State Government Scolarship: মাধ্যমিক পাশেই মালামাল, রাজ্য সরকারের এই স্কলারশিপে অ্যাকাউন্টে ঢুকবে হাজার হাজার টাকা!

Antara Nag

Published on:

Advertisements

These state government scholarships will be available after passing Madhyamik: আমাদের দেশে বেশিরভাগ মানুষই দারিদ্র্যসীমার নিচে বসবাস করে তাই দিন চালানো তাদের পক্ষে খুবই কষ্টকর। সংসার চালানোর জন্য তাদের তাকিয়ে থাকতে হয় প্রতিদিনকার রোজবারের ওপর। চরম দারিদ্রতার চাপে পড়ে বহু মেধাবী ছাত্রছাত্রী তলিয়ে যায়। চরম আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। উচ্চশিক্ষার পরিকল্পনা থাকলেও তা বাস্তবায়িত করতে পারে না অর্থকষ্টের কারণে। মেধাবী নিম্নমধ্যবিত্ত ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করেই একাধিক স্কলারশিপের (State Government Scolarship) ব্যবস্থা করে থাকে কেন্দ্রীয় ও রাজ্য সরকার।

Advertisements

চলতি বছর মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে মে মাসের ২ তারিখ। বহু ছাত্র-ছাত্রী ভালো নম্বর নিয়ে পাশ করেছে এই পরীক্ষায়। মেধাবী ছাত্র-ছাত্রীদের তালিকা সত্যিই অনেকটা বড়। এই সব মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে ভবিষ্যতে কোনরকম সমস্যায় না পড়ে উচ্চশিক্ষা লাভ করতে তাই জন্য পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে বিভিন্ন রকমের স্কলারশিপ। কোন স্কলারশিপের (State Government Scolarship) আবেদন কবে থেকে শুরু হবে? এছাড়াও স্কলারশিপ পাওয়ার জন্য ঠিক কত শতাংশ নম্বর প্রয়োজন বিস্তারিতভাবে আজকের প্রতিবেদনে আপনারা জানতে পারবেন।

Advertisements
নবান্ন স্কলারশিপ

নবান্ন স্কলারশিপ (Nabanna Scolarship) হলো পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য একটি অন্যতম ও গুরুত্বপূর্ণ স্কলারশিপ। এই স্কলারশিপটি কিন্তু আবার উত্তরকন্যা স্কলারশিপ হিসেবেও পরিচিত। প্রতি বছর এই স্কলারশিপের মাধ্যমে দশ হাজার টাকা ঢোকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তবে যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিকের ৬৫ শতাংশ নম্বর পেয়েছে তারাই উচ্চমাধ্যমিকে উঠে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। পাশাপাশি আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় ৬০ হাজার টাকারও কম হতে হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এই স্কলারশিপের ফর্ম ফিলাপ পর্ব।এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট হল www.cmrf.wb.gov.in

Advertisements

আরও পড়ুন ? WBCHSE PDF Books: উচ্চমাধ্যমিকের নতুন বই না পেলেও চিন্তা নেই, দুর্দান্ত ব্যবস্থা করে দিল সংসদ

ঐক্যশ্রী স্কলারশিপ

রাজ্য সরকারের আরো একটি গুরুত্বপূর্ণ এবং অন্যতম স্কলারশিপ (Aikyashree Scholarship) হলো ঐক্যশ্রী স্কলারশিপ। কিন্তু এই স্কলারশিপ আবার সবার জন্য নয়। শুধুমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র ছাত্রীদের জন্য রাজ্য সরকারি তরফে ঐক্যশ্রী স্কলারশিপ চালু করা হয়েছে। তবে সংশ্লিষ্ট স্কলারশিপ এ আবেদনকারী ছাত্র-ছাত্রীদের এর পারিবারিক আয় বাৎসরিক দুই লক্ষ টাকারও কম হতে হবে। এছাড়া মাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে। এই স্কলারশিপেরও আবেদন শুরু হয়েছে। বছরে ১১০০ টাকা থেকে ১৬,৫০০ টাকা পর্যন্ত দেওয়া হবে ছাত্র ছাত্রীদের। এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট হল wbmdfcscholarship.org।

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলারশিপ

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলারশিপ বা SVMCM (Swami Vivekananda Meritcum Men’s Scholarship) পশ্চিমবঙ্গের সকল ছাত্র-ছাত্রীদের জন্যই প্রযোজ্য। এই স্কলারশিপ বিকাশ ভবন স্কলারশিপ হিসেবেও পরিচিত। এই স্কলারশিপ এর জন্য বহু ছাত্র-ছাত্রী প্রতিবছর আবেদন করে থাকে। যে সকল ছাত্র-ছাত্রী মাধ্যমিকের ৬০ শতাংশ অথবা তার চেয়ে বেশি নম্বর পেয়ে নম্বর পাশ করেছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। তবে আবেদনকারীর প্রতিমাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে এই স্কলারশিপে। যারা এই স্কলারশিপের জন্য আবেদন করবেন তারা অন্যান্য স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন না। ইতিমধ্যে শুরু হয়ে গেছে এর আবেদন পর্ব। এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট হল svmcm.wbhed.gov.in

Advertisements