NHAI Toll Tax Hiked: হুস করে বেড়ে গেল Toll Tax! এবার দিতে এত এত বেশি টাকা

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বেশ কয়েক মাস ধরেই জাতীয় সড়ক থেকে শুরু করে এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স (Toll Tax) বৃদ্ধি করা হবে এমনই জল্পনা চলছিল। ন্যাশনাল হাইওয়ে অথরিটির তরফ থেকে এর আগেও টোল ট্যাক্স বৃদ্ধির বিষয়ে জানিয়েছিল। তবে দেশজুড়ে লোকসভা নির্বাচন চলার কারণে টোল ট্যাক্স বৃদ্ধির দিন জানিয়েও পরে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। আর এবার ভোট নিতেই ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) বাড়িয়ে দিলো টোল ট্যাক্স (NHAI Toll Tax Hiked)।

Advertisements

ভোট মিটতেই ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া যে পরিমাণ টোল ট্যাক্স বৃদ্ধি করার ঘোষণা করেছে তাতে এবার দেশের মানুষদের যাত্রা অনেকটাই ব্যয়বহুল হবে। কেননা হুস করে যে পরিমাণ টোল ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে তাতে পকেট থেকে অনেকটাই বেশি টাকা খসবে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে দেশের সমস্ত জাতীয় সড়কে নতুন হারে টোল ট্যাক্স আদায় করা হবে বলে জানানো হয়েছে।

Advertisements

টোল প্লাজাগুলিতে নতুন হারে টোল ট্যাক্স আদায়ের কাজ ৩ জুন অর্থাৎ সোমবার থেকেই শুরু হয়ে যাচ্ছে। ৩ জুন অর্থাৎ সোমবার থেকে জাতীয় সড়ক থেকে শুরু করে এক্সপ্রেসওয়ের উপর দিয়ে যাওয়ার সময় যাত্রীদের টোল প্লাজায় বেশি টোল ট্যাক্স দিতে হবে। ৩ থেকে ৫ শতাংশ হারে বেশি টোল ট্যাক্স দিতে হবে নাগরিকদের। মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাচ্ছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া।

Advertisements

আরও পড়ুন ? LPG Price Reduced: ধপাস করে অনেকটাই পড়ল রান্নার গ্যাসের দাম, নতুন দাম কার্যকর ১ জুন থেকেই

দেশে থাকা ১১০০ টোল প্লাজায় সোমবার থেকে নতুন হারে টোল ট্যাক্স নেওয়া শুরু হয়ে যাচ্ছে। এই বিষয়ে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, গত এপ্রিল মাসে বার্ষিক পর্যালোচনার পর টোল ট্যাক্স বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু নির্বাচন চলার কারণে আদর্শ আচরণবিধি লাগু থাকায় তা কার্যকর করা সম্ভব হয়নি। এরপর ভোট মিটতেই ৩ জুন থেকে তা কার্যকর করা হলো।

যে হারে টোল ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে তাতে স্থানবিশেষে ১০০ টাকায় ৩ টাকা থেকে ৫ টাকা বেশি টোল ট্যাক্স দিতে হবে। যদি কোন যানবাহনের এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করার ক্ষেত্রে ১০০০ টাকা টোল ট্যাক্স দিতে হতো তাহলে এখন বাড়তি আরও ৩০ থেকে ৫০ টাকা খরচ করতে হবে। টোল ট্যাক্স বৃদ্ধি পাওয়ার ফলে জিনিসপত্রের দামের ক্ষেত্রেও তা প্রভাব ফেলতে পারে এবং পরিবহন ব্যবস্থার খরচ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Advertisements