালদা ডিভিশনে তিনটি স্পেশাল ট্রেনের ঘোষণা করেছে পূর্ব রেল (Eastern Railway)। যে তিনটি স্পেশাল ট্রেন চলবে ১ ও ২ জুন। ১ জুন দেশের বিভিন্ন লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণের পাশাপাশি ভোটগ্রহণ রয়েছে পশ্চিমবঙ্গের কলকাতা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন কেন্দ্রে। আর এই কারণেই দক্ষিণ ২৪ পরগনার সঙ্গে যোগাযোগ সহজ করার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements

ভোটের সময় যাতে দক্ষিণ ২৪ পরগনা জেলার সঙ্গে যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে রেল সহযোগিতা করে তার জন্য দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক রেলের কাছে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই পূর্ব রেল সিদ্ধান্ত নিয়েছে তিনটি স্পেশাল ট্রেন চালানোর। কেননা ঐদিন দক্ষিণ ২৪ পরগনার বহু লোকসভা কেন্দ্রে কলকাতা নিবাসী সরকারি কর্মচারীদের ডিউটি পড়েছে। এক্ষেত্রে এই সকল সরকারি কর্মচারীরা সহজেই নিজেদের ভোটকেন্দ্রে পৌঁছাতে পারবেন এবং ফিরে আসতে পারবেন।

Advertisements

আরও পড়ুন ? Car Driving: চারচাকা চালাতেও পরতে হবে হেলমেট? ১০০০ টাকা জরিমানা করল পুলিশ, নতুন আইন নাকি!

ভোটের কারণে পূর্ব রেলের তরফ থেকে যে তিনটি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই তিনটি স্পেশাল ট্রেনের একটি নামখানা থেকে শিয়ালদা, একটি ডায়মন্ড হারবার থেকে শিয়ালদা এবং আরেকটি ক্যানিং থেকে শিয়ালদা আসবে। এই তিনটি ট্রেনের সময়সূচী কি দেওয়া হয়েছে চলুন দেখে নেওয়া যাক।

নামখানা থেকে শিয়ালদা পর্যন্ত স্পেশাল যে ট্রেনটি দেওয়া হয়েছে সেটি ১ জুন রাত ১১:৪৫ মিনিটে নামখানা থেকে ছাড়বে এবং সেটি ২ জুন রাত ২:২০ মিনিটে শিয়ালদা এসে পৌঁছাবে। ডায়মন্ড হারবার থেকে স্পেশাল ট্রেনটি ছাড়বে ২ জুন রাত ১টার সময় এবং শিয়ালদা এসে পৌছাবে রাত ২:২৭ মিনিটে। অন্যদিকে ক্যানিং থেকে ট্রেনটি ছাড়বে ২ জুন রাত ১টার সময় এবং শিয়ালদা এসে পৌঁছাবে রাত ২:০৫ মিনিটে। অন্যদিকে নিয়মিত যে সকল ট্রেন রয়েছে তার মধ্যে ৩৪১৬৫ ট্রেনটি যেখানে অন্যান্য দিন বজবজ থেকে রাত ১২:০৫ মিনিটে ছাড়ে, ২ জুন সেটি ছাড়বে রাত ১২:৩০ মিনিটে।

Advertisements