India-Maldives Rivalry: রেষারেষি অতীত! এবার মালদ্বীপের পাশে দাঁড়িয়ে ভারতের বড় পদক্ষেপ, কাজে লাগবে দুই দেশেরই

Antara Nag

Published on:

Advertisements

Forgetting the rivalry, India has taken a big step by standing next to Maldives: ভারতের প্রতিবেশী দেশগুলির মধ্যে অন্যতম মালদ্বীপ। কিন্তু এ মালদ্বিপের সাথে কয়েক দিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পারছে না ভারত। ভারত আর মালদ্বীপের (India-Maldives Rivalry) মধ্যে চলতে থাকা ঠান্ডা লড়াই বারবার উঠে আসছে খবরের শিরোনামে। কখনো ভারতীয় সেনাদের নিয়ম ভাঙার অভিযোগ উঠছে, তো কখনো মালদ্বীপের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হচ্ছে ভারতীয় সেনা প্রত্যাহারের। প্রতিনিয়ত মালদ্বীপ কিছু না কিছু পদক্ষেপ নিয়েই চলেছে ভারতের বিরুদ্ধে। তবে এবার এই ঠান্ডা লড়াই শেষ হতে চলেছে। শত্রুতা কাটিয়ে আবারও বন্ধুত্বপূর্ণ আচরণে উদ্যোগী দুই দেশ। এতে দুই দেশই লাভবান হবে বলে মনে করা হচ্ছে।

Advertisements

পুরনো শত্রুতা ভুলে মালদ্বীপের উদ্দেশ্যে বন্ধুত্বের হাত বাড়ালো ভারত (India-Maldives Rivalry)। সম্প্রতি সংকটাপন্ন হয়ে পড়েছে মালদ্বীপ। তাই মালদ্বীপকে এই সংকটের হাত থেকে উদ্ধার করতে নতুন পদক্ষেপ নিল ভারত। ভারত একা নয়, মালদ্বীপের সাহায্য করতে এগিয়ে এসেছে প্রতিবেশী দেশ চীনও। ভারত ও চীন উভয় দেশই আমদানির ক্ষেত্রে মালদ্বীপকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে। আমেরিকান ডলারের বিকল্প হিসেবে নিজেদের দেশের মুদ্রা ব্যবহার করেই এই দেশ গুলি ব্যবসা-বাণিজ্য করবে বলে সম্মতি জানিয়েছে। তবে এতে যে শুধু মালদ্বীপ উপকৃত হবে তা কিন্তু নয় উপকৃত হবে ভারত ও চীনও।

Advertisements

কিছুদিন আগে মালদ্বীপের ইকোনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার মোহাম্মদ সৈয়দ ভারতীয় হাই কমিশনার মুনু মাহোয়ারের সাথে দেখা করেন। সেই সাক্ষাৎকারে মালদ্বীপকে ব্যবসায়িকভাবে সাহায্য করার প্রতিশ্রুতি দেয় ভারত (India-Maldives Rivalry)। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, মালদ্বীপের সাথে আমদানি বা রপ্তানির ক্ষেত্রে নিজস্ব দেশীয় মুদ্রা ব্যবহার করবে ভারত। ভারত ছাড়াও চীনও একই আশ্বাস দিয়েছে মালদ্বীপকে। তারাও ব্যবসায়িক ক্ষেত্রে নিজস্ব মুদ্রা ব্যবহার করার কথা জানিয়েছেন মালদ্বীপকে। দুদিন আগে একটি চিঠির মাধ্যমে মালদ্বীপ সরকারকে এই কথা জানিয়েছে চীন।

Advertisements

আরও পড়ুন ? Indian vs Maldives: ভারতীয় সেনাদের তেড়ে মাথা ঠুকছে মালদ্বীপ! হাড়ে হাড়ে টের পেয়ে এখন পস্তাচ্ছে

ভারত ও চীনের সাথে ব্যবসায়িক সূত্রে বেশ মোটা টাকার জিনিসপত্র আমদানি করে থাকে মালদ্বীপ। প্রতিবছর প্রায় ৭৮০ মিলিয়ন ডলারের জিনিসপত্র ভারত (India-Maldives Rivalry) থেকে এবং ৭২০ মিলিয়ন ডলারের জিনিসপত্র চীন থেকে আমদানি করে থাকে মালদ্বীপ। এত টাকার লেনদেন হবার কারণে দেশীয় মুদ্রায় পেমেন্ট করা সম্ভব ছিল না এতদিন। কিন্তু এখন থেকে নিজের দেশীয় মুদ্রায় পেমেন্ট করার সুযোগ করে দিয়েছে ভারত ও চীন। এর ফলে প্রতিবছর প্রায় ১৫০০ মিলিয়ান মার্কিন ডলার সঞ্চয় করতে পারবে মালদ্বীপ। দেশীয় মুদ্রায় বাণিজ্য করলে দেশে বিদেশি মুদ্রার পরিমাণ বাড়বে ফলে উপকৃত হবে ভারত ও চীনও।

সম্প্রতি মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন মোহাম্মদ মুইজ্জ্যু। চীনপন্থী মোহাম্মদ মুইজ্জ্যু দায়িত্বে আসার পর ভারতের সাথে মালদ্বীপের সম্পর্কের অবনতি হয়েছে মারাত্মকভাবে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে অপমানজনক মন্তব্য করেছেন তাঁর ক্যাবিনেটের তিন সদস্য। এরপরই মালদ্বীপ বয়কট করার ডাক দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। এমনকি মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরিয়ে নেওয়ার নির্দেশও দেন মালদ্বীপের প্রেসিডেন্ট। ১০ ই মে র মধ্যে মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরিয়েও নেওয়া হয়েছে। ধীরে ধীরে ২ দেশের মধ্যে শত্রুতা বেড়েই চলেছে। কিন্তু এই পরিস্থিতিতেও শত্রুতা ভুলে বিপদের সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত (India-Maldives Rivalry)।

Advertisements