AC Bus in WB: গরমে বাসে কষ্টের দিন অতীত! এবার জুন মাসেই বড় উদ্যোগ রাজ্য সরকারের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গত এপ্রিল মাস থেকেই রাজ্য জুড়ে পড়েছে তীব্র গরম। তীব্র গরমে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের নাজেহাল অবস্থা হওয়ার পাশাপাশি দফায় দফায় নাজেহাল অবস্থা হয়েছে উত্তরবঙ্গের বাসিন্দাদেরও। আর এই গরমে বাসে চড়ে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করতে গিয়ে রীতিমত প্রাণ ওষ্ঠাগত হচ্ছে যাত্রীদের। এরই পরিপ্রেক্ষিতে এবার বড় উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার (West Bengal Government)।

Advertisements

গত এপ্রিল মাস থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র তাপপ্রবাহ চলার পাশাপাশি মাঝেমাঝে বৃষ্টি হলেও সেই বৃষ্টির স্বস্তি কিন্তু স্থায়ী হতে দেখা যাচ্ছে না। বৃষ্টি হলেই ভালো আর না হলেই ফের তীব্র গরম। এমন পরিস্থিতিতে যাতে দূর দূরান্তে বাসে যাতায়াত করার ক্ষেত্রে যাত্রীদের কষ্ট করতে না হয় তার জন্য রাজ্য পরিবহন দপ্তর (West Bengal Transport Department) রাস্তায় এক ঝাঁক বাস (Bus) নামানোর সিদ্ধান্ত নিয়েছে।

Advertisements

রাজ্য পরিবহন দপ্তরের তরফ থেকে যে সকল বাস নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার মধ্যে আবার অনেক বাস রয়েছে যেগুলি এসি (AC Bus in WB)। এই সকল এসি বাসের মধ্যে আবার বেশ কিছু এসি বাস ইতিমধ্যেই বিভিন্ন রুটে চালানো শুরু করে দেওয়া হয়েছে। যে সকল বাস গত বছর চালানোর পর খারাপ হয়ে গিয়েছিল সেই সকল বাসগুলিকে এই বছর জানুয়ারি ফেব্রুয়ারি মাস থেকেই মেরামত করে পুনরায় চালানোর যোগ্য করার কাজ চালানো হচ্ছে।

Advertisements

আরও পড়ুন ? Bankura to Siliguri Bus: এবার এক বাসেই বাঁকুড়া থেকে সোজা শিলিগুড়ি, রইল টাইম টেবিল

ভোটের কারণে বিভিন্ন রুটের বাস নির্বাচন কমিশনের তরফ থেকে নিয়ে নেওয়া হলেও জুন মাসেই পর্যাপ্ত বাসের দেখা মিলবে রাস্তায় এমনটাই জানা যাচ্ছে রাজ্য পরিবহন সূত্রে। জানা গিয়েছে, ১০ জুনের মধ্যে সমস্ত বাস নামানো সম্ভব না হলেও পর্যাপ্ত বাস নামিয়ে দেবে রাজ্য পরিবহন দপ্তর। এই মুহূর্তে রাজ্য পরিবহন দপ্তরের হাতে ৬৩ টি এসি ভলভো বাস রয়েছে, যার মধ্যে ২৫ টি চলে। কিন্তু জুন মাসের মধ্যেই এই সংখ্যা আরও বাড়িয়ে দেওয়া হবে।

অন্যদিকে রাজ্য পরিবহন দপ্তরের হাতে ৩৫০ টি এসি বাস ছিল। তবে যান্ত্রিক ত্রুটির কারণে এখন ১০০ থেকে ১৩০ টি ছাড়া বাকি বাস বসে রয়েছে। তবে পরিবহন দপ্তর এই সকল বসে থাকা বাস পুনরায় ঠিকঠাক করে চালানোর সিদ্ধান্ত নিয়েছে এবং জুন মাসেই সংখ্যা বেড়ে যাবে বলে জানা যাচ্ছে। বাতানুকুল এই সকল বাস কেবলমাত্র কলকাতা বা শহরতলীতে চলবে তা নয়, এর পাশাপাশি কলকাতা থেকে দীঘা, দুর্গাপুর সহ বিভিন্ন রুটে চালানো হচ্ছে এবং আগামী দিনেও আরও রুটে চালানো হবে বলে জানানো হয়েছে।

Advertisements