Kurseong Paragliding: দারুণ খবর, এবার শুধু দার্জিলিং নয়, পাহাড়ের এই শহরেও মিলবে প্যারাগ্লাইডিং

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পর্যটকদের কাছে পাহাড় বছরের প্রতিটি মরশুমেই আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসাবে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে থাকে। পাহাড়ের যে সকল এলাকায় পর্যটকরা ভিড় জমান তাদের মধ্যে অন্যতম হলো দার্জিলিং (Darjeeling)। যেখানে বছরের বিভিন্ন সময় পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গার বাসিন্দাদের পাশাপাশি দূর দূরান্ত থেকে আসা পর্যটকদের ভিড় জমাতে দেখা যায়।

Advertisements

উত্তরবঙ্গের দার্জিলিংয়ে ২০১১ সালে প্রথম প্যারাগ্লাইডিং শুরু করা হয়েছিল। কিন্তু পাহাড়ের অশান্ত আবহাওয়ায় প্রতিকূল পরিবেশে পরবর্তীতে সেই প্যারাগ্লাইডিং বন্ধ করে দেওয়া হয়। দার্জিলিঙে প্যারাগ্লাইডিং বন্ধ হয়ে গেলেও প্যারাগ্লাইডিং চালু ছিল কার্শিয়াংয়ের ডেলোয়। পরবর্তীতে সেটিও দুর্ঘটনার জন্য বন্ধ হয়ে গিয়েছিল। তবে সম্প্রতি প্যারাগ্লাইডিং নিয়ে একের পর এক খুশির খবর দেওয়া হচ্ছে পর্যটকদের।

Advertisements

সম্প্রতি দার্জিলিঙে নতুন করে প্যারাগ্লাইডিং পরিষেবা চালু করার হয়েছে। দার্জিলিংয়ের সেন্ট পলস থেকে লেবঙ পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার আকাশপথে প্যারাগ্লাইডিং শুরু হয়েছে। নতুন করে পরিষেবা শুরু হওয়ার পর পর্যটকদের প্যারাগ্লাইডিং করতে হলে আগাম বুকিং করতে হবে। এমনকি নতুন এই পরিষেবায় হোটেল থেকে পিকআপ ও ড্রপের সুবিধা রয়েছে। নতুন করে প্যারাগ্লাইডিং পরিষেবা শুরু হওয়ায় পর্যটকদের দার্জিলিং ভ্রমণ আরও বেশি আনন্দমুখর হয়ে উঠছে।

Advertisements

আরও পড়ুন ? Darjeeling Tour: দরকার বান্ডিল বান্ডিল নোটের! হাতে ৫০০০ টাকা থাকলেই এই ৫ টোটকায় হবে দার্জিলিং ভ্রমণ

এই সকল মুহূর্তেই এবার দার্জিলিং ছাড়াও কার্শিয়াঙ্গে পুনরায় প্যারাগ্লাইডিং (Kurseong Paragliding) পরিষেবা শুরু করার বিষয়ে পদক্ষেপ নেওয়া হল। মে মাসের শুরুতেই এই বিষয়ে চিন্তা ভাবনা শুরু করা হয়। আর সেই মতো এবার কার্শিয়াং রোহিণী প্যারাগ্লাইডিং পরিষেবা পুনরায় চালু হয়ে যাচ্ছে পর্যটকদের জন্য। গিদ্দে থেকে রোহিণী পর্যন্ত তিন কিলোমিটার পথ প্যারাগ্লাইডিং করে আসতে পারবেন পর্যটকরা। আর এর জন্য পর্যটকদের মাথাপিছু খরচ হবে সাড়ে তিন হাজার টাকা। দার্জিলিংয়েও এই একই খরচ নেওয়া হয়।

কার্শিয়াংয়ে পুনরায় প্যারাগ্লাইডিং পরিষেবা শুরু করার জন্য শনিবার ট্রায়াল রান হয়। এরপর রবিবার থেকেই নতুন করে এখানে প্যারাগ্লাইডিং পরিষেবা শুরু হয়ে গেল। আর দার্জিলিংয়ের পরই কার্শিয়াংয়ে প্যারাগ্লাইডিং পরিষেবা শুরু হয়ে যাওয়ার ফলে পর্যটকদের কাছে দার্জিলিং ও কার্শিয়াং আরও আকর্ষণের জায়গা হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। দীর্ঘ বছরের পর বছর ধরে বন্ধ থাকা এই পরিষেবা পুনরায় চালু হওয়ার ফলে পাহাড়ে প্যারাগ্লাইডিং করার জন্য আর পর্যটকদের সিকিম সহ অন্যান্য জায়গায় ছুটে যেতে হবে না।

Advertisements