SWP Plan: প্রতিমাসে পান ১০০০০ টাকা, শুধু একবার বিনোযোগ করুন SBI-এর এই SWP প্ল্যানে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Get Rs 10000 per month by investing in this SWP plan of SBI: ভারতের সবথেকে জনপ্রিয় এবং বৃহত্তম ব্যাঙ্ক হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নিজের সঞ্চিত অর্থ নিঃসন্দেহে আপনি এখানে বিনিয়োগ করতে পারবেন এবং এই ব্যাংকে পেয়ে যাবেন একাধিক স্কিম। আজকের এই প্রতিবেদনে SBI এর এমন একটি স্কিম সম্পর্কে জানবো, এখানে অর্থ বিনিয়োগ করলে পাশাপাশি আসবে ১০ হাজার টাকা।। SBI-এর এই মিউচুয়াল ফান্ড প্ল্যান (SWP Plan) সত্যিই অবাক করার মত। কারা এতে বিনিয়োগ করতে পারবেন? এবং কত টাকা থেকে বিনিয়োগ করা যাবে? এই বিষয়ে বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি পড়ুন।

Advertisements

এই প্ল্যানটির নাম হল SBI SWP Plan। SWP plan আসলে কি সেটি সর্বপ্রথমে জেনে নেব। কিভাবে প্রতিমাসে এর থেকে আয় করা যাবে? SWP-এর সম্পূর্ন অর্থ হলো সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান। এই স্কিম কিন্তু SIP-এর উল্টো, SIP এর থেকে অনেকে এই স্কিমকে বেশি ভালো মনে করে। সাধারণত যেকোন গ্রাহক SIP-তে মাসে মাসে বিনিয়োগ করেন, আবার এতে (SWP Plan) একবার বিনিয়োগ করলেই মাসে চলে আসবে আপনার অ্যাকাউন্টে টাকা।

Advertisements

আপনি যদি SWP করার জন্য ভালো কোনো মিউচুয়াল ফান্ড এর সন্ধান করে থাকেন তাহলে SBI Equity Hybrid Fund Direct Plan Growth-এ বিনিয়োগ করে আপনি লাভবান হতে পারবেন। এই ফান্ডে বিনিয়োগ করে গ্রাহকরা ১০ বছরে প্রায় গড় ১৫ শতাংশ রিটার্ন পেয়েছে। এমন অনেক ব্যক্তি আছেন যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগ করার কথা চিন্তাভাবনা করেন এবং কম ঝুঁকিপূর্ণ স্কিমে বিনিয়োগ করতে চান। তাদের জন্য SBI-এর এই ফান্ড (SWP Plan) সত্যি কার্যকরী। এই ফান্ডটি বেশির ভাগ বিনিয়োগ ইকুইটিতে করে এবং কিছু পরিমাণ বিনিয়োগ ডেপথতে করে। ইকুইটির মধ্যেও লার্জ ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে গ্রাহকদের বেশি রিটার্ন দেয়।

Advertisements

ধরুন ২০১৪ সালে কোনো ব্যাক্তি মাসিক ৮,৫০০ টাকার SIP শুরু করেছিলেন এবং অপর ব্যক্তি ১০,০০,০০০ টাকা বিনিয়োগ করে মাসিক ১০,০০০ টাকা পেতে SWP চালু করেছিলেন। কোন ব্যক্তি কেমন রিটার্ন পাবেন সেইটা জেনে নেওয়া দরকার। ওই ২ জন ব্যাক্তি বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন পেলে, প্রথম ব্যাক্তি ২০২৪ সালে মোট ২৩,৬৮,৫৮৭ টাকা রিটার্ন পাবেন। আর যেই ব্যক্তি SWP plan চালু করেছিলেন তিনি ২০২৪ সাল পর্যন্ত মাসিক ১০,০০০ টাকা করে ১০ বছরে মোট ১২,০০,০০০ টাকা পাবেন এবং সঙ্গে ১৪,৪৫,৮৩১ টাকা রিটার্ন পাবে। অর্থাৎ মোট ২৬,৪৫,৮৩১ টাকা পাবেন। তাহলে কে বেশি লাভ করছে সেটা আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন।

আরও পড়ুন ? SIP Vs SWP: SIP-র মতোই রয়েছে SWP! তবে রয়েছে পার্থক্য, রয়েছে লাভ-লোকসানেরও ফারাক

আপনি যদি ১০,০০,০০০ টাকা বিনিয়োগ করে SWP করেন তাহলে আপনি বেশি রিটার্ন পাবেন। পাশাপাশি ১০ বছর পর্যন্ত মাসে মাসে ১০,০০০ টাকা নিশ্চিন্তে রোজগার করতে পারবেন। আপনিও SBI SWP Plan এ বিনিয়োগ করে বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন পেতে পারেন। যেসব বিনিয়োগকারীরা কম ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে চান এবং রিটার্ন ও ভালো পেতে চান তাদের জন্য এই প্ল্যান একেবারে আদর্শ।

Disclaimer: বাংলাXP কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা সংস্থা নয়। উপরিক্ত নিবন্ধটি শুধুমাত্র তথ্যমূলক উদ্দেশ্যে লেখা হয়েছে। বাংলাXP কোনোভাবেই কাউকেই বিনিয়োগ করার জন্য উৎসাহিত করে না। কোনো খাতে বিনিয়োগ করার ক্ষেত্রে নিজেস্ব চিন্তা-ভাবনা, গবেষণা এবং বাজারগত ঝুঁকি নেওয়ার সহনশীলতার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে।

Advertisements