Share Markets: মোদি জিতলেই ঝড়ের গতিতে বাড়বে এই সকল শেয়ার! সামনে এলো বড় তথ্য

Antara Nag

Published on:

Advertisements

With Modi back in power, all these share markets will increase at the speed of a storm: দেশবাসী এখন তাকিয়ে আছে নির্বাচনের ফলাফলের দিকে। লোকসভা নির্বাচন নিয়ে উন্মাদনা সত্যি বেশি। কে আসবে কেন্দ্রের সিংহাসনে মোদি নাকি অন্য কেউ? বিগত এক বছরে ভারতের বাজারে পরিকাঠামো এবং মূলধনী পণ্য সংস্থাগুলির শেয়ারের দাম ৬৪ থেকে ৪৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনকি নিফটি এই সময়ে বেড়েছে প্রায় ২৫ শতাংশ। যদি ক্ষমতায় ফের মোদি আসেন তাহলে অনেক শেয়ারের দাম বেড়ে যাবে (Share Markets), আজকে সেই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারব।

Advertisements

পাশাপাশি এই কয়েকটি সেক্টরের শেয়ারগুলির (Share Markets) দাম অনেকটাই বৃদ্ধি লাভ করেছে। এই সময়ে বিশিষ্ট ব্রোকারেজ সংস্থার প্রধান দাবি করেছেন যে, যদি কোনভাবে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসেন তাহলে এক নিমেষেই বেড়ে যাবে এই সংস্থাগুলোর শেয়ার। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রতিরক্ষা, পরিকাঠামো, রেল ও মূলধনী পণ্য।

Advertisements

একটি রিপোর্টের মাধ্যমে জানা যায় যে, এই সংস্থাগুলো অর্থাৎ প্রতিরক্ষা, পরিকাঠামো, রেল ও মূলধনী পণ্য এগুলিতে বরাবর সরকার মনোনিবেশ করেছে, এমনকি এই সংস্থাগুলোর শেয়ার (Share Markets) অর্থ বিনিয়োগ করেছে সরকার। মোদি যদি ক্ষমতায় আসেন তাহলে এই সম্ভাবনাই প্রবল হয়ে যাবে। সবকিছুই নির্ভর করছে নির্বাচনী ফলাফলের ওপর। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী পদে আসীন হলে আগামী ৫ বছরে গোটা দেশবাসী দেখতে পাবে সরকারের পক্ষ থেকে বড় ধরনের পদক্ষেপ করা হবে এই সব সেক্টরের জন্য। এই খাতগুলোতে বিশেষভাবে বিনিয়োগ করা হবে।

Advertisements

আরও পড়ুন ? Railway Stock: রেলের ৫ শেয়ার, যেগুলিতে বিনিয়োগ করে মালামাল হচ্ছেন বিনিয়োগকারীরা

মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসের যিনি প্রধান তিনি অবশ্য দাবি করেছেন, নরেন্দ্র মোদির ক্ষমতায় আসার সম্ভাবনা যেমন আছে তেমন ভোটের ফলাফল উল্টে যেতেও বেশি দেরি হবে না। যদি এমনটা হয় তাহলে তা শেয়ার বাজারের জন্য ভয়ঙ্কর হতে পারে। বাজারে দেখা দিতে পারে খারাপ অবস্থা এবং এর প্রভাব পড়বে গোটা দেশের অর্থনীতির ওপর। কারণ বিনিয়োগকারীরা আগে থেকেই আশা করে আছেন যে সরকারের নীতির ধারাবাহিকতা বজায় থাকবে ভোটের ফলাফলের পরেও।

পাশাপাশি আরেকটি বিষয়ও খুব উল্লেখযোগ্য সেটি হল, নির্বাচন শেষ হয়ে যাওয়ার পরে দেশে চালু হতে চলেছে নতুন বাজেট। নয়া বাজেট অনুযায়ী দেশের মূলধনী লাভ কর ব্যবস্থায় যদি পরিবর্তন আনা হয়, সেক্ষেত্রে শেয়ার বাজারের (Share Markets) বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হতে পারেন। মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসের প্রধান জোর দিয়ে বলেছেন যে, শেয়ার মার্কেটের বিনিয়োগকারীরা মূলধনী লাভ করের পরিবর্তনের বিষয়টির ওপর অবশ্যই নজর রেখেছে। সরকার অবশ্য বিষয়টি অস্বীকারও করেনি এবং এটি একটি বড় অজানা ফ্যাক্টর।

Advertisements