Chumang River Nest: পাহাড় যেতে ভালোবাসেন অথচ রিভার নেস্ট যাননি! তাহলে কী আর ঘুরলেন

Prosun Kanti Das

Updated on:

Advertisements

If you love mountains, you must visit Chumang River Nest at least once in your life: যারা ঘুরতে যেতে ভালোবাসেন তারা ছুটির দিনগুলো কোন ভাবে মিস করতে চান না। আর কয়েকদিন ধরে যে পরিমাণ গরম পড়েছে, তাতে উত্তরের এলাকাই ঘুরতে যাওয়ার জন্য সব থেকে ভালো। দার্জিলিং, কালিম্পং ইত্যাদি জায়গা গুলো তো আমরা প্রায়শই গিয়ে থাকি। কিন্তু এবার যদি একটু অন্যরকম কোন জায়গায় যাওয়া যায়, তাহলে কেমন হয়? উত্তর দিকে আছে এমন এক জায়গা যেখানে পাহা, নদী, জঙ্গল সব কিছু মিলেমিশে একাকার। এই আকর্ষণীয় জায়গাটির নাম রিভার নেস্ট (Chumang River Nest)।

Advertisements

রিভার নেস্ট (Chumang River Nest) হলো একটি ছোট্ট শান্ত গ্রাম। শহরের কোলাহল ছেড়ে যদি কিছুদিন একটু শান্তিতে নিরিবিলিতে কাটাতে চান, তাহলে এই জায়গাটি আপনার জন্য একদম উপযুক্ত। এই নির্মল, সুন্দর, স্নিগ্ধ, ছোট্ট গ্রামটিতে ব্যস্ততার মাঝে বেড়ে ওঠা মন হারিয়ে যেতে চায় বারে বার। ধুলোবালি আর কংক্রিটের জঙ্গল ছেড়ে কিছুদিন প্রাণভরে মুক্ত বাতাস নিতে চলে আসতেই পারেন এই পাহাড়ি গ্রামে।

Advertisements

রিভার নেস্ট (Chumang River Nest) গ্রামটির একদিকে কালিম্পং জেলা, অন্যদিকে ভারতের প্রতিবেশী দেশ ভুটান। কালিংপং জেলার একেবারে উত্তর-পূর্ব কোন ঘেষে, প্রায় বলা ভালো প্রায় ভুটানের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত এই ছোট্ট গ্রাম রিভার নেস্ট (River Nest)। এই গ্রাম থেকে মাল বাজারের দূরত্ব মাত্র ৭৫ কিলোমিটার। শুধুমাত্র আকর্ষণীয় প্রাকৃতিক শোভা নয়, এই গ্রামটির আতিথেয়তাও পর্যটকদের মন কেড়ে নিয়েছে। গ্রামটির শোভা যেন আরো অনেকটা বাড়িয়ে দিয়েছে সেখানকার স্থায়ী বাসিন্দাদের আচার, ব্যবহার।

Advertisements

আরও পড়ুন ? Mathematics Book WBBSE: ‘লাটে উঠেছে পড়াশোনা’! মধ্যশিক্ষা পর্ষদের অঙ্ক বইয়ে বড় ভুল, সামনে আসতেই প্রশ্ন শিক্ষকদের

নিউ মাল জংশন থেকে রিভারনেস্ট গ্রাম অব্দি গাড়ি ভাড়া করে যেতে চাইলে খরচ পড়তে পারে ৩৫০০ টাকার কাছাকাছি। শহরের কোলাহল ব্যস্ততার জীবন ছেড়ে মাত্র ২ দিনের ছুটি নিলে চলে যেতে পারবেন রিভার নেস্ট গ্রামে। পাহাড়ের কোলেই নদীর ধারে অবস্থিত এই ছোট্ট সবুজে ঢাকা গ্রাম আপনাকে আহ্বান জানাবে আন্তরিকতার সাথে। এই গ্রামে একবার পৌঁছতে পারলে যাত্রা পথের ক্লান্তি একেবারে মুছে দেবে এখানকার মনোরম প্রাকৃতিক শোভা। নিত্যদিনের ক্লান্তি একেবারে উধাও হয়ে যাবে এখানে এলে।

দৈনন্দিন ব্যস্ততার জীবন ছেড়ে একটু শান্তিতে আরামদায়ক পরিস্থিতিতে দিন কাটানোর জন্য যাওয়া যেতেই পারে রিভারনেস্ট গ্রামে। রাতের অন্ধকারে একরাশ নিস্তব্ধতার মাঝে গিটারের শব্দ, পাহাড়ি গান, বন ফায়ারের আগুন সবকিছু মিলে মনে যেন এক আলাদাই তৃপ্তি আসে। এক আকাশ ঝিকমিকে তারার মাঝে মধ্য গগনে একটি চাঁদ সাথে আপনি। অথবা আরও একজন প্রিয় মানুষ। একাকীত্ব উপভোগ করাই হোক বা প্রিয় মানুষটার সাথে সমান সময় কাটানোই হোক রিভার নেস্ট (Chumang River nest) গ্রামের এই মনোরম পরিবেশ মাতিয়ে রাখতে পারে আপনার সমস্ত অনুভূতি।

Advertisements