Indian Railways RailMadad Facilities: চলন্ত ট্রেনেই বদলে ফেলা যাবে নিজের সিট! এই একটি অ্যাপেই যাত্রীদের রেল দিচ্ছে একগুচ্ছ সুবিধা

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয়দের বড় অংশ প্রতিদিন ভারতীয় রেলের (Indian Railways) উপর ভরসা করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে থাকেন। দিন দিন রেল পরিষেবার উন্নয়ন এবং যাত্রীদের নতুন নতুন সুবিধা প্রদানের ফলে রেল পরিষেবার চাহিদা এখন অনেক বেড়ে গিয়েছে। আগে যেখানে লক্ষ লক্ষ মানুষের যাতায়াত ছিল ট্রেনে, এখন সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে কোটি কোটি।

Advertisements

ট্রেনে সফর করার সময় যাত্রীদের নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। সব সময় যে এই সকল সমস্যা যাত্রীদের ঘিরে ধরে তা নয়, তবে কোন কোন ক্ষেত্রে সমস্যা এসেই থাকে। আর সমস্যা থাকলে তার সমাধানও রয়েছে। রেলের তরফ থেকে ট্রেনে সফর করার সময় এইরকম নানান ধরনের সমস্যার সমাধানের জন্য একটি অ্যাপ চালু করা হয়েছে। যে অ্যাপের মাধ্যমে যাত্রীরা যাবতীয় সমস্যা সমাধানের পাশাপাশি একগুচ্ছ সুবিধা (Indian Railways RailMadad Facilities) পান।

Advertisements

ট্রেনে যাতায়াত করার সময় মূলত যে সকল সমস্যা দেখা যায় সেগুলির মধ্যে অন্যতম হলো, আপনার কনফার্ম সিটে অন্য কেউ দখল করে বসে থাকা, এসি কামরায় এসি বন্ধ হয়ে সমস্যা তৈরি হওয়া ইত্যাদি। আর এই ধরনের সমস্যার সমাধানের জন্য বহু সময় যাত্রীদের নিজেদের মধ্যে ঝগড়াঝাটি থেকে শুরু করে হাতাহাতি পর্যন্ত করতে দেখা যায়। কিন্তু সেই সবে না গিয়ে RailMadad অ্যাপের মাধ্যমেই এই সকল সমস্যার সমাধান হতে পারে নিমেষে।

Advertisements

আরও পড়ুন ? Darjeeling: দার্জিলিং ঘোরার সবচেয়ে সেরা সময় দুটি! যে দু’সময় ট্রেনের টিকিট থেকে হোটেল নিয়ে চলে কাড়াকাড়ি

যদি দেখা যায় কোন যাত্রী আপনার কনফার্ম টিকিটের সিট দখল করে বসে রয়েছেন তাহলে রেলের ওই অ্যাপটির মাধ্যমে আপনি অভিযোগ জানিয়ে সহজেই সমস্যার সমাধান করে নিতে পারবেন। এর পাশাপাশি যদি কোন যাত্রী এসি কামরায় ভ্রমণ করছেন এবং ওই কামরার এসি বিকল থাকে অথবা অন্য কোন সমস্যা থাকে তাহলে ওই অ্যাপের মাধ্যমেই অভিযোগ জানিয়ে সমস্যার সমাধান করাতে পারেন। যদি এক্ষেত্রে সমস্যার সমাধান না হয় তাহলে আপনি আপনার সিট পরিবর্তন করার জন্য আবেদন জানাতে পারবেন।

এছাড়াও ট্রেনের টয়লেট অপরিষ্কার থেকে শুরু করে খাবারের গুণগত মান কমে যাওয়া, কোন জরুরি চিকিৎসার প্রয়োজন ইত্যাদি সমস্ত কিছু হতে পারে এই RailMadad অ্যাপের মাধ্যমে। এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর ৪০ মিনিটের মধ্যে সমস্যার সমাধান করে রেল। এক্ষেত্রে RailMadad অ্যাপটি নিজেদের ফোনে ইনস্টল রাখতে হবে অথবা https://railmadad.indianrailways.gov.in ওয়েবসাইটে লগইন করে নিজেদের PNR নম্বর দিয়ে অভিযোগ জানাতে হবে।

Advertisements