Darjeeling: দার্জিলিং ঘোরার সবচেয়ে সেরা সময় দুটি! যে দু’সময় ট্রেনের টিকিট থেকে হোটেল নিয়ে চলে কাড়াকাড়ি

Antara Nag

Published on:

Advertisements

Best time of the year to visit Darjeeling: পাহাড়ে ঘুরতে যাবার কথা উঠলেই ভ্রমণ প্রিয় বাঙালির প্রথম মনে আসে দার্জিলিং-এর কথা। শীত গ্রীষ্ম বর্ষা ছুটি কাটানোর জন্য বাঙালির পছন্দের তালিকার শীর্ষে রয়েছে দার্জিলিং। দার্জিলিংয়ে পর্যটকদের ভিড় লেগে থাকে প্রায় সারা বছরই। তবে শুধু বাঙালি নয়, দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে বছরের বিভিন্ন সময় একাধিক পর্যটক ভিড় করেন এখানকার সৌন্দর্য উপভোগ করার উদ্দেশ্যে। বছরে ২ টি সময় (Best Time Of Darjeeling) দার্জিলিং যাবার জন্য একেবারে উপযুক্ত। জানেন কি সেটা কখন?

Advertisements

স্কুলগুলোতে এখনো গরমের ছুটি চলছে। আবহাওয়া অনেকটা ঠান্ডা হলেও গরমের দাপট কিন্তু কমেনি। তাই অনেকেই হয়তো এখনো দার্জিলিং যাওয়ার প্ল্যান করছেন। সমুদ্র মানেই দীঘা আর পাহাড় মানেই বেশিরভাগ বাঙালির কাছেই দার্জিলিং। কিন্তু বছরের কোন সময় (Best Time Of Darjeeling) দার্জিলিং যাওয়ার জন্য সবথেকে উপযোগী তা হয়তো জানেন না অনেক পর্যটকই। আপনিও যদি না জেনে থাকেন, তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্যই। জেনে নিন বছরের কোন সময় দার্জিলিং গেলে সব থেকে বেশি আনন্দ উপভোগ করতে পারবেন।

Advertisements

এপ্রিল থেকে জুন অর্থাৎ গ্রীষ্মকাল এবং অক্টোবর থেকে ডিসেম্বর অর্থাৎ শীতের শুরু এই সময়টা দার্জিলিং যাবার জন্য একেবারে উপযুক্ত (Best Time Of Darjeeling)। এপ্রিল থেকে জুন মাসে প্রচন্ড রৌদ্রের তাপ এবং গরমের দাপট সহ্য করা খুবই মুশকিল। এই সময় ছুটি কাটানোর জন্য ঠান্ডা এলাকাই সব থেকে বেশি পছন্দ পর্যটকদের। গ্রীষ্মকালীন আবহাওয়াকে দূরে সরিয়ে কটা দিন একটু আরামদায়ক ও মনোরম পরিবেশে সময় কাটাতে দার্জিলিংয়ের পথে পা বাড়ান বহু পর্যটক। গ্রীষ্মে এখানকার তাপমাত্র সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস। এই সময় দার্জিলিংয়ের ঝড়ো বাতাসের সাথে উজ্জ্বল সূর্যালোক পর্যটকদের মুগ্ধ করে।

Advertisements

আরও পড়ুন ? Low-Cost Hill Station: খরচ মাত্র ১২০০ টাকা! দার্জিলিং থেকে সামান্য দূরে রয়েছে দার্জিলিংয়ের থেকেও এক সুন্দর জায়গা

অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে বর্ষার শেষ এবং শীতের শুরু এই সময়টাও দার্জিলিং যাওয়ার জন্য বেশ উপযোগী (Best Time Of Darjeeling)। শুধুমাত্র তুষারপাত দেখবেন বলেই অনেকেই শীতকালে দার্জিলিং যেতে পছন্দ করেন। যদিও দার্জিলিংয়ে তুষারপাত পরিমাণ অনেকটাই কম। তবুও মাঝে সাঝে শীতকালে তাপমাত্রা -2 ডিগ্রী টেম্পারেচারের নিচে নেমে গেলে তুষারপাতের সম্ভাবনা দেখা যায় দার্জিলিংয়ে। আর সেই আবহাওয়ার মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করতে বহু পর্যটক ভিড় জামান দার্জিলিংয়ে।

তবে শীতকালে দার্জিলিং গেলে প্যারাগ্লাইডিং বা ট্রেকিং এর মত বিভিন্ন এডভেঞ্চার স্পোর্টসের অভিজ্ঞতা থেকে বঞ্চিত হবেন পর্যটকরা। গ্রীষ্মের সময় এই সমস্ত অভিজ্ঞতা অর্জন করার সুযোগ থাকে পর্যটকদের। তবে জুলাই থেকে সেপ্টেম্বর মাস ভরা বর্ষাকাল। সেই সময় দার্জিলিং যাওয়া ততটাও মনোরম নাও হতে পারে। কিন্তু অফ সিজেন হওয়ায় ট্রেনের টিকিট থেকে শুরু করে হোটেল বুকিং সবকিছুতেই খরচের দিক থেকে ভালো অফার পেতে পারেন আপনি। আর আপনি যদি পাহাড়ী বৃষ্টিপাতের মজা নিতে চান, তাহলে তো জুলাই থেকে সেপ্টেম্বরে আপনার জন্য উপযুক্ত সময় (Best Time Of Darjeeling)।

Advertisements