PRAVAAH: এসে গেল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন অ্যাপ, মিলবে এই বড় সুবিধা

Antara Nag

Published on:

Advertisements

Reserve Bank of India’s new app PRAVAAH has arrived: রিজার্ভ ব্যাংক ইন্ডিয়া সর্বদাই খুচরো বিনিয়োগেকারীদের জন্য নয়া চিন্তা ভাবনা করেছে। সম্প্রতি তাদের উদ্যোগের ফলে লাভবান হতে চলেছে খুচরো বিনিয়োগকারীরা। আপনি খুব সহজেই সরকারি অ্যাপের মাধ্যমে ইনভেস্টমেন্ট করতে পারবেন গভর্নমেন্ট সিকিউরিটিতে। মঙ্গলবার এমন একটি ঘোষণা করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এই বড় উদ্যোগ দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তুলবে। একটি মোবাইল অ্যাপ এর পাশাপাশি তিনটি বড় উদ্যোগ সত্যি কার্যকরী দেশের অর্থনীতির পক্ষে। খুচরো বিনিয়োগকারীরা এবার থেকে সরাসরি সরকারি সিকিউরিটিজ (G-Secs) বাজারে অংশগ্রহণ করতে পারবেন।

Advertisements

এই নয়া উদ্যোগ গুলো চালু করেছেন RBI গভর্নর শক্তিকান্ত দাস। তাহলে এবার জেনে নেব কি সেই নয়া উদ্যোগ। আপনি আজকের প্রতিবেদনের মাধ্যমে তা বিস্তারিতভাবে জানতে পারবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল- PRAVAAH পোর্টাল, রিটেল ডিরেক্ট মোবাইল অ্যাপ ও একটি ফিনটেক রিপোজিটরি৷ কি কি সুবিধা পাবে সাধারণ মানুষ এই পোর্টালের মাধ্যমে? মানুষের জন্য এটি কি আদৌ কার্যকরী?

Advertisements

প্রবাহ পোর্টাল (PRAVAAH) কিভাবে কাজে লাগবে খুচরা বিনিয়োগকারীদের? যেকোনও ব্যক্তি বর্তমানে বিভিন্ন নিয়ন্ত্রক অনুমোদনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। ‘প্রবাহ’ নামক এই পোর্টাল হলো সরকারি সুরক্ষিত ওয়েব-ভিত্তিক পোর্টাল, এর দ্বারা কোনও ব্যক্তি বা সংস্থার জন্য রিজার্ভ ব্যাঙ্কের কাছে প্রদত্ত যে কোনও রেফারেন্সে অনুমোদন, লাইসেন্স বা নিয়ন্ত্রক অনুমোদন পাওয়া যাবে। সরকারি এই পোর্টালের মাধ্যমে প্রায় ৬০টি আবেদন ফর্ম অনলাইনে একসঙ্গে জমা দেওয়া যেতে পারে। এমনকি এই পোর্টালে আবেদনের স্ট্যাটাস ট্র্যাক পর্যন্ত করা যাবে।

Advertisements

আরও পড়ুন ? HDFC UPI Rules Change: HDFC ব্যাঙ্কের UPI নিয়ে বড় সিদ্ধান্ত, পুরাতন নিয়ম বদলে আসছে নতুন নিয়ম

২০২১ এই পোর্টালটি চালু করা হয়েছিল খুচরো বিনিয়োগকারীদের সুবিধা জন্য। এই পোর্টালটি রিটেইল ডিরেক্ট স্কিমের অধীনে। এই স্কিমটির দ্বারা খুচরো বিনিয়োগকারীদের প্রাথমিক নিলামে G-Secs কেনার পাশাপাশি সেকেন্ডারি মার্কেটে G-Secs কিনতে ও বিক্রি করতে দেয়৷ যারা খুচরো বিনিয়োগকারী তারা রিটেইল ডিরেক্ট মোবাইল অ্যাপ চালু হওয়ার সাথে সাথে নিজেদের স্মার্টফোনে এই মোবাইল অ্যাপ ব্যবহার করে G-Secs-এ লেনদেন করতে পারবেন। কোথা থেকে ডাউনলোড করবেন এই অ্যাপ তাও জানা যাবে আজকের প্রতিবেদনে। মোবাইল অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য প্লে স্টোর এবং iOS ব্যবহারকারীদের জন্য অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে খুব সহজেই।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তৃতীয় উদ্যোগ হলো ফিনটেক রিপোজিটরি। এ সম্পর্কে অনেকেরই হয়তো সঠিক ধারণা নেই। এর দ্বারা একটি নিয়ন্ত্রক দৃষ্টিকোণ থেকে সেক্টরকে আরও ভালভাবে উপলব্ধি করার জন্য এবং সঠিক নীতি পদ্ধতির ডিজাইনে সুবিধার জন্য ভারতীয় ফিনটেক সংস্থাগুলির একটি ডেটা স্টোরহাউস হবে। FinTech সংগ্রহস্থলের বিশেষ কিছু লক্ষ্য আছে যেমন – FinTech সংস্থা, তাদের কার্যকলাপ, প্রযুক্তি ব্যবহার ইত্যাদি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ক্যাপচার করা। FinTechs, নিয়ন্ত্রিত এবং অনিয়ন্ত্রিত উভয়ই রিপোজিটরিতে তাদের অবদান রাখতে উৎসাহি।

Advertisements