Jio 5G: শেষ হতে চলেছে ফ্রি’র দিন, এবার 5G চালাতে হবে আলাদা খরচ! নতুন প্ল্যান আনছে জিও

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : 4G পরিষেবার মতই 5G পরিষেবার ক্ষেত্রেও দেশে ঝড় তুলেছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা জিও (Jio)। জিও তরফ থেকে যখন দেশে প্রথম 4G পরিষেবা চালু করা হয়েছিল তখন যেভাবে গ্রাহকদের ফ্রিতে পরিষেবা দেওয়া হতো, ঠিক একইভাবে 5G পরিষেবা লঞ্চের পরও ফ্রিতে পরিষেবা দেওয়া হচ্ছে। তবে ফ্রিতে 5G পরিষেবার ক্ষেত্রে সংস্থার থেকে কয়েকটি শর্ত রাখা হয়েছে।

Advertisements

সংস্থার তরফ থেকে মূলত শর্ত হিসাবে যা যা বলা হয়েছে তা হলো, গ্রাহকদের কাছে 5G হ্যান্ডসেট থাকতে হবে, গ্রাহকদের 5G নেটওয়ার্ক এরিয়ার মধ্যে থাকতে হবে এবং ন্যূনতম ২৩৯ টাকার রিচার্জ প্ল্যান থাকতে হবে। এই তিনটি শর্ত পূরণ করে এখন বহু গ্রাহকরাই বিনামূল্যে আনলিমিটেড 5G পরিষেবা উপভোগ করছেন। কিন্তু এই দিন এবার শেষ হতে চলেছে। কেননা নতুন প্ল্যান আনছে জিও বলেই জানা যাচ্ছে, শুধু জিও নয়, পাশাপাশি একইভাবে নতুন প্ল্যান আনছে এয়ারটেলও।

Advertisements

সূত্র মারফৎ এবং বিভিন্ন রিপোর্ট থেকে যা যা জানা যাচ্ছে তাতে ভোট মিটলেই দেশের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা জিও এবং এয়ারটেল নতুন প্ল্যান আনবে 5G পরিষেবার জন্য। তবে আবার 5G পরিষেবার জন্য নতুন প্ল্যান আনলেও গ্রাহকদের জন্য সুখবর রয়েছে। কেননা যা জানা যাচ্ছে তাতে 5G গ্রাহকরা 4G-র তুলনায় অনেক সস্তায় পরিষেবা ব্যবহার করতে পারবেন। অনেক সস্তা হবে 5G পরিষেবার খরচ। যদিও এখনো পর্যন্ত কোনো টেলিকম সংস্থার তরফ থেকেই এই বিষয়ে কিছু জানানো হয়নি।

Advertisements

আরও পড়ুন ? Jio Unlimited 5G: ঘুম উড়ল Airtel-এর! ৩৯৫ টাকায় ৮৪ দিন আনলিমিটেড 5G, গ্রাহকদের দুর্দান্ত অফার দিচ্ছে Jio

সংস্থাগুলির তরফ থেকে এখনো পর্যন্ত 5G প্ল্যান সম্পর্কে কিছু জানানো না হলেও যা জানা যাচ্ছে তাতে 4G ডেটা ব্যবহারের ক্ষেত্রে যেখানে জিবি প্রতি ৫ টাকা বা তার বেশি খরচ হয়ে থাকে, সেই জায়গায় 5G ডেটা ব্যবহার করার ক্ষেত্রে জিবি প্রতি খরচ হতে পারে ২-৩ টাকা। এছাড়াও 4G ব্যবহারকারীদের খরচ আগামী দিনে আরও বেড়ে যাবে বলেও মনে করা হচ্ছে। কেননা দেশের সমস্ত বেসরকারি টেলিকম সংস্থাগুলি আগামী কয়েক মাসের মধ্যেই একজোট হয়ে নিজেদের ট্যারিফ রেট বৃদ্ধি করতে পারে।

ভারতে এখন বিপুলসংখ্যক 4G ব্যবহারকারী থাকলেও তুলনায় অনেক কম সংখ্যক 5G ব্যবহারকারী রয়েছেন। এই মুহূর্তে দেশে ১৭ শতাংশ মোবাইল ব্যবহারকারী রয়েছেন যারা 5G নেটওয়ার্ক ব্যবহার করে থাকেন। তবে এই সংখ্যাটা আগামী কয়েকদিনের মধ্যেই একলাফে ২৫ শতাংশে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। সুবিধার পরিপ্রেক্ষিতেই হুহু করে বাড়বে 5G নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা।

Advertisements