JioFinance App: রাতের ঘুম উড়ল গুগল পে, ফোন পে’র! টেক্কা দিতে নতুন UPI অ্যাপ লঞ্চ করল জিও

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ইউপিআই (UPI) জগতে এবার বড়সড়ো এন্ট্রি মুকেশ আম্বানির জিওর। এতদিন পর্যন্ত মুকেশ আম্বানির এই সংস্থা তাদের MyJio অ্যাপের মাধ্যমে ইউপিআই পরিষেবা দিয়ে থাকলেও আলাদা করে কোন অ্যাপ লঞ্চ করেনি। তবে এবার এই সংস্থার তরফ থেকে একেবারেই আলাদা করে নতুন অ্যাপ লঞ্চ করা হলো, আর সংস্থার এমন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে গুগল পে, ফোন পে’র মতো ফিনটেক সংস্থাগুলিকে রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলেই মনে করা হচ্ছে।

Advertisements

খুচরো থেকে শুরু করে নগদের সমস্যা দূর করার জন্য ইউপিআই পরিষেবার বিকল্প আপাতত অন্য কিছু নেই। যে কারণে দেশে দিন দিন বেড়েই চলেছে ইউপিআই পরিষেবার ব্যবহার। আর এই ইউপিআই পরিষেবার ক্ষেত্রে ভারতের মতো দেশে যে সকল সংস্থা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে সেগুলি হল পেটিএম, ফোন পে, গুগল পে, অ্যামাজন পে ইত্যাদি। এবার এই সকল সংস্থাকে টেক্কা দিবে মুকেশ আম্বানির নতুন ইউপিআই অ্যাপ বলেই মনে করা হচ্ছে।

Advertisements

Jio Information Aggregator Service Limited গত ২৯ মে অর্থাৎ বুধবার তাদের নতুন অ্যাপ JioFinance গুগল প্লে স্টোরে লাইভ করেছে। তবে এই অ্যাপ এখন রয়েছে বিটা ভার্সনে। অ্যাপটি এই মুহূর্তে বিটা ভার্সনে থাকলেও ইতিমধ্যেই পাঁচ হাজারের বেশি মানুষ তার ডাউনলোড করেছেন। স্বাভাবিকভাবেই এই অ্যাপের জনপ্রিয়তা কতটা হতে পারে তা নিয়ে এখন থেকেই আন্দাজ করা যাচ্ছে।

Advertisements

আরও পড়ুন ? Jio 5G: শেষ হতে চলেছে ফ্রি’র দিন, এবার 5G চালাতে হবে আলাদা খরচ! নতুন প্ল্যান আনছে জিও

মুকেশ আম্বানির সংস্থা জিওর JioFinance App টিতে অন্যান্য ইউপিআই অ্যাপের মতোই একেবারে সহজ সরল বিভিন্ন অপশন দেওয়া হয়েছে। ওই অ্যাপটিতে লগইন করার জন্য প্রথমেই ব্যবহারকারীদের মোবাইল নম্বর দিয়ে লগ ইন করতে হবে। এই অ্যাপের মাধ্যমে সহজেই স্ক্যান করে টাকা আদান প্রদান করা যাবে। এছাড়াও ইউপিআই আইডি অথবা নম্বর দিয়ে পেমেন্ট করা যাবে। পাশাপাশি বিভিন্ন ধরনের বিল পেমেন্ট, মোবাইল রিচার্জ ইত্যাদি বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যাবে যা দেশের জনপ্রিয় অন্যান্য ইউপিআই অ্যাপে পাওয়া যাচ্ছে।

এর পাশাপাশি এই অ্যাপের মাধ্যমেই গ্রাহকরা নিজেদের জিও পেমেন্টস ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট, ওয়ালেট তৈরি করতে পারবেন। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে ৩.৫ শতাংশ সুদ দিচ্ছে জিও। অন্যদিকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হওয়ার পর মুকেশ আম্বানির এমন নতুন অ্যাপ এবং সেই অ্যাপের মধ্যেই ইউপিআই অ্যাপ সহ পেমেন্টস ব্যাঙ্ক চালু করা সুযোগ বুঝে কোপ মারার মতোই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisements